X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

কার ভাগ্যে জুটবে অস্কার?

জনি হক
০৪ মার্চ ২০১৮, ২১:২৯আপডেট : ০৫ মার্চ ২০১৮, ০৯:১২

কার ভাগ্যে জুটবে অস্কার? চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে বড় পুরস্কার বলে কথা। সবার আগ্রহ এখন ৯০তম অস্কারকে ঘিরে। এই আয়োজনকে ঘিরে রুদ্ধশ্বাস উত্তেজনা! চলছে জল্পনা। কার কার ভাগ্যে জুটবে এবারের অস্কার? কার মুখে ফুটবে শেষ হাসি? এসব নিয়ে ধরা হচ্ছে বাজিও।
ইতিহাস যে হবে তা ভালোই অনুমান করা যাচ্ছে। অস্কারে এমন সাসপেন্স দেখা যায়নি বহু বছর। সেরা ছবি হবে কোনটি? একদিকে সর্বাধিক ১৩টি মনোনয়ন পাওয়া ‘দ্য শেপ অব ওয়াটার’, অন্যদিকে সাড়া ফেলে দেওয়া ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’। কোনটি রেখে কোনটি নিয়ে ভবিষ্যদ্বাণী করবেন? মজার বিষয় হলো, দুটোরই পরিবেশনা সংস্থা ফক্স সার্চলাইট পিকচার্স।
এবার সেরা ছবির বিভাগে নিরঙ্কুশ ফেভারিট নয় কোনোটি। জর্ডান পিলের ‘গেট আউট’ পাল্টে দিতে পারে সব হিসাব। অস্কারে বড় ধরনের আপসেট ঘটিয়ে দেওয়ার আভাস দিয়ে রেখেছে এই ছবি। আইএমডিবি’র বিশেষ প্রতিনিধি ডেভ কার্গার মনে করেন, বর্ণবাদ বিষয়ে বিদ্রুপাত্মক এই ভৌতিক ছবিটির সেরা হওয়ার সম্ভাবনা আছে।
চমকে দিতে পারে ক্রিস্টোফার নোলানের ‘ডানকার্ক’। সেরা ছবি বিভাগে মনোনীত ‘কল মি বাই ইউর নেম’, ‘ডার্কেস্ট আওয়ার’, ‘লেডি বার্ড’, ‘ফ্যান্টম থ্রেড’ আর ‘দ্য পোস্ট’কেও ফেলে দেওয়া যাবে না। পুরস্কারভিত্তিক ওয়েবসাইট গোল্ডডার্বি ডটকমের প্রতিষ্ঠাতা টম ও’নীল বলেছেন, ‘এ বিভাগে যে কোনও কিছু হতে পারে। অ্যাকাডেমির আট হাজার ভোটার আমাদের আগেও অনেকবার চমকের পর চমক দেখিয়েছেন।’
কার ভাগ্যে জুটবে অস্কার? ‘গেট আউট’-এর নির্মাতা জর্ডান পিলে প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে অস্কারের ৯০ বছরের ইতিহাসে পরিচালক বিভাগে পুরস্কার জিতে ইতিহাস গড়তে পারেন। ‘লেডি বার্ড’-এর গ্রেটা গারউইগ দ্বিতীয় নারী হিসেবে অস্কারের সেরা পরিচালক হওয়ার দুয়ারে দাঁড়িয়ে। এ নিয়ে গত ৯০ বছরে মাত্র পাঁচজন নারী সেরা পরিচালক বিভাগে মনোনয়ন পেয়েছেন।
এ বিভাগে মনোনীত অন্যরা হলেন ক্রিস্টোফার নোলান (ডানকার্ক), পল থমাস অ্যান্ডারসন (ফ্যান্টম থ্রেড) ও গুইলারমো দেল তোরো (দ্য শেপ অব ওয়াটার)। তাদের মধ্য গুইলারমো জিতেছেন বেশিরভাগ পুরস্কার। ‘দ্য শেপ অব ওয়াটার’-এ তিনি দেখিয়েছেন জলমানবের সঙ্গে দরিদ্র পরিচারিকার প্রেম।
