X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

৭১তম কান উৎসব: বিচারকদের নেতা কেট ব্ল্যানচেট

মাহমুদ মানজুর
০৪ জানুয়ারি ২০১৮, ২০:২৭আপডেট : ০৪ জানুয়ারি ২০১৮, ২১:২৪
কান চলচ্চিত্র উৎসবের ৭১তম আসরে বিচারকদের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন অস্ট্রেলীয় অভিনেত্রী কেট ব্ল্যানচেট। প্রতিযোগিতা বিভাগের কোন ছবি স্বর্ণপাম জিতবে সেই গুরুদায়িত্ব সামলাবেন তিনি। তার নেতৃত্বে কাজ করবেন আরও কয়েকজন বিচারক। 
 
কেট ব্ল্যানচেট কান উৎসবের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত এক খবরে কেট ব্ল্যানচেট বলেন, ‘কয়েক বছর ধরে কানে বিভিন্নভাবে যুক্ত থেকেছি। অভিনেত্রী, ফিল্ম বাজারে প্রযোজক, লালগালিচায় পা মাড়ানো ও প্রতিযোগিতা বিভাগে অংশ নিয়েছি। কিন্তু কখনও এই মহৎ উৎসবের বন্দরে চলচ্চিত্রের প্রাচুর্যে পরিপূর্ণ ভাণ্ডার দেখার খাঁটি আনন্দ উপভোগের সুযোগ হয়নি এককভাবে।’
 
যোগ করে অস্কারজয়ী ব্ল্যানচেট বলেছেন, ‘কান উৎসবে এবারের জুরি প্রেসিডেন্ট হওয়ার সম্মান ও দায়িত্ব পেয়ে আমি অভিভূত। এবারের উৎসব নতুন নতুন গল্প উদযাপনে গোটা বিশ্বকে এক সুতোয় গাঁথতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। যেসব গল্প অদ্ভুত আর প্রয়োজনীয়, যেগুলো মানুষ ভাগাভাগি করে, বোঝে ও আকাঙ্ক্ষা করে।'
 
৭১তম কান উৎসবের পর্দা উঠবে এ বছরের ৮ মে। ১২ দিনের এই আয়োজনের সমাপনী দিন ১৯ মে ঘোষণা করা হবে স্বর্ণপামজয়ী ছবির নাম। উৎসবটি সাধারণত মঙ্গলবার শুরু হয়ে শেষ হয় শনিবার। এবারও ব্যতিক্রম হবে না। 
 
গত বছর ৭০তম কান উৎসবে প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান ছিলেন স্পেনের পেদ্রো আলমোদোভার। সেই আসরে স্বর্ণপাম জেতে সুইডেনের রুবেন অস্টলান্ড পরিচালিত ‘দ্য স্কয়ার’।
 
কান উৎসবের সভাপতি পিয়েরে লেসকিউর ও পরিচালক থিয়েরি ফ্রেমো এক বিবৃতিতে বলেন, ‘এমন একজন বিরল ও অনন্য শিল্পীকে জুরি সভাপতি হিসেবে পেয়ে আমরা আলোকিত। যার প্রতিভা সমৃদ্ধ করেছে রূপালি পর্দা ও মঞ্চনাটককে। তার সঙ্গে আমাদের কথোপকথনে বুঝেছি, তিনি হতে যাচ্ছেন বিচারকদের প্রতিশ্রুতিশীল সভাপতি, উৎসাহী নারী ও বড় মনের দর্শক।’
 
কেট ব্ল্যানচেটের ছবির তালিকায় উল্লেখযোগ্য পিটার জ্যাকসনের ‘দ্য লর্ড অব দ্য রিংস’ ট্রিলজি, ডেভিড ফিঞ্চারের ‘বেঞ্জামিন বাটন’, আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতুর ‘বাবেল’, ওয়েস অ্যান্ডারসনের ‘দ্য লাইফ অ্যাকুয়াটিক’, স্টিভেন সোডারবার্গের ‘দ্য গুড জার্মান’, জিম জারমুশের ‘কফি অ্যান্ড সিগারেটস’। এছাড়াও স্টিভেন স্পিলবার্গ, টেরেন্স ম্যালিক, স্যালি পটার, রিডলি স্কট, উডি অ্যালেন ও টড হায়েন্সের ছবিতেও দেখা গেছে তাকে। 
 
