X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ব্রিটিশ প্রধানমন্ত্রী হয়ে অস্কার জিতলেন ওল্ডম্যান

বিনোদন ডেস্ক
০৫ মার্চ ২০১৮, ১৪:৪০আপডেট : ০৫ মার্চ ২০১৮, ১৪:৪৬




অস্কার হাতে গ্যারি। ছবি সিক্সএইটজিরো ছয় বছর আগে ‘টিঙ্কার টেইলার সোলজার স্পাই’ ছবির জন্য অস্কারে মনোনয়ন পেয়েছিলেন গ্যারি ওল্ডম্যান। কিন্তু তাকে ফিরতে হয়েছিল খালি হাতে।
৫৯ বছর বয়সী এই ব্রিটিশ তারকার সেই অতৃপ্তি ঘুচলো ৯০তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে। ‘ডার্কেস্ট আওয়ার’ ছবিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল চরিত্রে অনবদ্য অভিনয় করে সেরা অভিনেতার পুরস্কার জিতলেন তিনি।
সোমবার (৫ মার্চ) সকালে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে অস্কারের জাঁকালো মঞ্চে সেরা অভিনেতা হিসেবে গ্যারি ওল্ডম্যানের নাম ঘোষণা করা হয়। তার হাতে পুরস্কার তুলে দেন বর্ষীয়ান দুই অভিনেত্রী হেলেন মিরেন ও জেন ফন্ডা।
সেরা অভিনেতা বিভাগে গ্যারি ওল্ডম্যানের জয় ছিল একরকম অবধারিত। তাকেই ভাবা হয়েছে সবচেয়ে ফেভারিট। গোল্ডেন গ্লোব, বাফটা, স্ক্রিন অ্যাক্টরস গিল্ড জিতে সম্ভাবনা অনেক উজ্জ্বল করেছিলেন তিনি। -এর সুবাদে আরাধ্য অস্কারটা উঠলো ডিক্যাপ্রিওর হাতে।
জো রাইট পরিচালিত ‘ডার্কেস্ট আওয়া্র’-এ দেখানো হয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে উইনস্টন চার্চিলের জীবনের কঠিনতম কিছু অধ্যায়। এতে গ্যারি ওল্ডম্যানের অসামান্য অভিনয় অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের ভোটারদের মন জয় করে নিয়েছে অনায়াসে। কারণ চরিত্রের প্রয়োজনে নিজেকে আমূল বদলে ফেলতে পেরেছেন তিনি।
এবারের অস্কারে সেরা অভিনেতা বিভাগে মনোনীত অন্যরা হলেন টিমোথি শালামে (কল মি বাই ইউর নেম), ড্যানিয়েল ডে-লুইস (ফ্যান্টম থ্রেড), ড্যানিয়েল কালুইয়া (গেট আউট) ও দু’বারের অস্কারজয়ী ডেনজেল ওয়াশিংটন (রোমান জে ইসরায়েল, এস্ক)। তবে তারা সুবিধা করতে পারবেন বলে মনে হচ্ছিল না। শেষ পর্যন্ত সেটাই সত্যি হলো।
গত বছরের মতো এবারও উপস্থাপনা করছেন মার্কিন টক শো উপস্থাপক জিমি কিমেল। বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার প্রদান অনুষ্ঠান শুরুর আগের এক ঘণ্টা ৫০০ ফুট দীর্ঘ লালগালিচায় পা মাড়িয়েছেন দুনিয়া কাঁপানো হেভিওয়েট তারকারা। বিখ্যাত ডিজাইনারদের বাহারি সব পোশাক পরে এসেছেন নামি-দামি তারকারা। সব মিলিয়ে এ যেন নক্ষত্র মেলা।

/জেএইচ/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)