X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

গোল্ডেন গ্লোব: চমকে ওঠার মতো আয়োজন

জনি হক
০৮ জানুয়ারি ২০১৮, ১১:৩২আপডেট : ০৮ জানুয়ারি ২০১৮, ১৬:০৩

 

গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসকে বলা হয় ‘অস্কারের পূর্বাভাস’। কিন্তু গোল্ডেন গ্লোবসের মনোনয়ন তালিকা দেখে কেউ অনুমান করতে পারেনি এত চমক থাকবে বিজয়ীদের নামে। এর অংশ হিসেবে সর্বাধিক চারটি পুরস্কার জিতেছে ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’। মেয়ের হত্যাকারীদের খুঁজে বের করতে পুলিশের ওপর চাপ দেওয়া একজন মায়ের সংগ্রামকে ঘিরে এর গল্প। সেরা চিত্রনাট্যকার হয়েছেন ছবিটির পরিচালক মার্টিন ম্যাকডোনা।

ডেভিড, রেক্স ও শাটারস্টক। ছবি স্টিভেন স্পিলবার্গের ‘দ্য পোস্ট’, ক্রিস্টোফার নোলানের ‘ডানকার্ক’, গুইলারমো দেল তোরোর ‘দ্য শেপ অব ওয়াটার’ ছবিগুলোকে টপকে ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’ সেরা হওয়াটা ছিল চমক। এতে মায়ের চরিত্রে অভিনয় করেছেন অস্কারজয়ী ফ্রান্সেস ম্যাকডোর্মেন্ড। তার হাতে উঠেছে ড্রামা বিভাগে সেরা অভিনেত্রীর পুরস্কার। এ কারণে হতাশ হতে হলো গোল্ডেন গ্লোবসে সর্বাধিক ৩১টি মনোনয়ন পাওয়া মেরিল স্ট্রিপ। যদিও ড্রামা বিভাগের সেরা অভিনেত্রী ভাবা হচ্ছিল ‘দ্য শেপ অব ওয়াটার’-এর স্যালি হকিন্সকে। কিন্তু সেই ধারণাও ভুল প্রমাণিত হলো।

‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’র গল্পে দেখা যায়, মেয়ের হত্যাকারীদের খুঁজতে পুলিশের অবহেলায় হতাশা জন্ম নেয় মায়ের মধ্যে। তাই সড়কের ধারে বিলবোর্ডে ক্ষোভ জানিয়ে পুনঃতদন্তের জন্য পুলিশ বিভাগের ওপর চাপ প্রয়োগ করতে থাকেন তিনি। পুলিশের চরিত্রে দারুণ অভিনয়ের জন্য স্যাম রকওয়েল পেয়েছেন পার্শ্ব অভিনেতার পুরস্কার। সেরা পার্শ্ব অভিনেত্রী হয়েছেন অ্যালিসন জেনি (আই, টনিয়া)।

মিউজিক্যাল অথবা কমেডি বিভাগেও চমকের শেষ নেই। সেরা চলচ্চিত্র হয়েছে ‘লেডি বার্ড’। এটি নারী নির্মাতা গ্রেটা গারউইগের প্রথম পরিচালনা। এতে অভিনয়ের জন্য মিউজিক্যাল অথবা কমেডি বিভাগে সেরা অভিনেত্রী হলেন সাওয়ার্স রোনান। জুডি ডেঞ্চ (ভিক্টোরিয়া অ্যান্ড আবদুল), হেলেন মিরেন (দ্য লেইজার সিকার), মার্গট রবি (আই, টনিয়া) ও এমা স্টোনের (ব্যাটেল অব দ্য সেক্সেস) মতো বিখ্যাতদের হটিয়ে এই তরুণীর জয় ছিল আরেক চমক। এ বিভাগে সেরা অভিনেতার পুরস্কার গেছে ‘দ্য ডিজাস্টার আর্টিস্ট’ ছবির পরিচালক ও অভিনেতা জেমস ফ্রাঙ্কোর কাছে।

সর্বাধিক সাতটি মনোনয়ন পাওয়া ‘দ্য শেপ অব ওয়াটার’ সেরা হয়েছে মাত্র দুটি বিভাগে। এ ছবি নির্মাণের জন্য সেরা পরিচালকের সম্মান উঠেছে মেক্সিকোর গুইলারমো দেল তোরোর হাতে। এছাড়া সেরা মৌলিক সুরের পুরস্কার গেছে ছবিটির ঘরে।

‘‌ডার্কেস্ট আওয়ার' ছবিতে যুক্তরাজ্যের প্রয়াত প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের ভূমিকায় অনবদ্য অভিনয়ের জন্য ড্রামা বিভাগের সেরা অভিনেতা হয়েছেন ৫৯ বছর বয়সী ব্রিটিশ তারকা গ্যারি ওল্ডম্যান।

