X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

চলচ্চিত্র শিল্পী সমিতিতে অভিযুক্ত ২৭০!

সুধাময় সরকার
১৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:২০আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:০৬

সমিতির সভাপতি মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক জায়েদ খান বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতিতে শুরু হচ্ছে ব্যাপক যাচাই-বাছাই-ছাটাই অভিযান! কারণ সমিতির সদস্যদের মধ্যে এমন অনেকেই আছেন- যারা মূলত পূর্ণ সদস্য থাকার যোগ্য নন। আর সেই অযোগ্য কিংবা বিতর্কিত সদস্যের সংখ্যা নেহায়েত কম নয়- ২৭০ জন! মূলত এই সদস্যদের সিংহভাগের সদস্যপদ এবার হুমকির মুখে পড়তে যাচ্ছে।   
আজ (১৮ ফেব্রুয়ারি) এমনটাই জানালেন সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান। তিনি মনে করেন, এই অযোগ্য কিংবা বিতর্কিত সদস্যদের কারণে সমিতির স্বাভাবিক কার্যক্রম এবং সুষ্ঠু নির্বাচন ব্যাহত হচ্ছে দীর্ঘদিন ধরে। সমিতির যোগ্য সদস্যরা অযোগ্যদের কারণে নানাভাবে সম্মানহানির শিকারও হচ্ছেন প্রতিনিয়ত।  
জানা গেছে, চলচ্চিত্র শিল্পী সমিতির বর্তমান সদস্য এখন ৬২৪ জন। এরমধ্যে অভিযুক্ত কিংবা সন্দেহভাজন ২৭০ জনের বিষয়ে সমিতি নতুন করে সিদ্ধান্ত নিতে যাচ্ছে। তার আগে ২৮ ফেব্রুয়ারি থেকে তাদের প্রত্যেকের সঙ্গে পর্যায়ক্রমে সাক্ষাৎকারের আয়োজন করেছেন সমিতির নেতা ও উপদেষ্টামণ্ডলীর সদস্যরা।
জায়েদ খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সমিতির সদস্যপদ নিয়ে এতকাল অনেক অনিয়ম হয়েছে। অনেক সদস্য আছেন যাদের একটি সিনেমাও নেই! অভিযোগ রয়েছে- অনেক সদস্য আছেন যারা টাকার বিনিময়ে সদস্য হয়েছেন। এমন আরও অনেক বিব্রতকর ঘটনা রয়েছে। সব মিলিয়ে আমরা নির্বাচিত কমিটি সর্বসম্মত হয়ে মনে করছি- চলচ্চিত্রের উন্নতি এবং শিল্পীদের মান রক্ষার জন্য এই বিতর্ক থেকে বেরিয়ে আসা দরকার। একটা শুদ্ধি অভিযান দরকার। সাধারণ সদস্যরাও আমাদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।’    
জায়েদ খান জানান, ২৮ ফেব্রুয়ারি সকাল ১১টা থেকে এফডিসিতে শুরু হবে সদস্যদের যাচাই বাছাই পর্ব। প্রথম দিন ১০০ জন সদস্যকে ডাকা হয়েছে। পর্যায়ক্রমে অভিযুক্ত অন্যরাও ডাক পাবেন।
তিনি বলেন, ‘আমরা সদস্যদের সঙ্গে সরাসরি কথা বলবো। আমাদের সংবিধান যেভাবে করা আছে সেই আলোকে প্রমাণ চাইবো। যিনি দিতে পারবেন তিনি পূর্ণ সদস্য হিসেবে থেকে যাবেন। আর না দিতে পারলে তাকে সহযোগী সদস্য হিসেবে নামিয়ে নেওয়া হবে এবং তার কোনও ভোটাধিকার থাকবে না।’
জানা গেছে, চলচ্চিত্র শিল্পী সমিতির সংবিধান অনুযায়ী পূর্ণ সদস্য হতে হলে একজন শিল্পীকে ন্যূনতম পাঁচটি চলচ্চিত্রের (মুক্তিপ্রাপ্ত) গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করতে হয়। অভিযুক্ত ২৭০ জনের সিংহভাগেরই সেই যোগ্যতা নেই বলে প্রমাণ মিলেছে। অনিয়ম রয়েছে আরও বেশ কিছু বিষয়েও।

/এস/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল