X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

নির্মাণ প্রশিক্ষণ দেবে ডিরেক্টরস গিল্ড

বিনোদন রিপোর্ট
৩০ ডিসেম্বর ২০১৭, ১৬:১৬আপডেট : ৩০ ডিসেম্বর ২০১৭, ১৭:১৯

চলচ্চিত্র ও টেলিভিশন অনুষ্ঠান নির্মাণ পদ্ধতি এবং কৌশলগত দিকগুলি প্রায় অভিন্ন। তাই এই বিষয়ে মোটামুটি স্বচ্ছ ধারণা প্রাপ্তির পর অডিও-ভিজ্যুয়াল মাধ্যমের বাস্তবিক অবস্থার একটি পরিষ্কার উপলব্ধি জন্মে। এমন ভাবনা থেকে আগ্রহীদের টেলিভিশন অনুষ্ঠান নির্মাণ প্রশিক্ষণ দেবে ডিরেক্টরস গিল্ড। ৩০ ডিসেম্বর সকালে গিল্ডের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমনটাই জানান সভাপতি গাজী রাকায়েত।
সংবাদ সম্মেলনে হৃদি হক, কচি খন্দকার, গাজী রাকায়েত ও এস এ হক অলিক ডিরেক্টরস গিল্ড কর্তৃক পরিচালিত ৩ মাসের এই ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স নতুন বছরের (২০১৮) ফেব্রুয়ারি থেকে এপ্রিল মাস পর্যন্ত অনুষ্ঠিত হবে। বর্তমানে পরিচালক বা কোনও প্রডাকশন হাউজে কর্মরত অথবা অন্য কোনও পেশায় কর্মরতদের সুবিধার্থে সপ্তাহের প্রতি বৃহস্পতিবার দিনের দ্বিতীয়ার্ধে এবং শুক্র ও শনিবার সকাল দশটা থেকে সন্ধ্যা অবধি ক্লাসের সময়সূচি নির্ধারণ করা হয়েছে।  
সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতিটি প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে উচ্চমাধ্যমিক হওয়া বাঞ্ছনীয়। অডিও-ভিজ্যুয়াল মাধ্যমে যারা কর্মরত তাদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল থাকবে। চূড়ান্ত নির্বাচনের জন্য ভর্তিচ্ছুক সকলকে মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে।  
প্রতি কোর্সে সর্বোচ্চ ৩০ জন শিক্ষার্থী নেওয়া হবে।
গাজী রাকায়েত বলেন, ‘আমাদের প্রচেষ্টা হবে অডিও-ভিজ্যুয়াল মাধ্যম এবং এর ব্যবহারিক দিক সম্পর্কে ৩ মাসের একটি ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্সের (মোট ৬৫টা লেকচার, প্র্যাকটিক্যাল ক্লাস ও নাটক-চলচ্চিত্র প্রদর্শনী) মধ্য দিয়ে শিক্ষার্থীদের আগ্রহ বৃদ্ধির পাশাপাশি বিষয়গত জ্ঞান প্রদান করা।’
সংবাদ সম্মেলনে জানানো হয়, যারা সফলতার সঙ্গে প্রশিক্ষণ কোর্সটি সম্পন্ন করবেন তাদেরকে ডিরেক্টরস গিল্ডের গঠনতন্ত্র অনুযায়ী সদস্যপদ দেওয়া হবে। এছাড়াও সেরা পাঁচজন প্রশিক্ষণার্থীকে নিয়ে পাঁচটি এক ঘণ্টার কাহিনিচিত্র নির্মাণ করে স্যাটেলাইট টিভি চ্যানেলে প্রচার করা হবে।
এই প্রশিক্ষণ কোর্সে যারা প্রশিক্ষক হিসাবে থাকবেন তারা হলেন- মুস্তাফা মনোয়ার, নওয়াজীশ আলী খান, হায়দার রিজভি, সাইদুল আনাম টুটুল, তানভীর মোকাম্মেল, মানজারে হাসিন মুরাদ, পঙ্কজ পালিত, ওয়াহিদা মল্লিক জলি, গীতিয়ারা সাফিয়া চৌধুরী, কেরামত আলী, রতন পাল, জাহিদুর রহিম অঞ্জন, রাশেদ জামান, সামির আহমেদ, অমিতাভ রেজা চৌধুরী, ইমন সাহা, আমজাদ হোসেন, মামুনুর রশীদ, মসিহউদ্দিন শাকের, আজাদ রহমান, মোরশেদুল ইসলাম, অনুপম হায়াত, উত্তম গুহ, সালাহউদ্দীন লাভলু,  গাজী রাকায়েত, মোহাম্মদ হোসেন জেমী, মোস্তফা সরয়ার ফারুকী, নূরুল আলম অতিক, তৌকীর আহমেদ, গিয়াস উদ্দীন সেলিম, এস এ হক অলিক, অনিমেষ আইচসহ অনেকেই।
সংবাদ সম্মেলন শেষে উক্ত সংবাদ সম্মেলনে এ বিষয়ে আরও কথা বলেন নির্মাতা হৃদি হক, কচি খন্দকার ও এস এ হক অলিক। আরও উপস্থিত ছিলেন গিল্ডের অন্যতম নেতা-সদস্য সকাল আহমেদ, এস এম কামরুজ্জামান সাগর, ফিরোজ খান, মাসুদ মহিউদ্দীন, চয়নিকা চৌধুরী, পিকলু চৌধুরীসহ অনেকেই।
এদিকে এই ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্সে অংশ নিতে আগ্রহীরা যোগাযোগ করতে পারবেন ডিরেক্টরস গিল্ড-এর কার্যালয়ে। ঠিকানা, বাড়ি-১১০/এ, রোড-০২, ব্লক- এ, নিকেতন হাউজিং, গুলশান-১।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া