X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

সুচিত্রা সেনের বাড়িটি পূর্ণাঙ্গ সংগ্রহশালা করার দাবি

পাবনা প্রতিনিধি
১৮ জানুয়ারি ২০১৮, ০০:০১আপডেট : ১৮ জানুয়ারি ২০১৮, ১৩:১২

সুচিত্রা সেনের বাড়িটি পূর্ণাঙ্গ সংগ্রহশালা করার দাবি ‘মহানায়িকা সুচিত্রা সেনের জন্ম পাবনায়, এটা পাবনাবাসীর জন্য গর্বের। তার চরিত্র ধারণ ও অনুসরণ করলে আগামীতে পাবনা থেকে আরও সুচিত্রা সেন বেরিয়ে আসতে পারে। তাকে নতুন প্রজন্মের কাছে নতুন করে তুলে ধরতে প্রয়োজন আরও গবেষণার। স্মৃতিবিজড়িত এ বাড়িটি পূর্ণাঙ্গ সংগ্রহশালা করা দরকার।’
১৭ জানুয়ারি সকাল ১১টায় মহানায়িকার স্মৃতিঘেরা শৈশবের বিদ্যাপীঠ পাবনা টাউন বালিকা উচ্চবিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত সুচিত্রা সেন স্মরণসভায় এ মত ব্যক্ত করেন বিশিষ্টজনেরা।
দুই বাংলার নায়িকা সুচিত্রা সেনের চতুর্থ প্রয়াণ দিবস পালনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় তার জন্মস্থান পাবনায় স্মরণসভার আয়োজন করে জেলা প্রশাসন ও সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ। স্মরণসভার শুরুতে সুচিত্রা সেনের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন অতিথিরা।
অনুষ্ঠানে জেলা প্রশাসক জসিম উদ্দিনের সভাপতিত্বে স্মরণসভায় বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস, জেলা পরিষদের প্রধান নির্বাহী কাজী আতিউর রহমান, পাবনা প্রেসক্লাবের সভাপতি অধ্যাপক শিবজিত নাগ, জেলা সংবাদপত্র পরিষদের সভাপতি আব্দুল মতীন খান। জেলা সাংস্কৃতিক কর্মকর্তা মারুফা মঞ্জুরী খান সৌমির সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য দেন সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের সহসভাপতি ডা. রামদুলাল ভৌমিক। অনুষ্ঠানে সুচিত্রা সেন অভিনীত চলচ্চিত্রের গান পরিবেশন করেন জেলার সাংস্কৃতিক শিল্পীরা।
আলোচনা অনুষ্ঠানে জেলা প্রশাসক জসিম উদ্দিন বলেন, ‘জেলার প্রতি স্কুলের শিক্ষার্থীদের সপ্তাহে একদিন সুচিত্রা সেনের বাড়িটি পরিদর্শন করানো ও তাদের মধ্যে রচনা প্রতিযোগিতার আয়োজন করতে হবে। তারা কী দেখলো, কী জানলো তা নিয়ে হবে এই প্রতিযোগিতা। এক্ষেত্রে জেলা প্রশাসন তাদের সহায়তা করবে।’
সুচিত্রা সেনের বাড়িটি পূর্ণাঙ্গ সংগ্রহশালা করার দাবি বক্তারা জানান, সুচিত্রা সেনের বাড়ি নিয়ে আর্কাইভ গড়ে তুলতে পাবনাবাসীর যে প্রত্যাশা তা এখনও পূরণ হয়নি। সংক্ষিপ্ত পরিসরে নামমাত্র সংগ্রহশালা করা হয়েছে। প্রতি সপ্তাহে দূর-দূরান্ত থেকে দর্শনার্থী ও সংস্কৃতিপ্রেমীরা বাড়িটি দেখতে এসে হতাশ হচ্ছেন। বাড়িটিকে পূর্ণাঙ্গ সুচিত্রা সেন স্মৃতি আর্কাইভ করতে সরকারকে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিও জানিয়েছেন বিশিষ্টজনরা।

১৯৩১ সালের ৬ এপ্রিল তৎকালীন বৃহত্তর পাবনা জেলার (বর্তমান সিরাজগঞ্জ জেলা) বেলকুচির সেনভাঙার জমিদার বাড়িতে জন্ম নেন রমা দাশগুপ্ত। পরবর্তী সময়ে সুচিত্রা সেন নামে পরিচিত হন তিনি। বন্ধুরা তাকে চিনতো কৃষ্ণা দাশগুপ্ত নামেও। পরে পাবনা শহরের দিলালপুরের বাড়িতে কেটেছে তার শৈশব ও কৈশোর। সুচিত্রা সেন মহাকালী পাঠশালার ছাত্রী ছিলেন। পরে পশ্চিমবঙ্গে চলে যান পরিবারের সঙ্গে।
২০১৪ সালের ১৭ জানুয়ারি না ফেরার দেশে পাড়ি জমান বাংলা ছবির এই মহানায়িকা।

/আইকেবি/এম/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!