সেরা অভিনেত্রী বিভাগে তেমন সাসপেন্স অবশ্য নেই। ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’র জন্য ফ্রান্সেস ম্যাকডোর্ম্যান্ডের হাতেই পুরস্কারটি ওঠাটা স্বাভাবিক। ছবিটিতে রাগী ও শোকাহত মায়ের চরিত্রে দারুণ অভিনয়ের জন্য গোল্ডেন গ্লোব ও বাফটা জিতেছেন তিনি। তার সঙ্গে সেরা অভিনেত্রী হতে লড়ছেন তিনবারের অস্কারজয়ী মেরিল স্ট্রিপ (দ্য পোস্ট), সারশা রোনান (লেডি বার্ড), মার্গট রবি (আই, টনিয়া) ও স্যালি হকিন্স (দ্য শেপ অব ওয়াটার)।
অভিনেতাদের মধ্যে গ্যারি ওল্ডম্যানের জয় একরকম অবধারিত। ‘ডার্কেস্ট আওয়ার’ ছবিতে যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল চরিত্রে অনবদ্য নৈপুণ্য দেখিয়েছেন তিনি। এবারই প্রথম তার সামনে অস্কারজয়ের হাতছানি। অবশ্য গ্যারিকে হতাশ করতে পারেন টিমোথি শালামে (কল মি বাই ইউর নেম), ড্যানিয়েল ডে-লুইস (ফ্যান্টম থ্রেড), ড্যানিয়েল কালুইয়া (গেট আউট) ও দু’বারের অস্কারজয়ী ডেনজেল ওয়াশিংটন (রোমান জে ইসরায়েল, এস্ক)। তবে তারা সুবিধা করতে পারবেন বলে মনে হচ্ছে না।
পার্শ্ব-অভিনেত্রী বিভাগে ফেভারিট ‘অ্যালিসন জেনি’ (আই, টনিয়া)। স্কেটিং চ্যাম্পিয়ন টনিয়া হার্ডিংয়ের কঠোর মায়ের চরিত্রে দুর্দান্ত অভিনয় করেছেন তিনি। তার পাশাপাশি মনোনয়ন পাওয়া মেরি জে. ব্লিজ (মাডবাউন্ড), লেসলি ম্যানভিল (ফ্যান্টম থ্রেড), লরি মেটকাফ (লেডি বার্ড), অক্টাভিয়া স্পেন্সার (দ্য শেপ অব ওয়াটার) খালি হাতে বাড়ি ফিরলে অবাক হওয়ার কিছু থাকবে না।
একইভাবে পার্শ্ব-অভিনেতা বিভাগে এগিয়ে আছেন ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’র জন্য স্যাম রকওয়েল। তার প্রতিদ্বন্দ্বীরা হলেন উইলেম ড্যাফো (দ্য ফ্লোরিডা প্রজেক্ট), উডি হ্যারেলসন (থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি), রিচার্ড জেনকিন্স (দ্য শেপ অব ওয়াটার), ক্রিস্টোফার প্লামার (অল দ্য মানি ইন দ্য ওয়ার্ল্ড)।
অ্যানিমেটেড ছবির দৌড়ে ডিজনি-পিক্সারের ‘কোকো’রই অস্কারজয়ের সম্ভাবনা উজ্জ্বল। এ বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ‘দ্য বস বেবি’, ‘দ্য ব্রেডউইনার’, ‘ফার্ডিন্যান্ড’ ও ‘লাভিং ভিনসেন্ট’।
চলছে লালগালিচা বিছানোর প্রক্রিয়া সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগেও হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে দুটি ছবির মধ্যে। এগুলো হলো কানে স্বর্ণপামজয়ী সুইডেনের ‘দ্য স্কয়ার’ ও রাশিয়ার ‘লাভলেস’। এ বিভাগে মনোনীত অন্যরা হলেন ‘অ্যা ফ্যান্টাস্টিক ওম্যান’ (চিলি), ‘দ্য ইনসাল্ট’ (লেবানন), ‘অন বডি অ্যান্ড সৌল’ (হাঙ্গেরি)।
