X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গা সংকট দেখতে আসছেন অস্কারজয়ী কেট ব্ল্যানচেট

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১০ মার্চ ২০১৮, ২০:৪১আপডেট : ১১ মার্চ ২০১৮, ১৩:০৯

রোহিঙ্গা সংকট দেখতে আসছেন অস্কারজয়ী কেট ব্ল্যানচেট বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দুর্দশা দেখতে বিশ্বখ্যাত অভিনেত্রী ও জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-এর শুভেচ্ছাদূত কেট ব্ল্যানচেট আগামী ১৭ মার্চ বাংলাদেশে আসছেন। চার দিনের সফরে অস্কারজয়ী এই অভিনেত্রী কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।

এর আগে জাতিসংঘ ডেভেলপমেন্ট প্রোগ্রামের শুভেচ্ছাদূত হিসাবে ‘বন্ড গার্ল’খ্যাত মিশেল ইউ এবং ইউএনএইচসিআর-এর শুভেচ্ছা দূত জাপানিজ গায়ক ও অভিনেতা মিয়াভি গত জানুয়ারিতে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখেন।
এছাড়া হলিউডের বিখ্যাত অভিনেত্রী ও ইউএনএইচসিআর-এর বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জোলিকে রোহিঙ্গাদের অবস্থা দেখার জন্য বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানো হয়েছে।
গত বছরের নভেম্বরে কানাডার ভ্যানক্যুভারে জাতিসংঘ শান্তিরক্ষী ডিফেন্স মিনিস্ট্রেরিয়েল সামিটে অ্যাঞ্জেলিনা জোলি অংশ নেন। সেখানে রোহিঙ্গা প্রসঙ্গে তিনি বলেন, ‘জাতিসংঘের তথ্য অনুযায়ী বাংলাদেশে রিফিউজি ক্যাম্পে আশ্রয় নেওয়া প্রায় প্রতিটি রোহিঙ্গা নারী যৌন নিপীড়নের শিকার অথবা যৌন নিপীড়ন, ধর্ষণ বা গণধর্ষণের সাক্ষী। এমএসএফ (ডক্টরস ইউদাউট বর্ডারস) ধর্ষণের শিকার যেসব মেয়ের চিকিৎসা করেছে তাদের অর্ধেকের বয়স ১৮ বছরের নিচে।’
রোহিঙ্গাদের ওপর বর্বরোচিত নির্যাতন শুরু হওয়ায় গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। বিভিন্ন সূত্র থেকে জানা যায়, এখন পর্যন্ত মিয়ানমারে তিন হাজারের মতো রোহিঙ্গা নিহত হয়েছে।

/এসএসজেড/এইচআই/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’