X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘পদ্মাবত’র সঙ্গে লড়বে না ‘প্যাডম্যান’

বিনোদন ডেস্ক
২০ জানুয়ারি ২০১৮, ১৪:১৫আপডেট : ২০ জানুয়ারি ২০১৮, ১৪:৫০

লড়াইটা শেষ পর্যন্ত হচ্ছে না। সঞ্জয়লীলা বানসালির ‘পদ্মাবত’ ও অক্ষয় কুমারের ‘প্যাডম্যান’ মুখোমুখি হতে যাচ্ছিল বক্স অফিসে। হঠাৎ বদলে গেলো দৃশ্যপট। কারণ পিছিয়ে গেছে আর. বালকি পরিচালিত ‘প্যাডম্যান’। ফলে ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে আগামী ২৫ জানুয়ারি মুক্তি পাচ্ছে কেবল ‘পদ্মাবত’।
‘পদ্মাবত’র সঙ্গে লড়বে না ‘প্যাডম্যান’ কয়েকদিন ধরেই অবশ্য অনলাইনে গুঞ্জন চলছিল, বক্স অফিস যুদ্ধ থেকে মাথা নত করে সরে যাবে ‘প্যাডম্যান’। শুক্রবার (১৯ জানুয়ারি) সন্ধ্যায় এলো সেই আনুষ্ঠানিক ঘোষণা। নতুন তারিখ অনুযায়ী এটি মুক্তি পাবে আগামী ৯ ফেব্রুয়ারি। এতে অক্ষয়ের সঙ্গে অভিনয় করেছেন সোনম কাপুর ও রাধিকা আপ্তে।
অন্যদিকে ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়ে বিশাল বাজেটে নির্মিত ‘পদ্মাবত’র কারণে শুধু ‘প্যাডম্যান’ই নয়, পিছিয়েছে সিদ্ধার্থ মালহোত্রার ‘আইয়ারি’ও। এটিও মুক্তি পাবে আগামী ৯ ফেব্রুয়ারি।
শোনা যাচ্ছে, ‘প্যাডম্যান’কে পিছিয়ে যেতে অক্ষয়ের কাছে অনুরোধ করেছিলেন সঞ্জয়লীলা বানসালি। যদিও ‘পদ্মাবত’র সঙ্গে বক্স অফিস লড়াই প্রসঙ্গে অক্ষয় সাংবাদিকদের বলেছিলেন, ‘এটি প্রতিযোগিতার ব্যাপার নয়। প্রজাতন্ত্র দিবস বড় একটি দিন। এ উপলক্ষে লম্বা ছুটির আমেজে থাকেন দর্শকরা। সুতরাং যে কোনও ছবি এই সময়ে মুক্তি পেতে পারে। আর নির্মাতারা চাইলে যখন খুশি নিজের ছবি প্রেক্ষাগৃহে আনতে পারেন। এ নিয়ে আমি খুশি।’
এদিকে সঞ্জয়লীলা বানসালির জন্য সুখবর হলো, ভারতের সুপ্রিম কোর্ট আদেশ দিয়েছেন, দেশজুড়ে  ‘পদ্মাবত’ মুক্তিতে কোনও বাধা নেই। ফলে যেসব রাজ্য এ ছবি প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল সেইসব স্থানেও মুক্তি পাচ্ছে এটি।

এমনিতেই গত কয়েক মাস বিতর্কের মুখে পড়ে নির্ঘুম রাত কাটছে বানসালির। নতুন খবরে তার মুখে নিঃসন্দেহে হাসি ফুটেছে। খুশি প্রযোজনা প্রতিষ্ঠান ভায়াকম এইটিন মোশন পিকচার্স। গত ১৫ জানুয়ারি ভারতের বিভিন্ন পত্রিকার প্রথম পাতার পুরোটা জুড়ে একটি বিজ্ঞাপন দেন তারা। এতে ছিল তাদের সাতটি ঘোষণা। এগুলো হলো:
১. ছবিটি তৈরি হয়েছে ১৫৪০ সালে লেখা সুফি কবি মালিক মুহাম্মদ জয়সীর‘পদ্মাবত’ কাব্য অবলম্বনে। কাল্পনিকভাবে সাজানো হয়েছে গল্পটি। ২. এ ছবিতে আলাউদ্দিন খিলজি ও রানি পদ্মাবতীর কোনও স্বপ্নের দৃশ্য নেই। ৩. রাজপুতদের বীরত্ব, ঐতিহ্য ও সাহসিকতার অনন্য গাথা হিসেবে আমরা এই ছবি বানিয়েছি। ৪. ছবিটিতে রানি পদ্মাবতীকে হাজির করা হয়েছে অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে। তার খ্যাতি কিংবা চরিত্রকে মোটেও খাটো করা ও ভুলভাবে উপস্থাপন হয়নি। ৫. সিবিএফসি থেকে মাত্র পাঁচটি পরিবর্তনের মাধ্যমে ছবিটি ছাড়পত্র ও ভারতে ইউ/এ সনদসহ মুক্তিতে অনুমোদন পেয়েছে। ৬. আর কোনও কর্তন কিংবা পরিবর্তন করা হয়নি ছবিটিতে। ৭. সরকার, সিবিএফসি, চলচ্চিত্র সমিতি ও আমাদের ভক্তদের সহযোগিতার জন্য আমরা কৃতজ্ঞ।
কার্নি সেনা ও অন্যান্য রাজপুত সম্প্রদায়ের অভিযোগ, ছবিটি ইতিহাস বিকৃতি করেছে। একইসঙ্গে ‘ঘুমর’ গানে রানি পদ্মিনী তথা পদ্মাবতীকে উপস্থাপন করা হয়েছে যৌনকর্মীর মতো। তাদের দাবি, রাজপরিবারের কোনও নারী কখনও জনসমক্ষে রাজস্থানের লোকনৃত্য পরিবেশন করেন না।

এসব অভিযোগের কারণে ভারতের সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) ছবিটি দেখার জন্য দুটি প্যানেল করে সিবিএফসি। এতে রাজপরিবারের সদস্যও ছিলেন। গত ২৮ ডিসেম্বর সিবিএফসির প্রধান প্রসূন জোশি সংবাদমাধ্যমকে জানান, পাঁচটি পরিবর্তন সাপেক্ষে ছাড়পত্র পাচ্ছে ‘পদ্মাবত’।
সিবিএফসি’র সব পরিবর্তন মেনে নেওয়ায় গত বছরের ৩০ ডিসেম্বর প্রদর্শনের জন্য ছাড়পত্র পায় ‘পদ্মাবত’। ত্রয়োদশ শতকের হিন্দু রাজপুত রানি পদ্মিনীকে ঘিরে ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়ে নির্মিত বহুল বিতর্কিত এ ছবির গল্প। এতে অভিনয় করেছেন দীপিকা পাড়ুকোন, শহিদ কাপুর ও রণবীর সিং।

/জেডএল/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…