X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

লক্ষ্মীপুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তারা

বিনোদন রিপোর্ট
২১ ডিসেম্বর ২০১৭, ১৮:০৮আপডেট : ২১ ডিসেম্বর ২০১৭, ১৮:২৭

‘লেটস সিনেমা’ স্লোগান নিয়ে লক্ষ্মীপুর জেলায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ‘গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল লক্ষ্মীপুর’ (জিওয়াইএফএফএল)। চলচ্চিত্র সংসদ ‘সিনেমা বাংলাদেশ’ ও সামাজিক সংগঠন ‘শূন্য’র উদ্যোগে ১০ থেকে ১২ জানুয়ারি এই উৎসব চলবে জেলার টাউনহল অডিটোরিয়ামে।
অমিতাভ রেজা, শফিউল আলম ভুঁইয়া ও রোকেয়া প্রাচী জিওয়াইএফএফএল- ২০১৮ উৎসবের জুরিবোর্ড সদস্য হিসেবে থাকছেন বিজ্ঞাপন ও চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিভি ও চলচ্চিত্র বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শফিউল আলম ভূঁইয়া এবং অভিনেত্রী রোকেয়া প্রাচী।
উৎসবের ৬টি বিভাগে এর মধ্যে বিশ্বের ১০২টি দেশের মোট ২০৪৭টি চলচ্চিত্র জমা পড়েছে। এতে দেশ-বিদেশের প্রায় অর্ধশতাধিক তরুণ নির্মাতার চলচ্চিত্র প্রদর্শিত হবে এবং বেশিরভাগ নির্মাতাই উপস্থিত থাকবেন বলে আশা করছেন আয়োজকরা।
উৎসবের অন্যতম আকর্ষণীয় দিক হলো, বিশ্বের বিভিন্ন প্রান্তের নির্মাতাদের সঙ্গে তিন দিনব্যাপী বাংলাদেশি তরুণ নির্মাতারা নিজেদের ভাবনা-অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ পাবেন কর্মশালায় অংশ নেওয়ার মাধ্যমে।
উৎসব পরিচালক জিসান মাহাদি বলেন, ‘সব আয়োজনই আসলে ঢাকাকেন্দ্রিক হয়ে গেছে। যে কারণে আমরা এই আয়োজনের মধ্য দিয়ে ঢাকার বাইরের তরুণদের উৎসাহিত করতে চাই। লক্ষ্মীপুরের মতো শহরেও যে আন্তর্জাতিক মানের চলচ্চিত্র উৎসব আয়োজন করা সম্ভব, সেটাই আমরা প্রমাণ করতে চাই এই আয়োজনের মধ্য দিয়ে।’
এই উৎসবে জুরিবোর্ড সদস্যদের মাধ্যমে ছয়টি বিভাগে নির্বাচিত সেরা চলচ্চিত্রগুলো পুরস্কার পাবে। উৎসবের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি হবে ১২ জানুয়ারি সন্ধ্যায়, টাউনহল মিলনায়তনে।
উৎসব সমন্বয়ক ইয়াসিন চৌধুরী তুষার বলেন, ‘আমরা সারাবিশ্ব থেকে কল্পনাতীত সাড়া পেয়েছি। বিশ্বের এত এত ছবি জমা পড়বে, আমরা সত্যিই আশা করিনি। এবার সফলভাবে উৎসবটি করতে চাই আমরা।’
উৎসবের টেলিভিশন পার্টনার সময় টেলিভিশন, সংবাদপত্র পার্টনার কালের কণ্ঠ, অনলাইন পার্টনার বাংলা ট্রিবিউন।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
মহিলা সমিতি মঞ্চে ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’
মহিলা সমিতি মঞ্চে ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি