X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

শ্রীদেবীর শবযাত্রায় স্থবির মুম্বাই

বিনোদন ডেস্ক
২৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:১৯আপডেট : ০১ মার্চ ২০১৮, ১২:২২

শ্রীদেবীর মরদেহ। ছবি- এএনআই বুধবার (২৮ ফেব্রুয়ারি) সকালে মুম্বাইয়ের সেলিব্রেশন স্পট ক্লাবে বিনম্র শ্রদ্ধা জানানো হয়েছে ভারতের প্রথম নারী সিনে সুপারস্টার শ্রীদেবীকে। এরপর শহরের ভিল পারলে সেবা সমাধি ও হিন্দু কবরস্থানে নেওয়া হয় এই চিত্রনায়িকার মরদেহ। এখানেই আয়োজন করা হয় শেষবিদায়ের অনুষ্ঠান। সন্ধ্যা ৬টায় (স্থানীয় সময়) তার শেষকৃত্য সম্পন্ন হয়।
এদিকে, দেশটির অন্যতম প্রভাবশালী এই অভিনেত্রীর শোকসভা ও বিদায় অনুষ্ঠানে স্থবির হয়ে ছিল মুম্বাই শহর।
মূলত চিরবিদায় ও শেষকৃত্যের জন্য তার মরদেহকে ভিল পারলে সেবা সমাধি ও হিন্দু কবরস্থানে আনার সময় লাখো মানুষ শবযাত্রায় অংশ নেন। মূল সড়ক ছাড়াও আশেপাশের রাস্তাতেও যান চলাচল ধীরগতির ছিল বলে জানায় ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

শেষকৃত্য শেষে কাপুর পরিবার গণমাধ্যমের সামনে বিবৃতি পাঠ করে। এতে বলা হয়, ‘গত কয়েকদিন আমরা চেষ্টা করেছি কঠিন সময়টা পার করতে। আজকের দিনটি আমাদের জন্য সবচেয়ে বিষণ্ন। আমরা আজ সুন্দর এক আত্মাকে (শ্রীদেবী) সম্মান ও সমাহিত করলাম। সে ছিল অবিশ্বাস্য এক প্রতিভা। তার সৌন্দর্য ও দক্ষতা তাকে কিংবদন্তি করেছে।’ 

এই তারকা এর আগে বেশ কিছু সাক্ষাৎকারে জানিয়েছিলেন, মৃত্যুর পর যেন তার সবকিছু সাদা রঙে ঢেকে দেওয়া হয়। ঠিক এভাবেই সাজানো হয় শ্রীদেবীর বাড়ি ও শবযাত্রার নানা আয়োজন। 
শ্রীদেবীর শেষযাত্রার এ অনুষ্ঠানগুলোতে অংশ নেন দেশের নানা শ্রেণি পেশার মানুষের পাশপাশি বলিউডের তারকারাও। এদের মধ্যে ছিলেন অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, অভিষেক বচ্চন, ঐশ্বরিয়া রাই বচ্চন, রেখা, অনিল কাপুর, হেমা মালিনী, এশা দেওল, টাবু, মাধুরী দীক্ষিত, রাভিনা, শাবানা আজমি, জাভেদ আখতার, শ্রদ্ধা, সোহা আলি খান, কাজল, অজয় দেবগন, সালমান খান, আরবাজ খান, সোহেল খান, ফারাহ খান, মালাইকা আরোরা, অনিল কাপুর, সোনম কাপুর, অক্ষয় খান্না, সুস্মিতা সেনসহ অনেক বলিউড তারকা। তাদের পোশাকেও ছিল সাদা রঙের আধিক্য।

পরিবারের সদস্যরাই কফিনটি বহন করেন। ছবি- ইন্ডিয়ান এক্সপ্রেস

এদিকে, বুধবার (২৮ ফেব্রুয়ারি) সকাল থেকেই মুম্বাইয়ের সেলিব্রেশন স্পট ক্লাবের চারপাশে বিষাদের সঘন ছায়া। অশ্রুসিক্ত ভক্ত ও তারকাদের দীর্ঘশ্বাসে ভারী হয়ে ওঠে আকাশ।

আজ বিশ্বের অন্যতম দাপুটে গণমাধ্যম সিএনএন শিরোনাম করেছে, ‘বলিউড যদি বিশ্বের বড় চলচ্চিত্র শিল্প হয়, শ্রীদেবী ছিলেন তার রানি’! নানা উপমা আর তাৎপর্যে সেখানে বিশদ জানিয়েছে গণমাধ্যমটি। 
কিন্তু সেলিব্রেশন স্পট ক্লাবে জড়ো হওয়া অশ্রুসজল ভক্তদের কাছে কী ছিলেন শ্রীদেবী? দেবী?
কারও কাছে তিনি দেবীই। তামিলনাড়ুতে জন্ম নেওয়া শ্রীদেবীকে আসল নাম শ্রী আম্মা ইয়াঙ্গার আয়াপ্পান। তামিল ভাষায় ‘আম্মা’ অর্থ ‌‘অতি সম্মানীয়’ বা ‘মা’। শুধু নামিলনাড়ুতেই নয়, এ প্রদেশ ছাড়িয়ে তিনি সম্মান পেয়েছেন সারা পৃথিবীর কোটি মানুষের। দীপিকা, শহিদ, মাধুরী শ্রদ্ধা। ছবি- হিন্দুস্তান টাইমস