বাংলাদেশ সময় ৫ মার্চ ভোর সাড়ে ৬টায় ৯০তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে জানা যাবে চূড়ান্ত ফয়সালা। বিশ্বের কোটি কোটি দর্শক টিভি সেটের সামনে বসে থাকবেন বিজয়ী তালিকা জানার জন্য।
প্রতি বছরের মতো এবারও সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার প্রদান করবে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।
কে জিতলো আর না জিতলো তার চেয়ে কতজন নারী,  কৃষ্ণাঙ্গ ও এশিয়ান শেষ হাসি হাসতে পারলেন না, তা নিয়েই বেশি আলোচনা হয়। যেমন এবার পুরস্কারকে ছাপিয়ে সব আলো কেড়ে নিতে পারে ‘মি টু’ হ্যাশট্যাগ ও ‘টাইমস আপ’-এর মতো কর্মস্থলে যৌন হয়রানির বিরুদ্ধে হলিউডের বিভিন্ন প্রচারণা।
হলিউডের নিন্দিত প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনকে অনুষ্ঠানে ধুয়ে দেওয়া হবে বলে ধারণা করা হচ্ছে। এক্ষেত্রে মুখ্য ভূমিকায় থাকবেন উপস্থাপক জিমি কিমেল। গতবারও অস্কার উপস্থাপনা করেছিলেন তিনি। ৮৯তম অস্কারে খাম নিয়ে জটিলতার কারণে ‘মুনলাইট’-এর কারণে ‘লা লা ল্যান্ড’-এর ঘোষণা হয়ে যাওয়ায় বিব্রতকর পরিস্থিতি দারুণ রসিকতায় সামলেছেন তিনি। সেজন্যই মূলত তাকে আবার ফিরিয়ে আনা হচ্ছে উপস্থাপনায়। যারা ভুল খাম পেয়েছিলেন, সেই দুই তারকা ওয়ারেন বেটি ও ফেই ডুনাওয়ে আবারও ঘোষণা করবেন সেরা ছবির নাম।
কার ভাগ্যে জুটবে অস্কার? মঞ্চ মাতাবেন যারা-
তিন ঘণ্টার অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন সেরা মৌলিক গান বিভাগে মনোনীত প্রত্যেক শিল্পী। তারা হলেন ম্যারি জে. ব্লিজ (গান: মাইটি রিভার, ছবি: মাডবাউন্ড), সাফজ্যান স্টিভেন্স, সেন্ট ভিনসেন্ট, মোসেস সামনি ও ক্রিস থিলে (গান: দ্য মিস্টারি অব লাভ, ছবি: কল মি বাই ইউর নেম), গায়েল গার্সিয়া বার্নাল, মিগুয়েল ও নাটালি লাফোরকেড (গান: রিমেম্বার মি, ছবি: কোকো), কমন ও আন্ড্রা ডে (গান: স্ট্যান্ড আপ ফর সামথিং, ছবি: মার্শাল), কিয়ালা সেটেল (গান: দিস ইজ মি, ছবি: দ্য গ্রেটেস্ট শোম্যান)। তাদের মধ্যে ম্যারি জে. ব্লিজ সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগেও মনোনয়ন পেয়েছেন।
পুরস্কার বিতরণী শেষে তারকারাসহ সব অতিথি যাবেন গভর্নর’স বল হল-এ। এছাড়াও থাকছে ভ্যানিটি ফেয়ারের আয়োজনে তারায় তারায় খচিত পার্টি। তাদের জন্য খানাপিনা তৈরি করেছেন শেফ উলফগ্যাং পাক।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!