X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

৮ মিনিটের জন্য ৫ মাস শুটিং!

বিনোদন রিপোর্ট
১৩ ডিসেম্বর ২০১৭, ১৫:২৯আপডেট : ১৩ ডিসেম্বর ২০১৭, ১৯:০৭

‘প্যারাডাইস নেস্ট’-এর একটি দৃশ্য মাত্র ৮ মিনিটের চলচ্চিত্রের জন্য পাঁচ মাস শুটিং করতে হয়েছে নির্মাতা আরিফ আহমেদকে! তাও সেটি শহুরে কোনও সজ্জিত শুটিং হাউজে নয়, গহীন বনে।
এত সময় লাগার কারণ, এই ছবির সব চরিত্র পাখিদের ঘিরে। আর প্রধান চরিত্রে রয়েছে এক জোড়া দুধরাজ পাখি। এক সময় মানুষের হাতের কাছে দেখা মিললেও বাংলাদেশে এখন প্রায় বিরল প্রজাতির পাখি দুধরাজ। যার ইংরেজি নাম প্যারাডাইস ফ্লাইকেচার। তবে অঞ্চলভেদে দুধরাজ, সাহেব বুলবুলি, শাহ-বুলবুল নামেও পরিচিত। দেখতে বুলবুলির মতো হলেও এ পাখি বুলবুলের সমগোত্রীয় নয়।
পাখি নিয়ে গান কবিতার অভাব নেই এদেশে। এবার পাখি নিয়ে তৈরি হলো স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘প্যারাডাইস নেস্ট’। সাধারণ চলচ্চিত্রের মতোই এতে থাকবে গল্পের ধারাবাহিকতা। নির্মাতার দাবি, পাখি নিয়ে এই দেশে এটাই প্রথম কোনও চলচ্চিত্র।
নির্মাতা আরিফ আহমেদ জানান, একটা দুধরাজের বাসাকে কেন্দ্র করে পাখির যাপিত জীবন, বেড়ে ওঠা, প্রকৃতির সঙ্গে সংগ্রাম, প্রেম-ভালোবাসা, মাতৃত্ব এমনকি ইকো সিস্টেমের শিকার হওয়ার মতো বিষয়গুলো উঠে এসেছে ‘প্যারাডাইজ নেস্ট’-এ।
এটি নির্মাণের পাশাপাশি প্রযোজনাও করেছেন নির্মাতা নিজে।

‘প্যারাডাইস নেস্ট’ শুটিংয়ের একটি অংশ:

 


আরিফ আহমেদ বলেন, ‘চলচ্চিত্রটি নির্মাণ করতে গিয়ে অনেক কষ্ট করতে হয়েছে আমাকে। নানান ধরনের বাধারও সম্মুখীন হয়েছি। অনেক কষ্টে দুধরাজ পাখির নীড় খুঁজে বের করি। প্রথমে এদের চলন-বলন, তারা কী করে, কোথায় যায় এগুলো দেখার ও বোঝার চেষ্টা করি। কাজটা করে আনন্দ পেয়েছি, আবার বেদনাও কম হয়নি। বিশেষ করে বৃষ্টিতে যখন মা পাখিটাকে দেখি বাচ্চাদের রক্ষা করতে নিজে ভিজছে, তখন হৃদয়ে একটা টান লেগেছিলো। পাখিদের এই মায়া, মাতৃত্ববোধের এই দৃশ্যটি নতুন করে মানুষকেও ভাবতে শেখাবে।’
পাখিদের ছবি তোলা আরিফ আহমেদের নেশা। বিগত ১০ বছর ধরে বিভিন্ন ধরনের পাখির নানান ভঙ্গিমায় তাদের জীবনধারার ছবি ক্যামেরার ফ্রেমে বন্দী করে আসছেন। বাংলাদেশের এমন কোনও বন, সমুদ্রপাড় নেই যেখানে তিনি পাখির ছবি তুলতে যাননি, দাবি করেন এই ছবিয়াল।
আরিফ বলেন, ‘‘ছবি তুলতে তুলতে একটা সময় অনুধাবন করলাম এ দেশে যেভাবে পাখি নিধন হয় তা রোধ করতে একটা উদ্যোগ নেওয়া দরকার। সেই ভাবনা থেকে দেশে এবং আন্তর্জাতিক অঙ্গনে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আমি পাখিদের জীবনের গল্প নিয়ে ‘প্যারাডাইস নেস্ট’ চলচ্চিত্রটি নির্মাণ করি। আশা করছি, এতে বাংলাদেশের পাশাপাশি সারা বিশ্বে পাখি নিধনের বিরুদ্ধে সচেতন করতে পারবো।’’
নির্মাতা জানান, শিগগিরই ‘প্যারাডাইস নেস্ট’ অংশ নেবে দেশসহ বিশ্বের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে। আরিফ আহমেদ/ ছবি: রিফাত

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!