X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

উচ্চাঙ্গসংগীত উৎসবের আলো নিভছে আজ

বিনোদন রিপোর্ট
৩০ ডিসেম্বর ২০১৭, ০৭:৩৬আপডেট : ৩০ ডিসেম্বর ২০১৭, ১৫:০৩

উচ্চাঙ্গসংগীত উৎসবের আলো নিভছে আজ
পাঁচ দিনব্যাপী বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের পর্দা নামছে আজ ৩০ ডিসেম্বর। আর্মি স্টেডিয়াম থেকে অনুমতি না পেয়ে এবারের আয়োজন হয়েছে ধানমন্ডির আবাহনী মাঠে। এবারের উৎসব নিয়ে শুরুতে শঙ্কা তৈরি হলেও শেষ পর্যন্ত দর্শক-শ্রোতাদের প্রশংসা নিয়েই আলো নিভতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় উচ্চাঙ্গসংগীতের এই আসরের।

উচ্চাঙ্গসংগীত উৎসবের আলো নিভছে আজ এদিকে প্রথম তিন রাতের মতো শুক্রবার (২৯ ডিসেম্বর) সন্ধ্যা ৭টায় আয়োজন শুরু হয় বাংলাদেশের তরুণ প্রজন্মের শিল্পীদের দলগত নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে। ‘নৃত্য চিরন্তন: মনিপুরি, ভারতনাট্যম, কত্থক নৃত্যার্ঘ’ শীর্ষক দুই পর্বে ভাগ করা এ পরিবেশনাটির নৃত্য পরিচালনায় ছিলেন গুরু বিপিন সিংহ, পণ্ডিত বিরজু মহারাজ, শিবলী মোহাম্মদ ও ভাবনা।

উচ্চাঙ্গসংগীত উৎসবের আলো নিভছে আজ সার্বিক নৃত্য পরিচালনা ও সমন্বয়কারী হিসেবে ছিলেন শর্মিলা বন্দ্যোপাধ্যায়। নৃত্য পরিবেশনায় অংশ নেন সুইটি দাস, অমিত চৌধুরী, স্নাতা শাহরীন, সুদেষ্ণা স্বয়ম্প্রভা, মেহরাজ হক তুষার ও জুরাইরিয়াহ মৌলি। পরিবেশনা শেষে শিল্পীদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের।

উচ্চাঙ্গসংগীত উৎসবের আলো নিভছে আজ উৎসবের চতুর্থ দিনে এরপরে সরোদ পরিবেশন করেন বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীরা। এরপর পৃথক পৃথক খেয়াল পরিবেশনা নিয়ে মঞ্চে আসেন ওস্তাদ রশিদ খান ও পণ্ডিত যশরাজ। এ ছাড়া ছিলো পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদারের সরোদ ও ড. মাইশুর মঞ্জুনাথের বেহালার যুগলবন্দি, সাসকিয়া রাও চেলো ও পণ্ডিত বুধাদিত্য মুখার্জির সেতার।

পাশাপাশি উৎসব প্রাঙ্গণে চলছে বাংলাদেশের সংগীত সাধক ও তাদের জীবনী নিয়ে একটি সচিত্র প্রদর্শনী এবং বেঙ্গল ইনস্টিটিউট অব আর্কিটেকচার, ল্যান্ডস্কেপস অ্যান্ড সেটলমেন্টস এর ‘সাধারণের জায়গা’ শীর্ষক প্রদর্শনী।
উচ্চাঙ্গসংগীত উৎসবের আলো নিভছে আজ
এ ছাড়া উৎসব প্রাঙ্গণে স্টল স্থাপন করেছে বেঙ্গল ডিজিটাল, বেঙ্গল এক্সপ্রেস, বেঙ্গল পরম্পরা সংগীতালয়, অরণ্য, বেঙ্গল ভিজ্যুয়াল আর্টস প্রোগ্রাম, বেঙ্গল বই, ব্র্যাক ব্যাংক ও স্কয়ার গ্রুপ।
বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৭-এর নিবেদক স্কয়ার গ্রুপ। আয়োজন সমর্থন করছে ব্র্যাক ব্যাংক লিমিটেড, মেডিক্যাল পার্টনার স্কয়ার হাসপাতাল, অনুষ্ঠানে সম্প্রচার সহযোগী চ্যানেল আই, মিডিয়া পার্টনার আইস বিজনেস টাইমস, আতিথেয়তা সহযোগী প্যান প্যাসিফিক সোনারগাঁও। আয়োজন সহযোগী ইনডেক্স গ্রুপ, বেঙ্গল ডিজিটাল, বেঙ্গল বই ও বেঙ্গল পরম্পরা সংগীতালয়। ইভেন্ট ব্যবস্থাপনায় ব্লুজ কমিউনিকেশনস। উৎসবের সার্বিক সহযোগিতায় রয়েছে পারফেক্ট হারমনি, সিঙ্গাপুর।
উচ্চাঙ্গসংগীত উৎসবের আলো নিভছে আজ
প্রসঙ্গত, গত পাঁচ বছর ধরে আয়োজিত ‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব’ শিল্পী ও দর্শকের অংশগ্রহণের নিরিখে এরই মধ্যে এই উপমহাদেশ তথা বিশ্বের সর্বাধিক বড় পরিসরের উচ্চাঙ্গসংগীতের আসর হিসেবে স্বীকৃতি পেয়েছে। এ বছর উৎসব উৎসর্গ করা হয়েছে বরেণ্য শিক্ষাবিদ, গবেষক ও সংস্কৃতিতাত্ত্বিক ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানকে।
উচ্চাঙ্গসংগীত উৎসবের আলো নিভছে আজ এ বছর উৎসবের উদ্বোধন হয় ২৬ ডিসেম্বর সন্ধ্যা ৭টায়। উৎসবের প্রথম তিন রাতে আসর মাতিয়েছেন ড. এল সুব্রহ্মন্যণ, বিদূষী পদ্মা তালওয়ালকর, রাকেশ চৌরাসিয়া, পণ্ডিত শিবকুমার শর্মা, পণ্ডিত উলহাস কশলকর, ওস্তাদ শাহিদ পারভেজ খাঁ, পণ্ডিত রণু মজুমদার ও পণ্ডিত দেবজ্যোতি বোস, বিদ্বান ভিক্ষু বিনায়করাম, পণ্ডিত উদয় ভাওয়ালকর, কলা রামনাথ ও পণ্ডিত অজয় চক্রবর্তীর মত গুণীরা।

উচ্চাঙ্গসংগীত উৎসবের আলো নিভছে আজ ছবি: বেঙ্গল ফাউন্ডেশন

এমএম
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)