X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

রুনা লায়লার বয়ানে শ্রীদেবীকে নিয়ে স্মৃতিকথা

বিনোদন ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:৩৪আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:০৬

লন্ডনে ও দুবাইতে একসঙ্গে রুনা লায়লা-শ্রীদেবী শ্রীদেবীর অকাল প্রস্থানে অন্য অনেকের মতো বাকরুদ্ধ হলেন বাংলাদেশ তথা উপমহাদেশের কিংবদন্তি কণ্ঠশিল্পী রুনা লায়লাও। কারণ, দুজনার ছিল ভালো পরিচয়-সখ্য। আজ রবিবার সকালে বাংলা ট্রিবিউনের সঙ্গে আলাপকালে রুনা লায়লা হয়েছেন স্মৃতিকাতর। তারই অংশবিশেষ তার জবানিতে তুলে ধরা হলো-
অকালে চলে গেলেন শ্রীদেবী। আজ (২৫ ফেব্রুয়ারি) তার মৃত্যুর খবর শুনে আমি বাকরুদ্ধ হয়ে পড়েছি। এই শোক প্রকাশের কোনও ভাষা হয় না। দারুণ একজন অভিনয়শিল্পীর প্রয়াণ হলো। তার নাচও ছিল দেখার মতো।
বলিউডের প্রথম নারী সুপারস্টার বলা হতো শ্রীদেবীকেই। আশি আর নব্বইর দশক তো রীতিমতো শাসন করেছেন তিনি। ‘মিস্টার ইন্ডিয়া’, ‘লামহে’, ‘চাঁদনি’, ‘নাগিনা’, ‘সদমা’, ‘হিম্মতওয়ালা’- এমন অনেক ছবির জন্য তিনি যুগ যুগ বেঁচে থাকবেন। তার সবশেষ দুই ছবি ‘ইংলিশ ভিংলিশ’ ও ‘মম’ দুটোই আমি দেখেছি।
বহু বছর আগের কথা। শ্রীদেবীর সঙ্গে আমার প্রথম দেখা হয়েছিল লন্ডনে। সেখানে তখন তিনি সালমান খানের বিপরীতে ‘চাঁন্দ কা টুকরা’ ছবির কাজ করছিলেন।
মানুষ হিসেবেও শ্রীদেবী ছিলেন অসাধারণ। মনে পড়ছে ছয় বছর আগের কথা। দুবাইয়ে আশাজির (আশা ভোঁসলে) রেস্তোরাঁয় ফের দেখা হলো তার সঙ্গে। নৈশভোজ করতে গিয়েছিলাম। অনেকক্ষণ আড্ডা দিলাম সেদিন আমরা। উনি আমার গানের খুব প্রশংসা করলেন।
প্রায় একই সময়ে ভারতের কালারস টিভির সংগীত প্রতিযোগিতা ‘সুরক্ষেত্র’তে শ্রীদেবীর সঙ্গে আবারও দেখা হয়। আশাজি ও আবিদা পারভীনের পাশাপাশি আমি এ আয়োজনে মূল বিচারক ছিলাম। শ্রীদেবীর স্বামী বনি কাপুর ছিলেন ওই অনুষ্ঠানের প্রযোজক।
বলিউডকে আরও অনেক কিছু দিতে পারতেন শ্রীদেবী। তাকে দেখতে প্রাণবন্তই লেগেছে সবসময়। এমন একজন মানুষ হঠাৎ হার্ট অ্যাটাকে মারা যেতে পারেন ভাবতেই পারছি না। তার শূন্যতা কখনও পূরণ হওয়ার নয়।
শ্রুতিলিখন: জনি হক

/এমএম/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!