X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

জলে ভাসা অস্কার

জনি হক
০৬ মার্চ ২০১৮, ০০:০৩আপডেট : ০৬ মার্চ ২০১৮, ১৩:০২

দ্য শেপ অব ওয়াটার পাল্টে যায়নি কোনও হিসাব। ঘটেনি বড় ধরনের আপসেট। ‘দ্য শেপ অব ওয়াটার’-এর ভাগ্যেই জুটলো এবারের অস্কারে সেরা ছবির স্বীকৃতি। তাই এর পরিচালক গুইলারমো দেল তোরোর মুখে ফুটেছে হাসি।

বাংলাদেশ সময় সোমবার (৫ মার্চ) সকালে যুক্তরাষ্ট্রে লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হয় অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯০তম আসর। বিশ্বের কোটি কোটি দর্শক টিভি সেটের সামনে বসেছিলেন বিজয়ী তালিকা জানার জন্য। হলিউডের দুই বর্ষীয়ান তারকা ওয়ারেন বেটি ও ফেই ডুনাওয়ে ঘোষণা করেন সেরা ছবির নাম।

সর্বাধিক ১৩টি মনোনয়ন পাওয়া ‘দ্য শেপ অব ওয়াটার’-এর জন্য সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ছিল ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’। জর্ডান পিলের ‘গেট আউট’ও আভাস দিয়েছিল অঘটনের। সব মিলিয়ে এবার সেরা ছবি বিভাগে নিরঙ্কুশ ফেভারিট ছিল না কোনোটি।  পরিচালক গুইলারমো দেল তোরো। অস্কারের একটি মুহূর্ত
ক্রিস্টোফার নোলানের ‘ডানকার্ক’, ‘কল মি বাই ইউর নেম’, ‘ডার্কেস্ট আওয়ার’, ‘লেডি বার্ড’, ‘ফ্যান্টম থ্রেড’ আর ‘দ্য পোস্ট’কেও ফেলে দেওয়া যাচ্ছিল না। কিন্তু একাডেমির আট হাজার ভোটার কোনও চমক দেখাননি। তারা বেছে নিয়েছেন জলমানবের সঙ্গে মানবীর প্রেম।

সেরা পরিচালকের পুরস্কার জিতে গুইলারমো দেল তোরো বলেছেন, ‘আপনাদের অনেকের মতো আমিও একজন অভিবাসী। কিন্তু দারুণ ব্যাপার হলো, শিল্পকলা বালির দাগ মুছে দেয়। আমরা সেটাই করে যাচ্ছি।’

গুইলারমো দেল তোরোর ছবিটি সর্বাধিক ১৩টি মনোনয়ন পেয়েছিলো। এর মধ্যে সেরা মৌলিক সুর সংযোজন আর শিল্প নির্দেশনার পুরস্কারও গেছে এ ছবির ঘরে।

দ্য শেপ অব ওয়াটারের কাণ্ডারিরা

সামনের সারির বিভাগগুলোতে এবার এককভাবে কোনও ছবি রাজত্ব করতে পারেনি। সবচেয়ে বেশি চারটি পুরস্কার এসেছে ‘দ্য শেপ অব ওয়াটার’-এর ঘরেই। এরপর তিনটি বিভাগে সেরা হয়েছে ক্রিস্টোফার নোলানের ‘ডানকার্ক’। কিন্তু সবই কারিগরি শাখায়।

অভিনয়শিল্পী বিভাগগুলোতেও ঘটেনি কোনও আপসেট। থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’ ছবির জন্য ফ্রান্সেস ম্যাকডোর্ম্যান্ড সেরা অভিনেত্রী ও স্যাম রকওয়েল হয়েছেন সেরা পার্শ্ব-অভিনেতা। এছাড়া সেরা অভিনেতা গ্যারি ওল্ডম্যান (ডার্কেস্ট আওয়ার) ও সেরা পার্শ্ব-অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন অ্যালিসন জেনি (আই, টনিয়া)।

সেরা অভিনেত্রী ফ্যান্সেস। ছবি- হলিউড রিপোর্ট

সেরা অ্যানিমেটেড ছবি ও সেরা মৌলিক গান বিভাগে সেরা হয়েছে ডিজনি ও পিক্সারের ‘কোকো’। সেরা বিদেশি ভাষার ছবি হয়েছে চিলির ‘অ্যা ফ্যান্টাস্টিক ওম্যান’। সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র হয়েছে ছয় বছরের এক বধির কন্যাশিশুকে ঘিরে নির্মিত ‘দ্য সাইলেন্ট চাইল্ড’।

প্রতি বছরের মতো এবারও সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দিয়েছে একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

সেরা অভিনেতা গ্যারি ওল্ডম্যান। ছবি- হলিউড রিপোর্ট

যত রেকর্ড
* ‘দ্য শেপ অব ওয়াটার’-এর আগে নারী চিত্রনাট্যকার ছিলেন এমন একটি ছবি কেবল অস্কারে সেরা ছবি হয়েছে। এর আগে কেবল ‘লর্ড অব দ্য রিংস: রিটার্ন অব দ্য কিং’ এই মাইলফলক গড়েছিল।
* ‘গেট আউট’ ছবির সুবাদে মৌলিক চিত্রনাট্যকার হিসেবে অস্কার জিতে ইতিহাস গড়েছেন জর্ডান পিলে। তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ, যার ঘরে গেলো এই পুরস্কার।
* সেরা চিত্রগ্রাহক হয়েছেন রজার অ্যা. ডিকিন্স (ব্লেড রানার ২০৪৯)। এর মধ্য দিয়ে তার অস্কার অভিশাপ কাটলো! এর আগে ১৩ বার মনোনয়ন পেলেও তাকে ফিরতে হয়েছিল খালি হাতে।

/জেএইচ/এম/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা