X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

নতুন রেকর্ড গড়েছে ‌‘ঢাকা অ্যাটাক’

বিনোদন রিপোর্ট
১০ মার্চ ২০১৮, ১৪:৫২আপডেট : ১০ মার্চ ২০১৮, ১৬:৪৭

নতুন রেকর্ড গড়েছে ‌‘ঢাকা অ্যাটাক’ ২০১৭ সালের ৬ অক্টোবর পর্দায় ওঠে ‘ঢাকা অ্যাটাক’। সেদিন দেশের ১২৩টি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়া এ ছবিটি এখন মাইলফলক। কারণ ছবিটি আজ (১০ মার্চ) পর্যন্ত টানা ১৫৪তম দিন দেশ ও বিদেশের প্রেক্ষাগৃহে চলছে। গত ৬ মার্চ  ছবিটি মুক্তির পাঁচ মাস পূর্ণ  করলো।
এর আগে মুক্তির প্রথমদিন থেকে টানা এতদিন বাংলাদেশের কোনও ছবি দেশ-বিদেশের প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয়নি বলে জানা গেছে।
ছবির পরিচালক দীপংকর দীপন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ছবি মুক্তির পর থেকেই এটি প্রদর্শিত হচ্ছে। তবে মাঝে এক সপ্তাহ দেশের প্রেক্ষাগৃহে বন্ধ ছিল। কিন্তু সে সময় যুক্তরাষ্ট্রের হলে এটি চলেছে। দেশ ও বিদেশ ধরলে এখন পর্যন্ত এটি টানা চলছে। এমনটা সম্ভব হয়েছে দর্শকদের ভালোবাসার কারণে।’
ঢাকা অ্যাটাক এখন প্রদর্শিত হচ্ছে- শাহীন (ঢাকা) চম্পাকলি (টঙ্গী), বনানী (কুষ্টিয়া), শাপলা (রংপুর) ও রাজ (কুলিয়ারচর) প্রেক্ষাগৃহে। এছাড়াও দেশের বাইরে এখনও যুক্তরাষ্ট্রে চলছে ছবিটি।
এদিকে ‘ঢাকা অ্যাটাক’-এর টানা এমন সাফল্যের সূত্র ধরে যোগাযোগ করা হয় বাংলাদেশে চলচ্চিত্র আর্কাইভের একাধিক কর্মকর্তার সঙ্গে। তারা জানান, দেশের সবচেয়ে ব্যবসাসফল ছবি হিসেবে ধরা হয় ‘বেদের মেয়ে জোসনা’কে। তবে ছবিটি মুক্তির কিছুদিন পর প্রদর্শনে অল্প সময়ের একটা বিরতি ছিল। এরপর দর্শকের চাহিদার কারণে ছবিটি পুনরায় প্রদর্শিত হতে থাকে। মূলত এরপরই ছবিটি বাণিজ্যিক সাফল্য পায়। এক সময় দেশের অন্যতম সফল ছবিতে পরিণত হয় ‘বেদের মেয়ে জোসনা’।
সে দিক দিয়ে বিবেচনা করলে, ‘ঢাকা অ্যাটাক’ ছবিটি দেশীয় চলচ্চিত্রের ইতিহাসে নতুন মাইলফলক বটে।
‘ঢাকা অ্যাটাক’ ছবির শুটিংয়ে শুভ, মাহিকে শট বুঝিয়ে দিচ্ছেন দীপংকর দীপন ‘ঢাকা অ্যাটাক’ দেশের প্রথম পুলিশ অ্যাকশন থ্রিলার। বোম নিষ্ক্রিয় ইউনিটের সদস্য, পুলিশ কমিশনার, সোয়াত, গোয়েন্দা কর্মকর্তা, সাংবাদিকসহ সব ধরনের চরিত্রই আছে ছবিটিতে। অ্যাকশন দৃশ্যে ব্যবহার করা হয়েছে পুলিশের ব্যবহৃত ৪৫ পাউন্ড ওজনের বোমা স্কোয়াডের বিশেষ পোশাক ও পাঁচ কিলোগ্রাম ওজনের হেলমেট।
এর পরিচালক দীপংকর দীপন দেড় যুগ ধরে নাটক ও ডকুমেন্টারি নির্মাণ করে হাত পাকিয়েছেন। ‘ঢাকা অ্যাটাক’ তার প্রথম ছবি। একদল চৌকস পুলিশের শ্বাসরুদ্ধকর অভিযান নিয়ে সাজানো হয়েছে এটি।
এতে অভিনয় করেছেন আরিফিন শুভ, মাহিয়া মাহি, এবিএম সুমন, শতাব্দী ওয়াদুদ, আলমগীর, আফজাল হোসেন, কাজী নওশাবা আহমেদ, সৈয়দ হাসান ইমাম, শিপন মিত্র এবং খল চরিত্রে অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশি তাসকিন রহমান।
ছবিটির মূল ভাবনা ও কাহিনি রচনা করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের এডিসি সানী সানোয়ার। ‘ঢাকা অ্যাটাক’ যৌথভাবে প্রযোজনা করেছে স্প্ল্যাশ মাল্টিমিডিয়া, ঢাকা পুলিশ পরিবার কল্যাণ সমিতি লি. ও থ্রি-হুইলারস লি.।

/এম/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!