X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের দুটি ছবি

বিনোদন রিপোর্ট
২৪ জানুয়ারি ২০১৮, ০০:৩২আপডেট : ২৪ জানুয়ারি ২০১৮, ১৭:৩৭

উৎসবে নির্বাচিত পাঁচটি ছবি আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবে (ডিআইএমএফএফ) স্থান পেয়েছে বাংলাদেশের দুটি ছবি। এগুলো হলো মো. আল হাসিব খান পরিচালিত ‘দ্য বার্নিং ক্যানভাস’ ও যুক্ত ফুয়াদ পরিচালিত ‘তবে কি পলায়নেই মঙ্গল?’। এ বিভাগে নির্বাচিত অন্য তিনটি ছবির তালিকায় রয়েছে কসভোর কুস্ট্রিম আস্লানি পরিচালিত ‘দা গারবেজ’, ভারতের সেন্থামিজহান অরুঞ্চালাম মঞ্জুলার ‘ভিলাম্বল’ ও যাবিউল্লাহ শাহরানি পরিচালিত ‘জুলিয়া ২’।

গত ২১ জানুয়ারি উৎসবের বিচারকমণ্ডলীর প্যানেলের সদস্যরা প্রতিযোগিতা বিভাগের এ পাঁচটি ছবি নির্বাচন করেন। তাদের মধ্যে ছিলেন চলচ্চিত্র নির্মাতা মতিন রহমান, লেখক, পরিচালক ও প্রযোজক প্রসূন রহমান এবং লেখক ও চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু। প্রাথমিকভাবে প্রদর্শনীর জন্য তারা বেছে নিয়েছেন আরও ৩০টি ছবি।

এবারের আয়োজনে ৩২টি দেশের তরুণ নির্মাতারা প্রদর্শনীর জন্য ৯৫টি ও প্রতিযোগিতার জন্য ২০টি চলচ্চিত্র জমা দেন। এ সুযোগ ছিল গত বছরের ১০ অক্টোবর পর্যন্ত। শনিবার সকাল ১১টায় ইউল্যাবের স্ক্রিনিং রুমে উৎসব পরিচালক মীর ওয়াদুদ ইসলাম বিচারকাজ শুরু করেন। বিচারক প্যানেলের সঙ্গে আরও ছিলেন সিনেমাস্কোপের উপদেষ্টা মোহাম্মদ সাজ্জাদ হোসেন, সিনেমাস্কোপের ইনস্ট্রাক্টর জাহিদ গগন।
আগামী ১৭ ফেব্রুয়ারি ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) মিলনায়তনে উৎসবের প্রদর্শনী হবে।

বিচারক প্যানেলের সদস্য ও আয়োজকরা (ছবি: সংগৃহীত)
এ আয়োজন বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব। এ নিয়ে চতুর্থবারের মতো হচ্ছে এটি। গতবার উৎসবটি ‘সিনেমাস্কোপ আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র কম্পিটিশন’ নামে পরিচিত ছিল। ডিআইএমএফএফ-এ সারাবিশ্বের সব বিশ্ববিদ্যালয় থেকে চলচ্চিত্র জমা নেওয়া হয়।

উৎসবটি আয়োজন করে থাকে সিনেমাস্কোপ। ইভেন্ট পার্টনার হিসেবে আছে ইউল্যাবের মিডিয়া স্টাডিস অ্যান্ড জার্নালিজম ডিপার্টমেন্টের পি আর ফর ইউ, রেডিও কাম্পবাজ, ইউল্যাব টিভি ও ইউল্যাব অ্যানিমেশন স্টুডিও। এছাড়া টিভি পার্টনার যমুনা টিভি, রেডিও পার্টনার স্বাধীন ৯২.৪ এফএম, অনলাইন নিউজ পার্টনার বাংলা ট্রিবিউন, ই-বার্তা২৪৭.কম ও বিডিমর্নিং।

/এসও/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা