X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কলকাতায় শুরু হচ্ছে ‘বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’

সিদ্ধার্থ সেনগুপ্ত, কলকাতা
০৫ জানুয়ারি ২০১৮, ০০:০১আপডেট : ০৫ জানুয়ারি ২০১৮, ০০:০১

সংবাদ সম্মেলনে বাংলাদেশের তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনজুরুর রহমান, উপ-হাইকমিশনের কাউন্সিলর মোহাম্মদ মাইনুল কবীর ও প্রথম সচিব (প্রেস) মোফাকখারুল ইকবাল (ছবি: সংগৃহীত) কলকাতায় আজ ৫ জানুয়ারি শুরু হচ্ছে বাংলাদেশ চলচ্চিত্র উৎসব ও মুক্তিযুদ্ধভিত্তিক আলোকচিত্র প্রদর্শনী। উৎসবে স্বল্পদৈর্ঘ্য ও পূর্ণদৈর্ঘ্য মিলিয়ে দেখানো হবে ২৫-৩০টি ছবি। ৮ জানুয়ারি পর্যন্ত এই আয়োজন চলবে নন্দন ও নজরুল তীর্থে।

উৎসব উদ্বোধন করবেন বাংলাদেশের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। বিশেষ অতিথি ভারতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) বাংলাদেশ উপহাইকমিশনের আয়োজনে কলকাতা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এখানে ছিলেন বাংলাদেশের তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনজুরুর রহমান, উপ-হাইকমিশনের কাউন্সিলর মোহাম্মদ মাইনুল কবীর, প্রথম সচিব (প্রেস) মোফাকখারুল ইকবাল।

সংবাদ সম্মেলনে মনজুরুর রহমান বলেন, ‘এবারই প্রথম ভারতে বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়েছে। আরও কয়েক মাস আগেই এটি করার ভাবনা ছিল। কিন্তু বিশেষ কারণে তা সম্ভব হয়নি। অবশেষে নতুন বছরের শুরুতে এই চলচ্চিত্র উৎসব হচ্ছে। এই আয়োজনের মাধ্যমে দুই বাংলার সম্পর্ক আরও সুদৃঢ় হতে পারে। একইসঙ্গে এপার-ওপারে মানুষের ভাবনা আদান-প্রদানে নতুন মাত্রা যোগ করবে।’

তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আরও বলেছেন, ‘বাংলাদেশের ইতিহাস, চিন্তাভাবনা, সংগ্রামকে এপার বাংলার মানুষের কাছে তুলে ধরার জন্য চলচ্চিত্র একটি বড় মাধ্যম। বাংলাদেশের সিনেমার প্রতি পশ্চিমবঙ্গের মানুষের বরাবরই একটা আগ্রহ আছে। উৎসবটির সুবাদে চার দিন ধরে কলকাতায় বিনামূল্যে বাংলাদেশের বিভিন্ন সিনেমা দেখার সুযোগ পাবেন পশ্চিমবঙ্গের মানুষ। বেশকিছু সিনেমা এই উৎসবেই প্রথম দেখানো হবে।’

/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা