X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

সংলাপ ছাড়াই অভিনয়ে ১০ বছর

বিনোদন রিপোর্ট
১৫ মার্চ ২০১৮, ১০:০৭আপডেট : ১৫ মার্চ ২০১৮, ১২:৩৬

মাইম আর্টের প্রধান নিথর মাহবুব ও সদস্যরা সংলাপ ছাড়াই অভিনয়, অর্থাৎ মূকাভিনয়ে এক দশক পেরিয়ে এলো মাইম আর্ট। নিরবচ্ছিন্ন পথচলার ১০ বছর পূর্তি উৎসব করতে যাচ্ছে মূকাভিনয় সংগঠনটি।
বৃহস্পতিবার (১৫ মার্চ) ঢাকার সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে হবে অনুষ্ঠানটি। বিকালে থাকছে আনন্দ র‌্যালি ও উন্মুক্ত মূকাভিনয় পরিবেশনা।
সন্ধ্যা ৬টায় আমন্ত্রিত অতিথিদের অংশগ্রহণে মঞ্চে রয়েছে সম্মাননা অনুষ্ঠান। সন্ধ্যা ৭টায় ঢাকা ও ঢাকার বাইরের কয়েকটি দল মূকাভিনয় পরিবেশন করবে। রাত ৮টায় রয়েছে নিথর মাহবুবের একক মূকাভিনয়। সবশেষে মাইম আর্টের মূকাভিনয় প্রযোজনা ‘যেমন কর্ম তেমন ফল’। অংশগ্রহণে টুটুল, শুভ, শুধাংশু, সবুজ, রবি, রুবেল, অনিক, চয়ন, রাসেল, রিপন, মুনিয়া প্রমুখ। সবশেষে মাইম আর্টের কর্মীরা কেক কেটে ১০ বছর উদযাপন করবেন।
এক্সপেরিমেন্টাল থিয়েটার হলের লবিতে বিকাল ৫টা থেকে মাইম আর্টের ১০ বছরের উল্লেখযোগ্য কাজের ভিডিওচিত্র প্রদর্শনী ও পাপেট প্রদর্শনী চলতে থাকবে অনুষ্ঠানের শেষ পর্যন্ত।
মাইম আর্টের প্রতিষ্ঠাতা নিথর মাহবুব জানান, গত ১৩ ফেব্রুয়ারি তাদের এক দশক পূর্ণ হয়। তবে হল বরাদ্দ না পাওয়ায় তখন কোনও আয়োজন করা যায়নি। তিনি বললেন, ‘নিরবচ্ছিন্নভাবে শুধু মূকাভিনয় শিল্পের চর্চা করে কোনও থিয়েটার দলের ১০ বছর অতিক্রম করা একটি উল্লেখযোগ্য ঘটনা। হাস্যরসের মাধ্যমে সমাজের একাধিক অসঙ্গতি বিভিন্ন বক্তব্যের মাধ্যমে তুলে ধরেছি আমরা।’
গত ১০ বছরে সংগঠনটি সারাদেশে ৩০০টিরও বেশি প্রদর্শনী এবং ২০টির বেশি কর্মশালার আয়োজন করেছে।
শুরু থেকে কর্মশালা পরিচালনার পাশাপাশি ৫-৭ মিনিটের ছোট ছোট মূকাভিনয় প্রযোজনা মঞ্চে আনতে থাকে মাইম আর্ট। যেগুলোর প্রায় সবই ছিল একক মূকাভিনয়। ২০১১ সালে মাইম আর্ট মঞ্চে আনে ২৫ মিনিটের মূকনাটক ‘লাইফ ইজ বিউটিফুল’। এটি প্রশংসিত হলে ২০১৩ সালের ২৩ মে মাইম আর্ট টিকিটের বিনিময়ে প্রদর্শনীর জন্য ‘লাইফ ইজ বিউটিফুল’কে ১ ঘণ্টার পূর্ণাঙ্গ মূকাভিনয় প্রযোজনা হিসেবে মঞ্চে আনে। এর সুবাদে নাট্যাঙ্গনে সুনাম কুড়ায় এর প্রধান নিথর মাহবুব।
২০১৫ সালের ১৫ অক্টোবর ১৬টি খণ্ড মূকাভিনয়ের সমন্বয়ে ‘যেমন কর্ম তেমন ফল’ শিরোনামে দেড়ঘণ্টার একটি প্রযোজনা মঞ্চে আনে মাইম আর্ট। এরপর তারা মঞ্চে আনে রাজনৈতিক প্রেক্ষাপটকে কেন্দ্র করে মূকনাটক ‘ইউ-টার্ন। বাংলাদেশে মূকাভিনয়ের অন্যতম সংগঠনটির প্রযোজনায় মঞ্চে আসে জনসচেতনতা ও সেবামূলক বেশ কিছু প্রযোজনাও।

/জেডএল/এমএম/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং দ্বৈরথ
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং দ্বৈরথ
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’