ভারতীয় চলচ্চিত্রে রাজ করে যাওয়া এ অভিনেত্রীকে শ্রদ্ধা জানাতে তাই মুম্বাইয়ের সেলিব্রেশন স্পট ক্লাবটি ছিল বিশেষ স্থান। এখানেই শ্রদ্ধা জানানো হয় তাকে।
এরপর চিরবিদায় ও শেষকৃত্যের জন্য তার মরদেহকে আনা হয় ভিল পারলে সেবা সমাধি ও হিন্দু কবরস্থানে। দুটি স্থানে উপচে পড়ে জনতার ঢল। শবযাত্রায় মুম্বাইয়ের রাস্তাগুলো ছিল স্থবির। লাখো মানুষ এসে চিরবিদায় জানায় এই মহাতারকাকে।

সকালে সাড়ে ৯টা থেকে সেলিব্রেশন স্পট ক্লাবে শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানে গার্ড অব অনার প্রদান করা হয় পদ্মশ্রী পদকপ্রাপ্ত এ শিল্পীকে। বলিউড তারকারাও এসময় তাকে শ্রদ্ধা জানান। লাখো মানুষের দেবীর বিদায়। ছবি- হিন্দুস্তান টাইমস


রাস্তাগুলো স্থবির হয়ে ছিল। ছবি- ইন্ডিয়ান এক্সপ্রেস
উল্লেখ্য, দুবাইয়ের একটি বিলাসবহুল হোটেলের বাথরুমে ২৪ ফেব্রুয়ারি স্থানীয় সময় রাত ১১টার দিকে শ্রীদেবীর মৃত্যু হয়। পরিবারের পক্ষ থেকে বলা হয়, হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তার। তবে শেষ পর্যন্ত জানা যায়, অজ্ঞান হয়ে বাথটাবে পড়ে গেলে পানিতে ডুবে মৃত্যু হয় তার।
বলিউডের অন্যতম অভিনেত্রী শ্রীদেবী। কোনও সুনির্দিষ্ট নায়কের পৃষ্ঠপোষকতা ছাড়াই অনেক সিনেমা ব্যবসা-সফল হয়েছিলো তার অভিনয় দক্ষতায়। তাকে বলা হয় বলিউডের প্রথম নারী সুপারস্টার। ১৯৬৩ সালের ১৩ আগস্ট তামিলনাড়ুতে জন্ম নেওয়া শ্রীদেবী একাধারে তামিল, তেলেগু, মালয়লাম, কান্নাডা ও হিন্দি ছবিতে অভিনয় করেছেন।
বলিউডে শ্রীদেবীর অভিষেক হয় ‘সোলা শাওন’-এর মাধ্যমে ১৯৭৯ সালে। ২০১৩ সালে চলচ্চিত্রে অবদানের জন্য ভারতের চতুর্থ সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান পদ্মশ্রী পেয়েছেন তিনি। চাঁদনি, লামহে, মিস্টার ইন্ডিয়া, নাগিনসহ ৯০ দশকের একের পর এক সুপারহিট চলচ্চিত্রে অভিনয় করেছেন শ্রীদেবী। অভিনয় থেকে অবসর নিয়েছিলেন ১৯৯৬ সালে। পরে ২০১২ সালে ‘ইংলিশ ভিংলিশ’ ছবির মধ্য দিয়ে বলিউডে প্রত্যাবর্তন করেন। সর্বশেষ ২০১৭ সালে মুক্তি পাওয়া ‘মম’ ছবিতে অভিনয় করেছিলেন তিনি।
অশ্রুসিক্ত ভক্ত। ছবি-এএফপি

বিবেক, জন ও মালাইকা আরোরা। ছবি- হিন্দুস্তান টাইমস  

শোকে স্তব্ধ বনি কাপুরের প্রথম স্ত্রীর সন্তান অর্জুন কাপুর। ছবি- হিন্দুস্তান টাইমস

কাজল ও অজয়। ছবি- হিন্দুস্তান টাইমস

দীপিকা পাড়ুকোন। ছবি- এএনআই

সমাধিস্থানে আসেন শাহরুখছবি- এএনআই

ক্যাটরিনাছবি- এএনআই

শ্রীদেবীর মরদেহ ঘিরে আছেন পরিবারের সদস্যরা। ছবি- এএনআই

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস

/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)