X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

শ্রীদেবীর যত সেরা সিনেমা

বিনোদন ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৫০আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:২৫

শ্রীদেবী বলিউডের অন্যতম অভিনেত্রী শ্রীদেবী। কোনও সুনির্দিষ্ট নায়কের পৃষ্ঠপোষকতা ছাড়াই অনেক সিনেমা ব্যবসা-সফল হয়েছিলো তার অভিনয় দক্ষতায়। তাকে বলা হয় বলিউডের প্রথম নারী সুপারস্টার। ১৯৬৩ সালের ১৩ আগস্ট তামিলনাড়ুতে জন্ম নেওয়া শ্রীদেবীর আসল নাম শ্রী আম্মা ইয়াঙ্গার আয়াপ্পান। তিনি একাধারে তামিল, তেলেগু, মালায়লাম, কান্নাডা ও হিন্দি ছবিতে অভিনয় করেছেন।
বলিউডে শ্রীদেবীর অভিষেক হয় ‘সোলা শাওন’-এর মাধ্যমে ১৯৭৯ সালে। ২০১৩ সালে চলচ্চিত্রে অবদানের জন্য ভারতের চতুর্থ সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান পদ্মশ্রী পেয়েছেন তিনি। চাঁদনি, লামহে, মিস্টার ইন্ডিয়া, নাগিনসহ ৯০ দশকের একের পর এক সুপারহিট চলচ্চিত্রে অভিনয় করেছেন শ্রীদেবী। অভিনয় থেকে অবসর নিয়েছিলেন ১৯৯৬ সালে। পরে ২০১২ সালে ‘ইংলিশ ভিংলিশ’ ছবির মধ্য দিয়ে বলিউডে প্রত্যাবর্তন করেন। সর্বশেষ ২০১৭ সালে মুক্তি পাওয়া ‘মম’ ছবিতে অভিনয় করেছিলেন তিনি।
শনিবার দিবাগত রাতে (২৫ ফেব্রুয়ারি) দুবাইয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৫৪ বছর বয়সে মৃত্যুবরণ করেন এ বরেণ্য অভিনেত্রী। দেখে নেওয়া যাক তার অভিনীত সেরা ১০ সিনেমার তালিকা-
মম (২০১৭) মম (২০১৭)
‘মম’ ছবিতে একজন মায়ের চরিত্রে অভিনয় করেছেন শ্রীদেবী, যেখানে নিজ কন্যার ধর্ষণের প্রতিশোধ নিতে মরিয়া তিনি। চার অভিযুক্ত ধরা পড়লেও প্রমাণের অভাবে আদালত তাদের বেকসুর খালাস করে দেয়। শুরু হয় মায়ের প্রতিশোধ।
এতে একজন মায়ের আর্তনাদ, ধর্ষণ-পরবর্তী সময়ে মেয়ের কষ্ট ভাগ করে নিতে না পারার যন্ত্রণা ধরা দিয়েছে তার অভিনয়ে।
ইংলিশ ভিংলিশ (২০১২) ইংলিশ ভিংলিশ (২০১২)
শ্রীদেবীর মৃত্যুতে শোক জানাতে গিয়ে ভারতের রাষ্ট্রপতি যে তিনটি সিনেমার নাম নিয়েছেন তার একটি ‘ইংলিশ ভিংলিশ’। ছবিতে তাকে দেখা যায় গৃহবধূর চরিত্রে, যিনি একইসঙ্গে একজন উদ্যোক্তা। ইংরেজি না জানায় স্বামী-সন্তানরা প্রায়ই তাকে তিরস্কার করে। তবে পারিবারিক এক অনুষ্ঠানে অংশ নিতে বিদেশ গিয়ে গোপনে ইংরেজি স্পোকেন কোর্স করে সবাইকে চমকে দেন তিনি। এই সিনেমা দেখে চোখের পানি আটকে রাখতে পারেননি বহু দর্শক।
লাদলা (১৯৯৪) লাদলা (১৯৯৪)
