X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

শালবনের ভেতরে নাট্যোৎসব!

বিনোদন রিপোর্ট
১০ ডিসেম্বর ২০১৭, ১৪:২৫আপডেট : ১০ ডিসেম্বর ২০১৭, ১৭:৪১

শালবনের ভেতরে দর্শকদের বসার আসন ভারতের গুয়াহাটির গোয়ালপাড়ায় বাদুংদুপ্পা কলাকেন্দ্রের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘আন্ডার দি শাল ট্রি’ থিয়েটার ফেস্টিভাল। শালবনের ভেতরে আয়োজিত ভিন্ন ধারার এই উৎসব ‘অর্গানিক থিয়েটার ফেস্ট’ হিসেবেও জনপ্রিয়।

আগামী ১৫ থেকে ১৭ ডিসেম্বর উৎসবটি অনুষ্ঠিত হবে।  
এই উৎসবের বৈশিষ্ট্য হলো এখানে দিনের আলোয় কোনও প্রযুক্তি বা যন্ত্রপাতির ব্যবহার ছাড়া কেবল শরীরী কৌশলের মধ্য দিয়ে নাটক মঞ্চায়ন করা হয়। ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের এক্সপেরিমেন্টাল ও ফিজিক্যাল প্রযোজনাগুলো এ উৎসবে মঞ্চস্থ হয়। প্রদর্শনী হয় উন্মুক্ত মঞ্চে। দুই হাজারেরও বেশি দর্শকের সমাগম হয় উৎসবের প্রতিটি প্রদর্শনীতে।
অষ্টমবারের মতো আয়োজিত এই উৎসবে মঞ্চায়নের জন্য বাংলাদেশ থেকে মণিপুরি থিয়েটারের জনপ্রিয় ‘ইঙাল আধার পালা’ নাটকটি মনোনীত হয়েছে। এবারই প্রথম বাংলাদেশের কোনও নাট্যদল উৎসবটিতে অংশগ্রহণ করছে। বাংলাদেশের বিজয় দিবসে আগামী ১৬ ডিসেম্বর সকাল ১০টায় নাটকটি মঞ্চায়িত হবে সেই শালবনে।
নাটকটি লিখেছেন ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা। এতে কথক বা সূত্রধরের ভূমিকায় আছেন জ্যোতি সিনহা। নাটকটি বাংলা ও বিষ্ণুপ্রিয়া মণিপুরি ভাষায় মঞ্চস্থ হবে। বাংলা ভাষায় সূত্রধরের ভূমিকায় অভিনয় করবেন জ্যোতি। অন্যান্য ভূমিকায় থাকছেন উজ্জ্বল সিংহ, অরুণা সিনহা, সুশান্ত সিংহ, বিধান সিংহ, শ্যামলী সিনহা, সুজলা সিনহা, প্রিয়াংকা সিনহা, সুনীল সিংহ, দীপু সিংহ ও সমরজিৎ সিংহ।
মণিপুরি থিয়েটারের ‘ইঙাল আধার পালা’ মণিপুরি এক মৃদঙ্গবাদকের মৃদঙ্গ হারানোর করুণ কাহিনির মধ্য দিয়ে প্রতীকীভাবে একটি জাতিসত্তার সাংস্কৃতিক সংকটকে নাটকটিতে রূপায়িত করা হয়েছে। ইতোমধ্যে নাটকটির ৩০টি প্রদর্শনী হয়েছে।
উৎসবটিতে অংশ নিতে মণিপুরি থিয়েটার ১১ ডিসেম্বর ভারতের উদ্দেশ্যে যাত্রা করবে। দশ দিনের সফরে আসাম ও ত্রিপুরার আরও ৪টি স্থানে নাট্যপ্রদর্শনী করবে দলটি। ‘ইঙাল আঁধার পালা’ ছাড়াও  ত্রিপুরার কৈলাসর ও ধর্মনগর এবং আসামের শিলচর ও গুয়াহাটিতে দলটির ‘কহে বীরাঙ্গনা’ নাটকের ৪টি প্রদর্শনী হবে। 

/এস/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)