X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

দীপিকার ‘ঘুমর’ গান নিয়ে স্কুলে ভাঙচুর!

বিনোদন ডেস্ক
১৭ জানুয়ারি ২০১৮, ০৯:২৩আপডেট : ১৭ জানুয়ারি ২০১৮, ০৯:২৩

‘পদ্মাবতী’তে দীপিকাসঞ্জয়লীলা বানসালির ‘পদ্মাবত’কে ঘিরে চলমান সংকট নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে বলা যায়। বিশাল ক্যানভাসের ছবিটির বিরুদ্ধে শুরু থেকেই অবস্থান নিয়েছে শ্রী রাজপুত কার্নি সেনা। এবার তারা হামলা চালালো শিক্ষা প্রতিষ্ঠানেও।
‘পদ্মাবত’ ছবির গান ‘ঘুমর’ বাজানোর কারণে ভারতের মধ্যপ্রদেশের রতলাম জেলার জাওরা এলাকায় সেন্ট পল’স কনভেন্ট স্কুলে হামলা করেছে শ্রী রাজপুত কার্নি সেনা। সেখানকার বার্ষিক অনুষ্ঠানে গানটির তালে নৃত্য পরিবেশন করছিল প্রথম থেকে পঞ্চম শ্রেণির ছাত্রছাত্রীরা। এ কারণে ওই বিদ্যালয়ে ভাঙচুর চালানো হয়। সোমবার (১৫ জানুয়ারি) এ ঘটনা ঘটে। যে মঞ্চে অনুষ্ঠানটি হচ্ছিল তা গুঁড়িয়ে দিয়েছে সংগঠনটির কর্মীরা। ভেঙে ফেলা হয়েছে সব চেয়ার।
খবর পেয়ে বিদ্যালয়ে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। এ সময় ৪ জনকে আটক করা হয়। জাওরা উপ-বিভাগীয় পুলিশ কর্মকর্তা ডিআর মালে ভারতের সংবাদ সংস্থা হিন্দুস্তান টাইমসকে জানান, কার্নি সেনার কর্মীদের বিরুদ্ধে তারা একটি মামলা করেছেন।
কার্নি সেনা ও অন্যান্য রাজপুত সম্প্রদায়ের অভিযোগ, ছবিটি ইতিহাস বিকৃতি করেছে। একইসঙ্গে ‘ঘুমর’ গানে রানি পদ্মিনী তথা পদ্মাবতীকে উপস্থাপন করা হয়েছে যৌনকর্মীর মতো। তাদের দাবি, রাজপরিবারের কোনও নারী কখনও জনসমক্ষে রাজস্থানের লোকনৃত্য পরিবেশন করেন না।
‘পদ্মাবত’-এ দীপিকা ও শহিদআগামীতে এ ছবির কোনও কিছু উপস্থাপন করলে পুরো বিদ্যালয় ভেঙে দেওয়া হবে বলে সেন্ট পল’স কনভেন্ট স্কুলের প্রশাসনকে হুমকি দিয়েছে কার্নি সেনার প্রায় একডজন কর্মী। ছাত্রছাত্রীদের অভিভাবক আর শিক্ষকদের সঙ্গেও দুর্ব্যবহারও করে তারা।
এদিকে কার্নি সেনার অনুরোধে মধ্যপ্রদেশের দেওয়াস শহরের জেলা শিক্ষা কর্মকর্তা ‘ঘুমর’ গানটি নিষিদ্ধের আদেশ দেন। তবে পরে ওই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়। কার্নি সেনার প্রতিবাদের মুখে রাজস্থান ও গুজরাটে ছবিটি নিষিদ্ধ করা হয়েছে। মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ ও হরিয়ানায় গত বছরের নভেম্বরে নিষিদ্ধ করলেও রাজ্যগুলোর চূড়ান্ত সিদ্ধান্ত জানায়নি এখনও। হিমাচল প্রদেশে ঠিকই ছবিটি মুক্তি পাবে বলে জানিয়েছেন এই রাজ্যের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর।
