X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

আলতাব আলীকে নিয়ে লন্ডনে মঞ্চনাটক

বিনোদন রিপোর্ট
১০ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৩৩আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৩২

‘ব্রিকলেন ৭৮’ এর মহড়া ‘লালজমিন’ মঞ্চনাটকখ্যাত নির্দেশক সুদীপ চক্রবর্তী কমনওয়েলথ স্কলারশিপ নিয়ে এখন আছেন যুক্তরাজ্যে। সেখানেই এ শিল্পী নির্দেশনা দিচ্ছেন ‘ব্রিকলেন ৭৮’ নামের একটি মঞ্চনাটক। এর কাহিনি গড়ে উঠেছে নিহত এক বাংলাদেশি যুবককে নিয়ে।
এটি রচনা করেছেন মোরাদ খান। যেখানে অভিনয় করেছেন দেশটির বেশ কয়েকজন শিক্ষার্থী ও প্রবাসী বাংলাদেশি।
১৯৭৮ সালের ৪ মে পূর্ব লন্ডনের ব্রিকলেনে বর্ণবাদী সহিংসতার জবাবে যে সামাজিক ঐক্য ও বহুজাতিক সম-অধিকারের স্পষ্ট উচ্চারণে সরব হয়ে উঠেছিল ব্রিটেন, আজ কি তা বিপরীত পথে চলতে শুরু করেছে আবার? এই জিজ্ঞাসা নিয়েই নাটকটির নির্মাণ বলে জানান সুদীপ।  
নাটকটির পোস্টার তিনি যুক্তরাজ্য থেকে বাংলা ট্রিবিউনকে জানান, ১৯৭৮ সালের ৪ মে ব্রিকলেনে বাংলাদেশি এক কাপড় শ্রমিক কাজ থেকে ঘরে ফেরার পথে শ্বেতাঙ্গ আক্রমণের শিকার হয়ে প্রাণ হারান। এই হত্যার সংবাদ খুব দ্রুত শহরে ছড়িয়ে পড়ে, বিক্ষোভ দানা বেঁধে ওঠে। নিহতের স্তব্ধ দেহ কাঁধে তুলে বহু বর্ণের ও ভিন্ন মতের ক্ষুব্ধ মানুষেরা প্রতিবাদী হয়ে ওঠে। তা থেকেই এ নাটক নির্মাণ।
সুদীপ বলেন, ‘পঁচিশ বছরের এক যুবক তার জীবন দিয়ে খুলে দেন দূরদেশে সাহসের জানালা। তার নামানুসারে পূর্ব লন্ডনের এডলার স্ট্রিটে ১৯৯৮ সালে স্যান্ট ম্যারি পার্কের নাম রাখা হয় আলতাব আলী পার্ক। এই পার্কেই রয়েছে বর্ণবাদের শিকার আরও ক’জনের স্মৃতিস্মারক, স্মৃতিস্তম্ভ শহীদ মিনার এবং রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার একটি চরণের ইংরেজি অনুবাদ।’
জানা যায়, আগামী ১১ ফেব্রুয়ারি রবিবার সন্ধ্যা ৭টায় বার্মিংহামের ম্যাক থিয়েটারে ‘ব্রিকলেন ৭৮’ নাটকটির প্রদর্শনী হবে।
প্রসঙ্গত, সুদীপ চক্রবর্তী নাট্যকলা অধ্যয়নে বাংলাদেশ থেকে কমনওয়েলথ স্কলারশিপ পাওয়া প্রথম ব্যক্তি। বয়সে তরুণ এ নির্দেশক এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।
তার উল্লেখযোগ্য মঞ্চ নাটক হলো চাকা, রক্তকরবী, দক্ষিণা সুন্দরী, প্রণয় যমুনা, মহাজনের নাও, লাল জমিন, ফণা, গহনযাত্রা, ম্যাকবেথ, শেক্সপিয়র সপ্তক, জ্যোতিসংহিতা, বিভাজন, পাইতাল প্রভৃতি।

/এম/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া