X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

গাইলেন আমিনা আহমেদ বাজালেন সাদি মহম্মদ

বিনোদন রিপোর্ট
১৫ মার্চ ২০১৮, ১৩:৪৪আপডেট : ১৫ মার্চ ২০১৮, ১৭:০০

গাইছেন আমিনা আহমেদ

কথা ছিল, রবীন্দ্রসংগীতশিল্পী আমিনা আহমেদ ও জাহিদ মামুনের সংগীতসন্ধ্যা হবে। বুধবার (১৪ মার্চ) সন্ধ্যায় ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে এ আয়োজনে বাড়তি আকর্ষণ হিসেবে যোগ দিলেন রবীন্দ্রসংগীতশিল্পী সাদি মহম্মদ।
মূলত প্রিয় শিল্পী ও শিক্ষার্থী আমিনা আহমেদকে সঙ্গত করতেই মঞ্চে উঠলেন তিনি। বাজালেন হারমোনিয়াম। জানালেন, অনুষ্ঠানে আসার কারণও। একে একে আমিনা আহমেদ গাইলেন ৮টি গান। পুরো সময়জুড়ে মুগ্ধ হয়ে শুনলেন শ্রোতারা।

গাইছেন আমিনা আহমেদ। তাকে সঙ্গত করছেন রবীন্দ্রসংগীতশিল্পী সাদি মহম্মদ

জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে এদিন অনুষ্ঠানটি শুরু হয় ঠিক সন্ধ্যা সাড়ে ছয়টায়।

প্রথম পর্বে গাইতে মঞ্চে উঠেন আমিনা আহমেদ। তার গাওয়া গানের মধ্যে ছিল- একি সুন্দর শোভা, মল্লিকা, ফাগুন হাওয়ায় হাওয়ায়, আমার মন মানে না দিন রজনী, নিশি দিন, শুধু যাওয়া আসা ও রাখো রাখো হে জীবন।
উপস্থিত শ্রোতাদের ধন্যবাদ দিয়ে তিনি শেষ করেন গান। দেশের সংগীতে পৃষ্ঠপোষকতা করে আসা মীনা ট্রাস্টের পরিচালক ও সংগীতশিল্পী আমিনা আহমেদ বলেন, ‘আমি বা আমরা আরও বেশি গান চর্চা করে যেতে চাই। মীনা ট্রাস্ট সব সময়ই গানের পৃষ্ঠপোষকতায় ছিল, ভবিষ্যতেও থাকবে। পাশাপাশি এমন সুন্দর আয়োজন করার জন্য ধন্যবাদ দিতে চাই আয়োজক ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রকে।’

গাইছেন আমিনা আহমেদ। তাকে সঙ্গত করছেন রবীন্দ্রসংগীতশিল্পী সাদি মহম্মদ

এর পরপরই মঞ্চে আসেন জাহিদ মামুন। তিনি রবীন্দ্রনাথের পূজা পর্বের গানগুলো গেয়েছেন। শুরুটা করেন ‘হে পরবাসী রবে কে’ গান দিয়ে। এরপর ‘জগতের আনন্দযজ্ঞে আমার নিমন্ত্রণ’, ‘আজি যত তারা তব আকাশে’, ‘আমার বেলা যে যায়’সহ বেশ কয়েকটি গান পরিবেশন করেন এ শিল্পী। জাহিদ মামুনের পরিবেশনা রবীন্দ্রসংগীতশিল্পী মামুন জাহিদ আধুনিক বাংলা গানেও বেশ প্রশংসিত। নিয়মিতই বিটিভি ও বেতারে গাইছেন তিনি। গত বছর সেরা গায়ক হিসেবে আরটিভি পুরস্কার পান মামুন জাহিদ।
অন্যদিকে, রবীন্দ্রসংগীতশিল্পী আমিনা আহমেদ পিয়ানো শিল্পী হিসেবেও প্রশংসিত। তিনি লন্ডনের ট্রিনিটি মিউজিক কলেজ থেকে এ বিষয়ে ডিগ্রিপ্রাপ্ত। এছাড়া ৩৬ বছর কাজ করেছেন পশ্চিমা সংগীত নিয়ে। রবীন্দ্রসংগীত নিয়ে প্রায়ই দেশ-বিদেশের মঞ্চে উপস্থিত হয়েছেন আমিনা আহমেদ। এছাড়া দেশে বিটিভি ও বাংলাদেশ বেতার নিয়মিত গেয়ে আসছেন এই শিল্পী।

জাহিদ মামুনের পরিবেশনা ছবি: নাসিরুল ইসলাম

/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’