X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

বন্যার গানে অনুশীলন করতেন শাবানা আজমি

ওয়ালিউল বিশ্বাস
০৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:০৯আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৫৮

 

শাবানা আজমি ও রেজওয়ানা চৌধুরী বন্যা। ছবি- সংগৃহীত শাবানা আজমি। ভারতীয় চলচ্চিত্রের যশস্বী অভিনেত্রী। পাঁচ-পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়-ই হলো তার কাজের দক্ষতার অন্যতম স্বীকৃতি! প্রশংসিত এ অভিনেত্রীর গানের গলাটাও কিন্তু বেশ।
বাবা কাইফি আজমির ইচ্ছে ছিল গানটাকে বেছে নেবে মেয়ে। কিন্তু মেয়ে বাবার কথা কানে তুলেননি। আবার গানটাকেও পাশ কাটাতে পারেনি। যার নজির দেখা যায় সর্বশেষ মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ‘সোনাটা’তে। ছবিতে তিনি রবীন্দ্রসংগীত গেয়েছেন। আর এতে পরোক্ষভাবে সহযোগিতা করেছেন বরেণ্য রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা!
না, তিনি হাতে কলমে দেখিয়ে দেননি। তবে বন্যার গান শুনে শুনে শুনে রবীন্দ্রসংগীত বোঝার চেষ্টা করেছেন এই অভিনেত্রী। ভারতীয় এ অভিনেত্রীর গানের প্রতি ভালোবাসা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে মুম্বাই মিরর। সেখানে শাবানা নিজেই বিষয়টি তুলে ধরেন।

জানান, রেজওয়ানা চৌধুরী বন্যার গাওয়া গানগুলো তাকে দেন ছবির পরিচালক ও তার বন্ধু অভিনেত্রী অপর্ণা সেন। শাবানার ভাষ্য, ‌‘‘সোনাটা’ ছবির কাজ শুরুর অনেক আগে একদিন অপর্ণা বলল, ছবিতে আমাকে গাইতে হবে। তাও দুটি রবীন্দ্রসংগীতে। এরপর সে-ই আমাকে বাংলাদেশের জনপ্রিয় শিল্পী রেজওয়ানা চৌধুরীর গাওয়া কয়েকটি রবীন্দ্রসংগীত পাঠায়। অনুশীলন করার সুযোগ পাইনি। তবে কানে হেডফোন গুজে শিল্পীর অসাধারণ গলাটা শুনতাম।’’

ব্যস, এভাবেই প্রস্তুতি চালিয়ে গেছেন শাবানা। ছবিতে তিনি গানও গেয়েছেন। যা ছবির ট্রেলারে পাওয়া যায়। সেখানে তিনি ‘আকাশ কাঁদে হতাশ-সম, নাই যে ঘুম নয়নে মম’ রবীন্দ্রসংগীতটি গেয়েছেন।

গত ১৪ জানুয়ারি ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘সোনাটা’ চলচ্চিত্র নিয়ে এসেছিলেন অপর্ণা সেন।
অনুষ্ঠানে জানিয়েছিলেন, শাবানার সঙ্গে অনেক পুরনো বন্ধুত্ব তার। অনেক আলোচনা, আবদারও চলে তাদের। হয়তো এ কারণেই গানের আবদারও ফেলতে পারেননি শাবানা আজমি।

/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)