সেরা বিদেশি ভাষার ছবির বিভাগে কানে স্বর্ণপাম জয়ী ‘দ্য স্কয়ার’কে হতাশ করে সেরা হয়েছে জার্মানির ফাতি আকিনের ‘ইন দ্য ফেড’। তবে কাঙ্ক্ষিতভাবেই সেরা অ্যানিমেটেড ছবি হয়েছে ডিজনির ‘কোকো’।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলসে ৭ জানুয়ারি সন্ধ্যায় (বাংলাদেশ সময় সোমবার সকাল ৭টা) শুরু হয় গোল্ডেন গ্লোবসের ৭৫তম আসর। এ আয়োজনে চলচ্চিত্র ও টেলিভিশন মিলিয়ে ২৭টি বিভাগে পুরস্কার দেওয়া হয়েছে। তবে গোল্ডেন গ্লোবে কারিগরি বিভাগে কোনও পুরস্কার দেওয়া হয় না। অভিনয়শিল্পী, পরিচালক, লেখক ও প্রযোজকরা সেরা কাজের জন্য ঝুলিতে পেয়েছেন গোল্ডেন গ্লোব পুরস্কার। লালগালিচায় কালো পোশাকে তারকারা। ছবি- ইপিএ

লালগালিচা যেন কালোর সাগর!
হলিউড প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনসহ অনেকের বিরুদ্ধে যৌন কেলেঙ্কারি ফাঁস হওয়ার পর এটাই ছিল সবচেয়ে বড় পুরস্কার বিতরণী আসর। ‘টাইমস আপ’ উদ্যোগকে সমর্থন জানিয়ে প্রতিবাদস্বরূপ তারকারা কালো রঙা পোশাক পরে হাজির হন গোল্ডেন গ্লোবসের লালগালিচায়। টাইমস আপ উদ্যোগটি চালু হয়েছে নারীর ক্ষমতায়ন ও যৌন হয়রানি ঠেকাতে। যৌনতা ও যৌন নিপীড়নের বিরুদ্ধে সংহতি প্রকাশের ফলে গোল্ডেন গ্লোবের লালগালিচা পরিণত হলো কালোর সাগরে!

অনুষ্ঠানে লিঙ্গ ও বর্ণ বৈষম্যের প্রতিবাদ জানাতে অ্যাডভোকেট ও সমাজকর্মীদের নিয়ে এসেছিলেন আট জন অভিনেত্রী। সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘হোয়াই উই ওয়্যার ব্ল্যাক’ হ্যাশট্যাগ দিয়ে নামীদামি তারকারা জানিয়েছেন, কেন কালো পোশাক পরেছেন।

এবারের আসর উপস্থাপনা করেন সেথ মেয়ার্স। যৌন নিপীড়নের অভিযোগে নিন্দিত হার্ভি ওয়াইনস্টিনকে ‘হাতি’ বলে সম্বোধন করেন তিনি। তার মন্তব্য, ‘আগামী ৩০ বছরেও গোল্ডেন গ্লোবসে হার্ভিকে দেখা যাবে না। তবে মৃত্যুর পর ইন মেমোরিয়াম সেগমেন্টে হয়তো তার ছবি থাকতে পারে।’

আজীবন সম্মাননা হিসেবে এবারের সেসিল বি. ডিমিলে পুরস্কার পেয়েছেন টক শো উপস্থাপিকা অপরাহ উইনফ্রে। প্রথম কৃষ্ণাঙ্গ কোনও নারীকে এই সম্মান দেওয়া হলো। সংবাদপত্রের স্বাধীনতা, অসহিষ্ণুতা ও অপব্যবহারের বিরুদ্ধে বক্তব্য রাখায় অতিথিরা সবাই তাকে দাঁড়িয়ে অভিবাদন জানান। এবার গোল্ডেন গ্লোবসের দূত হয়েছেন ডোয়াইন জনসনের মেয়ে সিমোনি গার্সিয়া জনসন। অপরাহের প্রাপ্তি। ছবি- রয়টার্স

টেলিভিশন
ছোট পর্দার সেরা কাজগুলোর মধ্যে সর্বাধিক চারটি পুরস্কার জিতেছে ‘বিগ লিটল লাইস’। এতে অনবদ্য অভিনয়ের স্বীকৃতি হিসেবে মিনি সিরিজ অথবা টেলিভিশন ফিল্মের সেরা অভিনেত্রী হয়েছেন নিকোল কিডম্যান। এ মিনি সিরিজের জন্য ‘লরা ডার্ন’ সেরা পার্শ্ব অভিনেত্রী আর আলেক্সান্ডার স্কার্সগর্ড হয়েছেন পার্শ্ব অভিনেতা। এছাড়া সেরা মিনি সিরিজ অথবা টেলিভিশন ফিল্মের খেতাব পেয়েছে ‘বিগ লিটল লাইস’।

ফিরে দেখা
টিভি ও চলচ্চিত্রে সেরা কাজের স্বীকৃতি দিতে গোল্ডেন গ্লোব পুরস্কার প্রদান শুরু হয় ১৯৪৪ সালে। এর আয়োজন করে থাকে হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন। আড়াই কেজি ওজনের গোল্ডেন গ্লোব গোল্ড প্লেটেড ট্রফি তৈরি করতে খরচ হয় প্রায় ৮০০ মার্কিন ডলার। বিজয়ীদের ট্রফি দেওয়ার পাশাপাশি মার্বেলের একটি উপহারের বাক্স দেওয়ার নিয়ম শুরু হয় ২০০৮ সালে।

সূত্র: বিবিসি, রয়টার্স
*পড়তে পারেন: দেখুন গোল্ডেন গ্লোব পুরস্কারের পুরো তালিকা

/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)