X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

বাংলার ঐতিহ্যের কাহিনিচিত্র ‘বাতিওয়ালা’

বিনোদন রিপোর্ট
২১ জানুয়ারি ২০১৮, ১৫:৩৭আপডেট : ২১ জানুয়ারি ২০১৮, ১৯:৩৭

বাতিওয়ালা’র শুটিংয়ে নির্মাতা সাগর, অভিনয়শিল্পী জয়ন্ত, রওনক, অপর্ণা ও শতাব্দী প্রায় পাঁচ বছর পর নির্মাণে এলেন ডিরেক্টরস গিল্ড-এর সাংগঠনিক সম্পাদক এস. এম. কামরুজ্জামান সাগর! সর্বশেষ তিনি ২০১৩ সালে কাহিনিচিত্র ‘দত্তা’ নির্মাণ করেছিলেন। তার নতুন নির্মাণের নাম ‘বাতিওয়ালা’।
কাহিনিচিত্রটি রচনা করেছেন ফেরারী ফরহাদ। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়। তার ছেলের চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান। আরও অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ, অপর্ণা ঘোষ প্রমুখ।
নির্মাতা সাগর জানান, নাটকে দেখা যাবে রওনক ভালোবাসেন গয়নাকে। কিন্তু গয়নাকে একসময় সিএনজি চালক হারু বিয়ে করেন। রওনক তার বাবার বাতির ব্যবসাকেই পেশা হিসেবে নিয়েছেন। কারণ তিনি মনে করেন কুপি বাতি বাংলার ঐতিহ্য। বিদ্যুতের কারণে যে ঐতিহ্য হারিয়ে যাচ্ছে ক্রমশ। এদিকে একসময় সড়ক দুর্ঘটনায় পা হারান সিএনজি চালক হারু। বাধ্য হয়ে বাতিওয়ালা’র কাছে বাতি বানানো শিখে জীবন ধারণ শুরু করেন তিনি। এগিয়ে যায় ‘বাতিওয়ালা’র গর্বিত জীবনের নতুন আরেক অধ্যায়।
এখানে গয়না চরিত্রে অপর্ণা ঘোষ ও হারু চরিত্রে শতাব্দী ওয়াদুদ অভিনয় করেছেন।

এতে অভিনয় প্রসঙ্গে রওনক হাসান বলেন, ‘বাংলার ঐতিহ্য বাতি। আর বাবার (জয়ন্ত) ব্যবসা বাতি নিয়েই। আমি অন্যকিছু না করে বাবার ঐতিহ্যকেই ধরে রেখেছি। এমন একটি চমৎকার গল্পে কাজ করে ভীষণ ভালো লেগেছে।’  
এদিকে অপর্ণা বলেন, ‘সাগর ভাইয়ের নির্দেশনায় প্রথম কাজ করেছি। বেশ গুছিয়ে কাজটি শেষ করেছেন তিনি।’ শতাব্দী বলেন, ‘‘আমি সবসময়ই যেমন চ্যালেঞ্জিং চরিত্রে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করি, এখানে হারু চরিত্রটি ঠিক তাই। ‘বাতিওয়ালা’ এই সময়ে দর্শকের কাছে অন্যরকম এক বার্তা পাঠাবে।’’
নির্মাতা এস. এম. কামরুজ্জামান সাগর জানান শিগগিরই ‘বাতিওয়ালা’ প্রচার হবে একটি বেসরকারি টিভি চ্যানেলে। এটি প্রযোজনা করেছে নেট মাল্টিমিডিয়া।

/এস/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং