X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

উজ্জ্বলের সিনেমায় নতুন দুই মুখ

বিনোদন রিপোর্ট
০১ জানুয়ারি ২০১৮, ০০:০২আপডেট : ০১ জানুয়ারি ২০১৮, ১৩:৩১

‘ঊনপঞ্চাশ বাতাস’ এর একটি দৃশ্যে বর্ষণ ও শার্লিন ‘ঊনপঞ্চাশ বাতাস’ নাম রেখে ক্যারিয়ারের প্রথম চলচ্চিত্র নির্মাণের ঘোষণা আগেই দিয়েছেন ছোট পর্দার বড় নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল। নাটকের জন্য দেশের প্রায় সব ‘বড়’ অভিনয়শিল্পীদের নিয়েই কাজ করেছেন তিনি। এবার তাহলে বড় পর্দার জন্য বেছে নিলেন কাকে? সদ্য গত হওয়া মাসে ছুঁড়ে দেওয়া এমন প্রশ্নের জবাবে অজানা কারণে গড়িমসি করেছেন। বলেছেন, নতুন বছরের প্রথম দিন নাম দুটো জানাতে চাই। তার আগে নয়।
কথা রেখেছেন উজ্জ্বল। ৩১ ডিসেম্বর রাতে জানিয়েছেন, তার প্রথম সিনেমার নায়ক আর নায়িকার নাম। তারা হলেন শার্লিন ফারজানা ও ইমতিয়াজ বর্ষণ। নামে চিনতে কষ্ট হচ্ছে! স্বাভাবিক। দু’জনেই এই অঙ্গনে প্রায় নতুন।
হেসে বললেন উজ্জ্বল, ‘এবার বড় পর্দার জন্য দু’জন ছোট মানুষকে চূড়ান্ত করলাম। শুটিংও প্রায় শেষের কাছাকাছি। আমি স্বস্তিতেই আছি।’
তারকাদের বাইরে গিয়ে নতুন এ দু’জনকে নিয়ে কাজ করার কারণ ব্যাখ্যা করলেন আগ্রহ নিয়েই। তার ভাষায়, ‘এটা চেনা গল্পের চলচ্চিত্র নয়। এই গল্পের বাঁকে-বাঁকে আগাম অনুমান করা সম্ভব নয়। এখানে মূল চরিত্র অয়ন ও নিরাকে খোঁজার পেছনে একটা বিষয় আমরা খুব ভেবেছি। সেটা হলো তাদের হাসি, কান্না, প্রেমের অভিব্যক্তি মানুষের কাছে অচেনা হতে হবে। সুতরাং শুরুতেই বড়সড় তারকা শিল্পী থেকে সরে আসতে হয়েছে। সব কিছু দেখে বুঝে শার্লিন ও বর্ষণকে চূড়ান্ত করেছি।’
সিনেমার একটি দৃশ্যে শার্লিন ফারজানা উজ্জ্বল জানান, অয়ন ও নিরা হিসেবে গড়ে তোলার জন্য শুটিংয়ে যাওয়ার আগে টানা ৩ মাস লাইট ও ক্যামেরার সামনে মহড়া করা হয়েছে শার্লিন ও বর্ষণকে নিয়ে।
‘ঊনপঞ্চাশ বাতাস’ এর নামকরণ ও ধরন প্রসঙ্গে মাসুদ হাসান উজ্জ্বল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘সবার জীবনেই কিছু অনুভূতি থাকে যা ভাষা, প্রতীক বা শব্দে প্রকাশ করা যায় না। অনুভবগুলো অনুভূত হতে হতেই যেন তার প্রকাশের আকৃতি বদলে যায়। এই রকম অনুভূতির ইংরেজি তর্জমা হতে পারে- ইনকমপ্লিট ব্রেথ। এই অসম্পূর্ণ প্রশ্বাসের চলচ্চিত্র ‘ঊনপঞ্চাশ বাতাস’। গল্পটা প্রেমের, যে প্রেম কোলাহলকে পরিণত করতে পারে নির্জনতায়।’’
মাসুদ হাসান উজ্জ্বল প্রযোজনা প্রতিষ্ঠান রেড অক্টোবরের ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন আসিফ হানিফ, নির্বাহী প্রযোজকের দায়িত্বে আছেন সৈয়দা শাওন।
পরিচালনার পাশাপাশি ‘ঊনপঞ্চাশ বাতাস’-এর কাহিনি, সংলাপ, চিত্রনাট্য, শিল্প নির্দেশনা এবং সংগীত পরিচালনা করছেন মাসুদ হাসান উজ্জ্বল নিজেই।
আর ছবিটি মুক্তির সম্ভাব্য তারিখ তুলে রেখেছেন আসছে পহেলা বৈশাখ (১৪ এপ্রিল)।

* ঊনপঞ্চাশ বাতাস: উজ্জ্বলের প্রথম চলচ্চিত্র

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!