X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

জার্মানি যাচ্ছে ‘জুতা বালিকা’র গল্প

বিনোদন রিপোর্ট
০৭ মার্চ ২০১৮, ০৮:৩০আপডেট : ০৮ মার্চ ২০১৮, ১৩:৩৮

‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’ জার্মানির ইন্ডিপেন্ডেন্ট ডেজ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টে বেস্ট শর্টস শর্টফিল্ম ক্যাটাগরিতে প্রতিযোগিতা করছে বাংলাদেশের ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’।
প্রায় ৫ মিনিট ব্যাপ্তির এ স্বল্পদৈর্ঘ্যের সারসংক্ষেপে বলা হয়েছে— একটি রোহিঙ্গা বালিকা ওপরের দিকে একজোড়া স্যান্ডেল দেখাচ্ছে তাদের, যারা সব জেনেশুনেও মুখ ফিরিয়ে রেখেছে। মূলত এক শিশু একজোড়া জুতা দিয়ে প্রতিবাদ এটি।
রোহিঙ্গাদের নিয়ে প্রামাণ্যচিত্রটি নির্মাণ করে ইতোমধ্যে আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত হয়েছেন জসীম আহমেদ।

যদিও এবারের আসরের ফোকাস হচ্ছে ইউরোপিয়ান সিনেমা, কিন্তু আর্টিস্টিক ইন্ডি ফিল্ম হিসেবে রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে নির্মিত ছবিটি লড়াইয়ে জায়গা করে নিয়েছে ইউরোপ-আমেরিকার আরও ২২টি ছবির সঙ্গে।

এই ক্যাটাগরির ছবিগুলোর সর্বোচ্চ দৈর্ঘ্য ৫ মিনিট।
আগামী ১৮ থেকে ২২ এপ্রিল জার্মানির কালশরুহি শহরে অনুষ্ঠিত হবে মুক্ত ছবির এই গুরুত্বপূর্ণ উৎসবের ২০তম আসর। সমাপনী দিনে কালশরুহির শোবার্গ থিয়েটারে একসঙ্গে প্রদর্শিত হবে সর্বোচ্চ ৫ মিনিট দৈর্ঘ্যের ছবিগুলো।

এটাই উৎসবের সমাপনী প্রদর্শনী, যেখানে থাকছে ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’। উৎসব থেকে প্রকাশিত লাইনআপে এমনটাই দেখা গেছে। ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টের ১১টি ক্যাটাগরিতে বিশ্বের ৪৬টি দেশের স্বল্পদৈর্ঘ্য ও পূর্ণদৈর্ঘ্য মিলিয়ে ১৫০টি ছবি প্রতিযোগিতা করছে।
নির্মাতা জসীম আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ইন্ডিপেন্ডেন্ট ডেজ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টের আয়োজকরা আমার এই ছবিকে আমন্ত্রণ জানিয়েছেন, এজন্য আমি আনন্দিত। প্রতিযোগিতায় জিতি বা হারি, ছবিটা বিভিন্ন উৎসবে দেখাতে পারাই আমার সার্থকতা।’

ছবিটি পুরো অংশই কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে গিয়ে মোবাইল ফোনে ধারণ করেছেন নির্মাতা জসিম আহমেদ। সম্পাদনাও তারই করা। এর চিত্রনাট্যকার ফরিদ আহমেদ। সংগীত পরিচালনা ও শব্দসজ্জা করেছেন রিপন নাথ।
এর আগে তুরস্কের ‘হাঁক-ইস’ চলচ্চিত্র উৎসবে ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’-এর জন্য সেরা পরিচালকের পুরস্কার পান জসীম আহমেদ। এছাড়া ইতালির নেপলস মানবাধিকার চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে ও ঢাকা আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবে অংশ নেয় ছবিটি।
এদিকে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাসম্পন্ন আয়োজন কান চলচ্চিত্র উৎসবের ৭১তম আসরের শর্ট ফিল্ম কর্নারে অংশ নিচ্ছে ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’। জসীম আহমেদের আগের স্বল্পদৈর্ঘ্য ছবি ‘দাগ’ অংশ নিয়েছে ৭০তম কান চলচ্চিত্র উৎসবের শর্ট ফিল্ম কর্নারে।

/জেডএল/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!