X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

৯০তম অস্কার: চমকে দিলো চিলির ‘অ্যা ফ্যান্টাস্টিক ওম্যান’

বিনোদন ডেস্ক
০৫ মার্চ ২০১৮, ০৯:২২আপডেট : ০৫ মার্চ ২০১৮, ০৯:৪৬

 

‘অ্যা ফ্যান্টাস্টিক ওম্যান’ চমকটাই না দেখালো চিলির ‘অ্যা ফ্যান্টাস্টিক ওম্যান’। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯০তম আসরে সেরা বিদেশি ভাষার ছবির বিভাগে পুরস্কার জিতেছে এটি। দৃঢ় মনোবলের এক ট্রান্সজেন্ডার নারীর গল্প মন কেড়েছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের বেশিরভাগ ভোটারের।
ধারণা করা হচ্ছিল, সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে হাড্ডাহাড্ডি লড়াই হবে কানে স্বর্ণপামজয়ী সুইডেনের ‘দ্য স্কয়ার’ ও রাশিয়ার ‘লাভলেস’ ছবির মধ্যে। কিন্তু বড়সড় চমক দেখিয়ে এ দুটি ছবিকে হতাশ করলো ‘অ্যা ফ্যান্টাস্টিক ওম্যান’। ইন্ডিপেন্ডেন্ট স্পিরিট অ্যাওয়ার্ডস জিতে অবশ্য ছবিটি চমকে দেওয়ার আভাস দেখিয়েছিল।
‘অ্যা ফ্যান্টাস্টিক ওম্যান’-এর গল্প ট্রান্সজেন্ডার নারী মেরিনাকে ঘিরে। নাইটক্লাবে গান গেয়ে ও খাবার পরিবেশন করে জীবিকা নির্বাহ করে সে। তার প্রেমিক বয়সে ৩০ বছরের বড়। একদিন হঠাৎ তার মৃত্যু হয়। চিকিৎসক থেকে শুরু করে প্রেমিকের পরিবার, সবাই মেরিনাকে সন্দেহের চোখে দেখতে থাকে। এরপর শুরু হয় তার টিকে থাকার সংগ্রাম। আর্জেন্টাইন নির্মাতা সেবাস্তিয়ান লেলিওর এই ছবি গত বছর বার্লিন উৎসবে সেরা চিত্রনাট্যের রৌপ্য ভালুক পুরস্কার পায়।
এবারের অস্কারে সেরা বিদেশি ভাষার ছবির বিভাগে আরও মনোনয়ন পেয়েছে লেবাননের ‘দ্য ইনসাল্ট’ ও হাঙ্গেরির ‘অন বডি অ্যান্ড সৌল’।
অস্কার মঞ্চে ‘দ্য ফ্যান্টাস্টিক ওম্যান’ ছবির পরিচালক ও কলাকুশলীরা যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে বাংলাদেশ সময় ৫ মার্চ ভোর শুরু হয় বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কারের ৯০তম আয়োজন। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে এই আয়োজন সরাসরি সম্প্রচার হচ্ছে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে। বাংলাদেশের দর্শকরা ভোর সাড়ে ৬টা থেকে স্টার মুভিজ, স্টার মুভিজ এইচডি ও স্টার মুভিজ প্রিমিয়ার চ্যানেল তিনটিতে দেখতে পারছেন এবারের অস্কারযজ্ঞ।
গত বছরের মতো এবারও অস্কারের জমকালো আয়োজন উপস্থাপনা করছেন মার্কিন টক শো উপস্থাপক জিমি কিমেল। বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার প্রদান অনুষ্ঠান শুরুর আগের এক ঘণ্টা লালগালিচায় পা মাড়িয়েছেন তারকারা।
প্রতি বছরের মতো এবারও সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দিচ্ছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…