X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

লিখেছেন বাবা গাইলেন কন্যা

বিনোদন রিপোর্ট
০২ মার্চ ২০১৮, ১৮:১২আপডেট : ০৩ মার্চ ২০১৮, ১২:৫১

বাবা কবির বকুল ও কন্যা প্রেরণা গীতিকবি কবির বকুল ও কণ্ঠশিল্পী দিনাত জাহান মুন্নী দম্পতির বড় কন্যা প্রেরণা। তার চেতনায় সংগীত থাকবে- এটাই স্বাভাবিক। যার নজির ফেসবুক ভিডিওতে মিলেছে বহুবার, বিখ্যাত সব ইংরেজি গানের অসাধারণ কাভারের (অন্যের গান নিজে গাওয়া) মাধ্যমে।
তবে ঘরে বসে চুপি চুপি মুঠোফোনে ভিডিও রেকর্ড করে অন্যের গান গেয়ে চমকে দেওয়ার দিন এই বুঝি ফুরালো- সদ্য কলেজে পা রাখা প্রেরণার।
একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া বাবার লেখা গীতিকবিতায় এবারই প্রথম কণ্ঠ বসালেন তরুণ কন্যা। পুলক অধিকারীর সুরে আহম্মেদ হুমায়ূনের সংগীতায়োজনে ১ মার্চ রাতে রেকর্ড হওয়া এই গানের নাম ‘মন প্রজাপতি’। কথাগুলো এমন- মন প্রজাপতি চায় অনুমতি কাকে যেন খুঁজে পেতে চায়/ ছায়া পিছু পিছু আশা কিছু কিছু উড়ে বহুদূরে যেতে চায়...।
কন্যার গাওয়া প্রসঙ্গে কবির বকুল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আসলে বাবা হিসেবে এটা আমার জন্য সৌভাগ্যের বিষয়। ওর মায়ের অনুভূতিটাও হয়তো এমনই। আমাদের সন্তানরা গানই করবে- এমন কোনও পরিকল্পনা নেই। ছোটবেলা থেকে ওরা গান শিখছে। সেটা অন্যসব আদব-কায়দা শেখার মতোই আমরা দেখছি। যাইহোক, আমার কথায় প্রেরণা গেয়েছে, একজন গীতিকার বাবা হিসেবে এটা আমার জন্য পরম পাওয়া। ও কেমন গাইলো সেটা বিচারের ভার শ্রোতাদের ওপরেই ছেড়ে রাখলাম।’
এদিকে প্রেরণা বাংলা ট্রিবিউনকে জানান, শুধু ফেসবুকে নয় এর আগে মায়ের সঙ্গে মঞ্চেও দু’একবার কণ্ঠ মিলিয়েছেন। ফোয়াদ নাসের বাবুর তৈরি একটি জিঙ্গেলেও কণ্ঠ দিয়েছেন বেশ আগে। তারও আগে গিটার বাজানো শিখেছেন লিটন অধিকারী রিন্টুর স্কুলে। এখন গ্র্যান্ড পিয়ানো শিখছেন রোমেল আলীর কাছে। আর ঘরে বাবা-মা’র সংগীতময় সাহচর্য তো রয়েছেই। চলছে ভিকারুননিসা নূন কলেজে প্রথম বর্ষের ক্লাসও।
গান রেকর্ডিংয়ে প্রেরণা ও সংগীত পরিচালক আহম্মেদ হুমায়ূন প্রেরণা বলেন, ‘বাবার কথায় এটাই আমার প্রথম গান। গানটাও অদ্ভুত সুন্দর হয়েছে। বিশেষ করে এর কথা-সুর-সংগীত। আমি আসলে কতটা গাইতে পেরেছি, জানি না। সবাই আমার জন্য দোয়া করবেন।’   
এদিকে ‘মন প্রজাপতি’ গানটির সংগীতায়োজক আহম্মেদ হুমায়ূন বলেন, ‘শতভাগ আস্থার জায়গা থেকে বলছি প্রেরণার গান ভালো লাগবে সবার। আগামী প্রজন্মের কাছে গানের প্রেরণা হয়ে উঠতে পারে তার কণ্ঠ।’
প্রেরণা এর আগেও একটি গান রেকর্ড করেছেন। অটামনাল মুনের কথা-সুরে তৈরি সেই গানটি প্রকাশ পায়নি এখনও।
তবে কবির বকুলের ইচ্ছে নিজের লেখা সদ্য রেকর্ড হওয়া ‘মন প্রজাপতি’ গানটি প্রেরণার প্রকাশিত প্রথম গান হয়ে থাক। সে লক্ষ্যে গানটির একটি ভিডিও তৈরির প্রক্রিয়াও শুরু হয়েছে। আসছে পহেলা বৈশাখ উৎসবে গান-ভিডিওটি প্রকাশের সম্ভাবনা রয়েছে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
মহিলা সমিতি মঞ্চে ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’
মহিলা সমিতি মঞ্চে ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি