X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

পাঁচ দিনব্যাপী ‘পাঁজরে চন্দ্রবান’

বিনোদন রিপোর্ট
০৩ মার্চ ২০১৮, ১০:০৮আপডেট : ০৩ মার্চ ২০১৮, ১৬:৪২

পাঁজরে চন্দ্রবান শুধু মার্চ নয়, বাংলাদেশে মাসটির নাম হয়ে গেছে ‘অগ্নিঝরা মার্চ’। বাঙ্গালির জীবনে নানা কারণে এই মাস অন্তর্নিহিত শক্তির উৎস। এ মাসেই বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। এর আগে তিনি পাকিস্তানি শাসকদের হুঁশিয়ারি করে দেন ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ।
সেই আলোকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ব্যবস্থাপনা ও প্রযোজনায় এবারের মার্চে পাঁচ দিনব্যাপী এক বর্ণিল নাট্য প্রদর্শনীর আয়োজন হচ্ছে। যে আয়োজনে ‘পাঁজরে চন্দ্রবান’ নামের নতুন নাটক মঞ্চস্থ হবে। এটি রচনা করেছেন বিভাগের সকারী অধ্যাপক, তরুণ নাট্যকার, নির্দেশক ও তাত্ত্বিক শাহমান মৈশান এবং নির্দেশনা দিয়েছেন বিভাগের অধ্যাপক ও উপমহাদেশের বহুমাত্রিক নাট্যব্যক্তিত্ব ড. ইসরাফিল শাহীন।
পাঁজরে চন্দ্রবান মানব আত্মা সম্পর্কিত এই নাটকে স্বৈরশাসকের একনায়কতন্ত্র, বুদ্ধিবৃত্তির আমলাতন্ত্র, প্রেমাতাল আকাঙ্ক্ষা, প্রতিশ্রুত ভূমি, গণতন্ত্রের স্ববিরোধীতা ও প্রচলিত বিষাক্ত আত্মার ভঙ্গুরতায় জরাজীর্ণ ব্যক্তিত্বের আখ্যান উঠে আসবে দর্শকদের মননে।

৫ মার্চ সন্ধ্যা ৭টায় বিভাগের নিজস্ব মিলনায়তন নাট-মন্ডলে এবং ৬ হতে ৯ মার্চ পর্যন্ত প্রতিদিন একই সময়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলে নাটকটি মঞ্চস্থ হবে।
‘পাঁজরে চন্দ্রবান’ নাটকটিতে অভিনয় করবেন বিভাগের এম.এ শিক্ষার্থীবৃন্দ। নাটকটির মঞ্চ ও আলোক পরিকল্পনায় থাকছেন আশিক রহমান লিয়ন, সংগীত পরিকল্পনায় কাজী তামান্না হক সিগমা ও সাইদুর রহমান লিপন এবং কোরিওগ্রাফিতে অমিত চৌধুরী।
উল্লেখ্য, ‘পাঁজরে চন্দ্রবান’ নাটকটি ভারতে অনুষ্ঠিত থিয়েটার অলিম্পিকে ১৩ মার্চ পাটনা ও ১৪ মার্চ দিল্লিতেও মঞ্চস্থ হবে। পাঁজরে চন্দ্রবান

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…