২০১৪ সালে উডি অ্যালেনের ‘ব্লু জেসমিন’ ছবিতে অনবদ্য অভিনয়ের সুবাদে অস্কারে সেরা অভিনেত্রীর পুরস্কার জেতেন কেট ব্ল্যানচেট। এর আগে ২০০৪ সালে মার্টিন স্করসেসির ‘দ্য অ্যাভিয়েটর’-এর জন্য অস্কারে সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার পান তিনি। ওই ছবিতে হলিউড অভিনেত্রী ক্যাথেরিন হেপবার্ন চরিত্রে দেখা যায় তাকে। কোনও অস্কারজয়ী অভিনেত্রীর চরিত্রে অভিনয়ের জন্য কোনও অভিনেত্রীর অস্কার জয়ের এটাই একমাত্র ঘটনা।

২০০৮ সালের অস্কারে একাই দুটি মনোনয়ন পেয়েছিলেন কেট ব্ল্যানচেট। এর মধ্যে শেখর কাপুরের ‘এলিজাবেথ: দ্য গোল্ডেন এজ’ ছবির জন্য সেরা অভিনেত্রী ও টড হায়েন্সের “আই’ম নট দেয়ার”-এর বব ডিলানের ভূমিকায় অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেত্রী হিসেবে মনোনীত হন তিনি। আর কেবল চারজন অভিনয়শিল্পী একই বছরে অস্কারের দুটি বিভাগেই মনোনয়ন পাওয়ার রেকর্ড গড়েছিলেন।
 
২০১৫ সালে কান উৎসবে প্রতিযোগিতা করা টড হায়েন্সের ‘ক্যারল’ ছবির জন্য মনোনয়ন পেয়েছেন কেট ব্ল্যানচেট। তিনি এর সহ-প্রযোজকও ছিলেন। 
 
সম্প্রতি মার্ভেল কমিকসের ‘থর: র‌্যাগনারক’ ছবিতে খলচরিত্রে দেখা গেছে ব্ল্যানচেটকে। কান উৎসব শেষে মুক্তি পাবে তার অভিনীত “ওশান’স এইট”। ২০১৮ সালেই প্রেক্ষাগৃহে আসবে ব্ল্যানচেটের বহুল প্রতীক্ষিত ছবি ‘হোয়্যারড ইউ গো বার্নাডেট’। রিচার্ড লিঙ্কলেটার পরিচালিত ছবিটি তৈরি হয়েছে মারিয়া সেম্পেলের উপন্যাস অবলম্বনে। এছাড়া তার হাতে আছে ইলি রোথের ‘দ্য হাউস উইথ অ্যা ক্লক ইন ইটস ওয়ালস’।
 
২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত সিডনি থিয়েটার কোম্পানির সিইও এবং সহ-আর্টিস্টিক ডিরেক্টর ছিলেন ব্ল্যানচেট। নিউ ইয়র্ক, ওয়াশিংটন, লন্ডন ও প্যারিসে মঞ্চনাটকে কাজের স্বীকৃতি হিসেবে পুরস্কৃত হয়েছেন তিনি। শিল্পকলায় অসামান্য অবদানের জন্য ২০১২ সালে তাকে নাইট অব দ্য অর্ডার অব আর্টস অ্যান্ড লেটারস খেতাবে ভূষিত করে ফ্রান্সের সংস্কৃতি মন্ত্রণালয়। সেন্টেনারি মেডেল ফর সার্ভিস টু অস্ট্রেলিয়ান সোসাইটি সম্মানও আছে তার ঘরে।
 
২০১৫ সালে অস্ট্রেলিয়ান অ্যাকাডেমি অব সিনেমা অ্যান্ড টেলিভিশন আর্টস আজীবন সম্মাননা দিয়েছে কেট ব্ল্যানচেটকে। ২০১৭ সালে কম্পানিয়ন ইন দ্য অর্ডার অব অস্ট্রেলিয়া খেতাবে ভূষিত হন তিনি। 
 
জাতিসংঘের শরণার্থী বিষয়ক শুভেচ্ছাদূতের দায়িত্বে আছেন কেট ব্ল্যানচেট। বিশ্বজুড়ে রাষ্ট্রহীন শরণার্থীদের পক্ষে কাজ করেন তিনি। 
 
/এম/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!