নতুন খবর হলো, সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) জানিয়েছে, যেসব স্থানে শুটিং হয়েছে সেগুলোর নাম উল্লেখ করে দিতে হবে ছবিতে। কারণ যেসব স্থানের কথা বলা হয়েছে সেগুলোর ভৌগলিক ও ঐতিহাসিক সত্যতা প্রশ্নবিদ্ধ বলে মনে করছেন ভারতীয় ইতিহাসবিদরা। কিছু জায়গা চতুর্দশ শতকে ছিল না বলে মন্তব্য তাদের। এর আগে ছবিটি দেখার জন্য দুটি প্যানেল করে সিবিএফসি। এতে ওই রাজপরিবারের সদস্যও ছিলেন।
এর আগে গত ২৮ ডিসেম্বর সিবিএফসির প্রধান প্রসূন জোশি সংবাদমাধ্যমকে জানান, পাঁচটি পরিবর্তন সাপেক্ষে ছাড়পত্র পাবে ‘পদ্মাবত’। ১. ছবিতে অবশ্যই লিখতে হবে, এর সঙ্গে ঐতিহাসিক ঘটনার কোনও মিল নেই। ২. ছবির নাম বদলে রাখতে হবে ‘পদ্মাবত’। কারণ, এটি তৈরি হয়েছে ‘পদ্মাবত’ কবিতাকে অবলম্বনে। ৩. ‘ঘুমর’ গানে কিছু পরিবর্তন আনতে হবে। ৪. ঐতিহাসিক স্থান ও সময় নিয়ে কিছু তথ্য দেখাতে হবে। ৫. ছবিতে অবশ্যই লিখতে হবে, সতীদাহ প্রথাকে সমর্থন করে না ভারত। এই প্রথা কোনওভাবেই দেশের জন্য গৌরব নয়।
সিবিএফসি’র সব পরিবর্তনই মেনে নিয়েছেন ছবিটির নির্মাতারা। ফলে গত বছরের ৩০ ডিসেম্বর সেন্সর বোর্ডের ছাড়পত্র পায় ‘পদ্মাবতী’। এরপর থেকে শোনা যাচ্ছিল, ‘পদ্মাবত’ মুক্তি পাবে আগামী ২৫ জানুয়ারি। অবশেষে গত ১৪ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে মুক্তির তারিখ ঘোষণা করে ভায়াকম এইটিন মোশন পিকচার্স।
‘পদ্মাবত’-এ দীপিকাসোমবার (১৫ জানুয়ারি) ভারতের বিভিন্ন পত্রিকার প্রথম পাতার পুরোটা জুড়ে একটি বিজ্ঞাপন দিয়েছেন নির্মাতা প্রতিষ্ঠান। এতে রয়েছে তাদের সাতটি ঘোষণা। বিজ্ঞাপনে বলা হয়েছে, ‘এটি সেই ছবি যা নিয়ে প্রত্যেক ভারতীয় গর্ব করতে পারে।’ সাতটি কথা হলো:
১. ছবিটি তৈরি হয়েছে ১৫৪০ সালে লেখা সুফি কবি মালিক মুহাম্মদ জয়সীর ‘পদ্মাবত’ কাব্য অবলম্বনে। কাল্পনিকভাবে সাজানো হয়েছে গল্পটি। ২. এ ছবিতে আলাউদ্দিন খিলজি ও রানি পদ্মাবতীর কোনও স্বপ্নের দৃশ্য নেই। ৩. রাজপুতদের বীরত্ব, ঐতিহ্য ও সাহসিকতার অনন্য গাথা হিসেবে আমরা এই ছবি বানিয়েছি। ৪. ছবিটিতে রানি পদ্মাবতীকে হাজির করা হয়েছে অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে। তার খ্যাতি কিংবা চরিত্রকে মোটেও খাটো করা ও ভুলভাবে উপস্থাপন হয়নি। ৫. সিবিএফসি থেকে মাত্র পাঁচটি পরিবর্তনের মাধ্যমে ছবিটি ছাড়পত্র ও ভারতে ইউ/এ সনদসহ মুক্তিতে অনুমোদন পেয়েছে। ৬. আর কোনও কর্তন কিংবা পরিবর্তন করা হয়নি ছবিটিতে। ৭. সরকার, সিবিএফসি, চলচ্চিত্র সমিতি ও আমাদের ভক্তদের সহযোগিতার জন্য আমরা কৃতজ্ঞ।
ত্রয়োদশ শতকের হিন্দু রাজপুত রানি পদ্মিনীকে ঘিরে ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়ে নির্মিত বহুল বিতর্কিত ছবিটির গল্প। এতে অভিনয় করেছেন দীপিকা পাড়ুকোন, শহিদ কাপুর ও রণবীর সিং। শুরুতে এর নাম রাখা হয়েছিল ‘পদ্মাবতী’।
‘ঘুমর’ গানের ভিডিও:

/জেডএল/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)