অভিনেত্রী দিব্য ভারতীর মৃত্যুর পর অনিল কাপুরের বিপরীতে ছবিটিতে অভিনয় করেন শ্রীদেবী। এতে তার আলোচিত উক্তি ছিল ‘আন্ডারস্ট্যান্ড? ইউ বেটার আন্ডারস্ট্যান্ড?’ ছবিতে একজন সফল ব্যবসায়ীর চরিত্রে অভিনয় করেছেন শ্রীদেবী।
লামহে (১৯৯১) লামহে (১৯৯১)
সমালোচকদের মতে, শ্রীদেবী অভিনীত ভারতীয় সিনেমার শত বছরের ইতিহাসে সেরা ১০ রোমান্টিক ছবির একটি ‘লামহে’। এতে একইসঙ্গে মা ও মেয়ের দ্বৈতচরিত্রে অভিনয় করেন শ্রীদেবী। এ ছবিতেও শ্রীদেবীর বিপরীতে ছিলেন অনিল কাপুর।
কশানা কশানাম (১৯৯১) কশানা কশানাম (১৯৯১)
রাম গোপাল ভার্মার পরিচালনায় ভেঙ্কটেশের এই ছবিতে শ্রীদেবীর অভিনয় দারুণ প্রশংসিত হয়। এটি তাকে সেরা অভিনেত্রী (তেলেগু) ক্যাটাগরিতে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড এনে দেয়। পরিচালক রাম গোপাল ভার্মা পরে ‘দাউদ’ শিরোনামে হিন্দি ভাষায় ছবিটি পুনর্নির্মাণ করেন।
চাঁদনি (১৯৮৯) চাঁদনি (১৯৮৯)
যশ চোপড়ার এ ছবিতে ‘মেরে হাত মে..’ গানটির জন্য এখনও শ্রীদেবীকে মনে রেখেছেন ভক্তরা। এ ছবিতে তার সৌন্দর্য নতুন করে ধরা দেয় দর্শকদের কাছে।
চালবাজ (১৯৮৯) চালবাজ (১৯৮৯)
পঙ্কজ পরশের এই কমেডি ছবি শ্রীদেবীকে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে সেরা নায়িকার পুরস্কার এনে দেয়। এতে দ্বৈতচরিত্রে অভিনয় করেন এই শিল্পী।
মিস্টার ইন্ডিয়া (১৯৮৭) মিস্টার ইন্ডিয়া (১৯৮৭)
অনিল কাপুর ও শ্রীদেবী অভিনীত মিস্টার ইন্ডিয়া ছিল বম্বে ফিল্মের সেই প্রজন্মের দর্শকদের কাছে এক ভিন্ন অভিজ্ঞতা। বনি কাপুর প্রযোজিত এই ছবির ‘কাটে নেহি কাট তে’ গানটির কথা এখনও মনে রেখেছেন দর্শকরা।
সাদমা (১৯৮৩) সাদমা (১৯৮৩)
বালু মাহেন্দ্রর পরিচালনায় ১৯৮৩ সালে মুক্তি পাওয়া ‘সাদমা’ শ্রীদেবীকে বলিউডে স্বতন্ত্র স্থান করে দেয়। এতে শৈশবে স্মৃতিশক্তি হারিয়ে যাওয়া এক মেয়ের চরিত্রে দেখা যায় শ্রীদেবীকে। ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে সেরা অভিনেত্রীসহ একাধিক ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছিল ছবিটি। এতে তার বিপরীতে ছিলেন অভিনেতা কমল হাসান। এ ছবি দেখে চোখের পানি আটকে রাখতে পারেননি বহু দর্শক।
মিন্দাম কোকিলা (১৯৮১) মিন্দাম কোকিলা (১৯৮১)
জিএন রঙ্গরাজনের পরিচালনায় ১৯৮১ সালে মুক্তি পায় শ্রীদেবী অভিনীত ত্রিভুজ প্রেমের তেলেগু ছবি ‘মিন্দাম কোকিলা’। সে সময়ে বক্স অফিসে ঝড় তুলেছিল ছবিটি। এতে তার বিপরীতে ছিলেন কমল হাসান।
সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

/এমপি/এমএম/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…