X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

আলী আকবর রুপু আর নেই

বিনোদন রিপোর্ট
২২ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:১২আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৮, ২০:১৪

আলী আকবর রুপু দেশের বরেণ্য সুরকার ও সংগীত পরিচালক আলী আকবর রুপু আর নেই। আজ (২২ ফেব্রুয়ারি) বেলা ১২টা ৪০ মিনিটের দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।
খবরটি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন গীতিকার-সাংবাদিক কবির বকুল। গেল কয়েকদিন ধরে আলী আকবর রুপু রাজধানীর ইউনাইটেড হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন।
তিনি অনেক দিন থেকেই হৃদরোগে ভুগছিলেন। তার কিডনিতে সমস্যাও ছিল। মাস সাতেক ধরে তার কিডনির ডায়ালাইসিস চলছিলো।

এদিকে আলী আকবর রুপুর স্ত্রী নারগিস আকবর বাংলা ট্রিবিউনকে জানান, আজ (২২ ফেব্রুয়ারি) বাদ আছর গুলশান আজাদ মসজিদে প্রথম জানাজা শেষে মরদেহ নিয়ে যাওয়া হবে তার কর্মস্থল টিভি চ্যানেল বাংলাভিশন কার্যালয়ে। সেখান থেকে নিয়ে যাওয়া হবে রুপুর আবাসস্থল বড় মগবাজারের ডাক্তার গলিতে। সেখানে দ্বিতীয় নামাজে জানাজা শেষে আজিমপুর কবরস্থানে তাকে দাফন করা হবে।
নারগিস আকবর তার স্বামীর বিদেহী আত্মার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন।

প্রায় দুই যুগ ধরে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র অসংখ্য গানের সুর করছিলেন তিনি। উপহার দিয়েছেন বহু শ্রোতাপ্রিয় গান। তার উল্লেখযোগ্য গানের তালিকায় রয়েছে সাবিনা ইয়াসমিনের ‘প্রতিটি শিশুর মুখে হাসি’, এন্ড্রু কিশোরের ‘পদ্মপাতার পানি নয়’, মুরাদের ‘আমি আগের ঠিকানায় আছি’ প্রভৃতি।
রুপুর শুরুটা গিটার ও কিবোর্ড বাদক হিসেবে। ১৯৮০ সালে ‘একটি দুর্ঘটনা’ অ্যালবাম দিয়ে অডিও গানে তার অভিষেক ঘটে। ইত্যাদি’র বাইরে আলী আকবর রুপুর সুর-সংগীতে বেশ কিছু গান জনপ্রিয় হয় কুমার বিশ্বজিতের কণ্ঠে। এরমধ্যে রয়েছে যারে ঘর দিলা, দস্যু যেমন মুখোশ পরে, একদিন কান্নার রোল উঠবে আমার বাড়িতে, মুর্দা কাইন্দা কয়, দরদীয়া, এক অনিশ্চয়তা, অগোছালো বিছানা, বড় কষ্ট হলো প্রভৃতি।
১৯৮৪ সালে মালেক আফসারী পরিচালিত ‘রাস্তার ছেলে’ ছবিতে গান করেছেন বিখ্যাত এ সুরকার। মাত্র ছয়টি চলচ্চিত্রে কাজ করেছেন তিনি। আব্দুল্লাহ আল মামুনের ‘দুই বেয়াইর কীর্তি’ তার সংগীত পরিচালনায় সর্বশেষ চলচ্চিত্র।

/এমএম/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!