X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

‘খবরটি একইসঙ্গে আনন্দের ও গৌরবের’

বিনোদন রিপোর্ট
০৭ জানুয়ারি ২০১৮, ১৬:৩৬আপডেট : ০৭ জানুয়ারি ২০১৮, ১৬:৪৭

‘পৌনঃপুনিক’-এর একটি দৃশ্য ২৮ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি ভারতের মুম্বাই শহরে অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৫তম মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। দক্ষিণ এশিয়ার প্রামাণ্যচিত্র, স্বল্পদৈর্ঘ্য ও অ্যানিমেশন চলচ্চিত্রের প্রাচীন এই উৎসবে স্বল্পদৈর্ঘ্য বিভাগে মনোনীত হয়েছে বাংলাদেশের ‘পৌনঃপুনিক’।
প্রতিক্রিয়ায় ছবিটির পরিচালক খন্দকার সুমন এক কথায় বলেন, ‘৪ জানুয়ারি আমার সুখবরটি পাই। খবরটি একইসঙ্গে আনন্দের ও গৌরবের।’
‘পৌনঃপুনিক’ এর গল্প প্রসঙ্গে তিনি বলেন, ‘সমাজের অবদমিত অধ্যায়ের অস্পৃশ্য নারীর দ্রোহ ও শেকল ভাঙ্গার অদম্য সাহস, স্বপ্ন, লড়াই এবং হেরে গিয়ে যাপিত জীবনের পুনরাবৃত্তির ঘটনা প্রবাহ নিয়ে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এটি।’
‘পৌনঃপুনিক’ চলচ্চিত্রের গল্প রচনা করেছেন কিংশুক ভট্টাচার্য, চিত্রগ্রহণে ছিলেন বিদ্রোহী দীপন, সংগীতে মাহমুদ হায়াৎ অর্পণ এবং সম্পাদনায় ছিলেন সাইফ রাসেল। আইডিয়া এক্সচেঞ্জ এর প্রযোজনায় চলচ্চিত্রটির চিত্রনাট্য এবং পরিচালনা করেন খন্দকার সুমন।
এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল এবং অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রানী সরকার, ফজলুল হক, ফারজানা, রওশন আরা মুক্তি, মিতু রহমান, ফারজানা রুমি ও মানিক বাহার।
প্রসঙ্গত, ১৯৯০ সাল থেকে ভারতের কেন্দ্রীয় সরকারের তথ্য এবং সম্প্রচার মন্ত্রণালয়ের চলচ্চিত্র বিভাগ ‘মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ আয়োজন করে আসছে।
অন্যদিকে ‘পৌনঃপুনিক’ দেশ-বিদেশের বিভিন্ন উৎসবে অংশ নেওয়ার পাশাপাশি চুয়েট চলচ্চিত্র উৎসবে ‘দর্শক পছন্দ’, বোধিসত্ত্ব আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘স্পেশাল জুরি মেনশন অ্যাওয়ার্ড’, দাদা সাহেব ফালকে চলচ্চিত্র উৎসবে ‘স্পেশাল ফেস্টিভ্যাল মেনশন’ এবং নাশিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র’ এর লাভ করে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’