X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

মুম্বাই উৎসবে যাচ্ছে ‘জন্মসাথী’

বিনোদন রিপোর্ট
২০ জানুয়ারি ২০১৮, ০০:০৫আপডেট : ২০ জানুয়ারি ২০১৮, ১৪:৫৪

‘যুদ্ধশিশু’র সঙ্গে শবনম ফেরদৌসী ২৮ জানুয়ারি থেকে ভারতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৫তম মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। মুম্বাইয়ে অনুষ্ঠিতব্য এই উৎসবের ইন্টারন্যাশনাল কম্পিটিশন বিভাগে স্থান পেয়েছে শবনম ফেরদৌসীর প্রামাণ্যচিত্র ‘জন্মসাথী’।
দক্ষিণ এশিয়ার প্রামাণ্যচিত্র, স্বল্পদৈর্ঘ্য এবং অ্যানিমেশন চলচ্চিত্রের প্রাচীন ও সর্ববৃহৎ এই উৎসবের ফিল্ম ডিভিশনে এটি প্রদর্শিত হবে ২ ফেব্রুয়ারি।
নির্মাতা শবনম ফেরদৌসী বলেন, ‘বাংলাদেশ থেকে সম্ভবত এটা তৃতীয় কোনও প্রামাণ্যচিত্র যা এই উৎসবে প্রদর্শিত হতে যাচ্ছে। এর আগে আমরা চারটি উৎসবে অংশ নিয়েছি। দুটিতে অ্যাওয়ার্ড পেয়েছি।’
এ নির্মাতা আরও বলেন, ‘‘এ পর্যন্ত আমি নিজ থেকে কোনও উৎসবে প্রামাণ্যচিত্রটি পাঠাইনি। যারা চেয়েছেন শুধুমাত্র তাদেরই দিয়েছি। ‘জন্মসাথী’কে আমি বাংলাদেশে দেখানোর বিষয়েই প্রাধান্য দিয়েছি। কারণ এ ইতিহাসটা আমি আগে বাংলাদেশের মানুষদের জানাতে চাই।”
মুক্তিযুদ্ধের একটি অনালোকিত অধ্যায় যুদ্ধশিশু। দেশ স্বাধীন হওয়ার পর যাদের নীরবে দেশের বাইরে পাঠিয়ে দেওয়া হয়, জন্মপরিচয় গোপন রেখে যাদের অনেকেই বেড়ে ওঠেন এদেশেই। নিজভূমে আত্মপরিচয় সংকটে জীবনযাপন করা এইসব মানুষের সন্ধানে ‘জন্মসাথী’র ক্যামেরা-ক্রু নিয়ে মাঠে নেমেছিলেন প্রামাণ্যচিত্র নির্মাতা শবনম ফেরদৌসী।
৩ জন যুদ্ধশিশুকে খুঁজে বের করে তাদের পরিণত বয়সের মুখ থেকে শুনেছেন যুদ্ধের আরেক পরিণতির গল্প। সে গল্পই তুলে এনেছেন ‘জন্মসাথী’তে।
‘জন্মসাথী’ ছাড়াও এবারের মুম্বাই উৎসবে স্বল্পদৈর্ঘ্য বিভাগে মনোনীত হয়েছে বাংলাদেশের আরেকটি চলচ্চিত্র, খন্দকার সুমনের ‘পৌনঃপুনকি’।
প্রসঙ্গত, ১৯৯০ সাল থেকে ভারতের কেন্দ্রীয় সরকারের তথ্য এবং সম্প্রচার মন্ত্রণালয়ের চলচ্চিত্র বিভাগের উদ্যোগে মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আয়োজন করা হচ্ছে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার