X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

এবার ‘সঞ্জীব উৎসব’ মাতাবেন যারা

বিনোদন রিপোর্ট
২৪ ডিসেম্বর ২০১৭, ১৬:০০আপডেট : ২৪ ডিসেম্বর ২০১৭, ১৬:০২

সঞ্জীব চৌধুরীর জন্মদিন (২৫ ডিসেম্বর) উপলক্ষে ৬ষ্ঠবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘সঞ্জীব উৎসব’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে অবস্থিত সঞ্জীব চত্বরে এটি অনুষ্ঠিত হবে।
এবারের উৎসবে ‘দলছুট’ কিংবা বাপ্পা মজুমদারের সরাসরি অংশগ্রহণ না থাকলেও সঞ্জীব অনুরাগী বেশ কিছু ব্যান্ড ও শিল্পীদের পরিবেশনা থাকছে। এমনটাই জানালেন উৎসবের অন্যতম আয়োজক সংগীতশিল্পী জয় শাহরিয়ার।
তিনি জানান, এবারের উৎসবে তিনিসহ গাইবেন তরুণ, শুভ, সন্ধি, সভ্যতা, ব্যান্ড চিৎকার, গানকবি, অর্জন, সিনা হাসান অ্যান্ড বাংলা ফাইভ, পার্পল রেইন, অনুরণ, ক্ষ্যাপা, ঢাকা বিশ্ববিদ্যালয় কালচারাল সোসাইটিসহ আরও অনেকে।
এ উৎসবের আয়োজনে সার্বিক সহযোগিতায় থাকছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ, ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যান্ড সোসাইটি এবং আজব কারখানা। সকলের জন্য উন্মুক্ত এ উৎসব সোমবার (২৫ ডিসেম্বর) বিকাল ৪টা থেকে শুরু হয়ে চলবে রাত ৯টা পর্যন্ত।
ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ছাত্র সঞ্জীব চৌধুরী ছিলেন সৃষ্টিশীল শিল্পী, লেখক এবং সাংবাদিক। তার ও বাপ্পা মজুমদারের যুগলবন্দী ‘দলছুট’ ব্যান্ড উপহার দিয়েছিলো অনেক শ্রোতানন্দিত গান। সাংবাদিকতা জগতে তার সৃষ্টিশীলতা ফিচার সাংবাদিকতার নতুন দিগন্তের সূচনা করেছিলো।
আমি তোমাকেই বলে দেবো, সাদা ময়লা, সমুদ্র সন্তান, জোছনাবিহার, ভাঁজ খোলো আনন্দ দেখাও, আমাকে অন্ধ করে দিয়েছিলো চাঁদ, স্বপ্নবাজি প্রভৃতি কালজয়ী গানের সঙ্গে জড়িয়ে আছে সঞ্জীব চৌধুরীর নাম। গাড়ি চলে না, বায়স্কোপ, কোন মিস্তরি নাও বানাইছে শিরোনামের পুরনো গানগুলো কণ্ঠে তুলে বাংলা লোকগানকে তিনি নাগরিক জীবনের অবিচ্ছেদ্য অংশে পরিণত করেছেন।
১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার মাকালকান্দি গ্রামে জন্ম নেওয়া এই অকাল প্রয়াত শিল্পী ২০০৭ সালের ১৯ নভেম্বর বাইলেটারেল সেরিব্রাল স্কিমিক স্ট্রোকে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

/এস/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম