X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

‘একদিন আমিও নাচ-গানের ছবিতে অভিনয় করবো’

ওয়ালিউল বিশ্বাস
১৫ মার্চ ২০১৮, ১৬:৪৬আপডেট : ১৫ মার্চ ২০১৮, ১৯:০১

‘একদিন আমিও নাচ-গানের ছবিতে অভিনয় করবো’ তপ্ত রোদ। কোদাল হাতে, গায়ে কাদা নিয়ে দাঁড়িয়ে আছেন জ্যোতিকা জ্যোতি। পরিচালকের তর্জনীর ইশারা। অমনি মাটির বুকে শক্ত হাতে কোদালটা গেঁথে দিলেন তিনি। একের পর এক কুপিয়ে মাটিগুলো সরিয়ে দিচ্ছেন। পানি চলে যাচ্ছে ধানক্ষেতে। যে ধানের বীজটাও নিজ হাতে বুনেছেন তিনি।
এমনই এক চরিত্র মায়া। আরও আছে। ‘মায়া—একজন কৃষক, একজন মা, একজন প্রেমিকা এবং একাই জীবনযুদ্ধ চালিয়ে যাওয়া এক সংগ্রামী নারী। যেহেতু নাম ভূমিকায় আছি, তাই ছবিটির জন্য অনেকদিন ধরেই প্রস্তুতি নিয়েছি।’ ভাষ্যটা জ্যোতিকা জ্যোতির।
‘একদিন আমিও নাচ-গানের ছবিতে অভিনয় করবো’ নতুন চলচ্চিত্র ‘মায়া- দ্য লস্ট মাদার’ ছবির একটি দৃশ্যের কথা হচ্ছিল। জীবনে প্রথম এভাবে কাজ করলেন এই শিল্পী। আর পুরো ছবিতে তিনি উপস্থিত হয়েছেন মেকআপ ছাড়াই। ছবিতে তার নাম মায়া হলেও কঠিন জীবন-সংগ্রামী নারীর গল্প এটি। যার নমুনা পাওয়া গেল শুটিং স্পট থেকে পাওয়া কিছু ছবিতে।
জ্যোতি বললেন, ‘এই সিনেমায় মায়া ঘর-গৃহস্থালি থেকে শুরু করে কৃষিকাজ, সবই করে। বাস্তবে আমি এসব করিনি, এমন চরিত্রও আগে করিনি। তবে আমি গ্রামে বড় হয়েছি। এ চরিত্রগুলো আমার চেনা। চরিত্রটি হয়ে ওঠার জন্য কোনও ছাড় দিচ্ছি না। এতে কাদামাটি ছাড়া আমার শরীরে আর কোনও মেকআপ নেই।’
‘একদিন আমিও নাচ-গানের ছবিতে অভিনয় করবো’ ছবির গল্পের সূত্রপাত এক বীরাঙ্গনাকে ঘিরে। তার দুজন মেয়ে। এক মেয়ে জ্যোতিকা জ্যোতি। অপর মেয়ের চরিত্রে অভিনয় করেন ভারতীয় অভিনেত্রী মুমতাজ সরকার।  
‘মায়া, দ্য লস্ট মাদার’ পরিচালনা করছেন ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’-এর সুবাদে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া নির্মাতা মাসুদ পথিক। তিনি জানান, ২৯ মার্চ পর্যন্ত তারা কাজ করবেন নরসিংদীর রায়পুরা গ্রামে।
এ ছবিতে আরও অভিনয় করছেন বাংলাদেশের প্রাণ রায়, রানী সরকার, সৈয়দ হাসান ইমাম, লীনা ফেরদৌসী, ঝুনা চৌধুরী, নাজমা আকতার, দেবাশীষ কায়সার প্রমুখ। এছাড়া প্রায় ২০ জন কবির অভিনয় করার কথা রয়েছে।
‘একদিন আমিও নাচ-গানের ছবিতে অভিনয় করবো’ ‘মায়া’ জ্যোতিকা জ্যোতির সপ্তম ছবি। প্রথম ছবিটি ছিল অভিনেত্রী কবরী পরিচালিত ‘আয়না’। এরপর বেলাল আহমেদের ‘নন্দিত নরকে’, তানভীর মোকাম্মেলের ‘রাবেয়া’ ও ‘জীবনঢুলি’, আজাদ কালামের ‘বেদেনী’, মোরশেদুল ইসলামের ‘অনিল বাগচীর একদিন’ ছবিতে কাজ করেছেন তিনি।
সর্বশেষ সম্প্রতি তিনি শেষ করেছেন কলকাতার ছবি ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’। বাকি আছে ডাবিং। জ্যোতি বললেন, ‘‘বৈশাখ পর্যন্ত দেশে আছি। এরপর কলকাতায় উড়াল দিতে হবে। সেখানে  ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ ছবিটির ডাবিংয়ে অংশ নেবো।’’
এখন পর্যন্ত জ্যোতির সব ছবি বৈচিত্র্যপূর্ণ হলেও পুরোপুরি বাণিজ্যিক ঘরানার নয়। কোনও ছবিতেই নেই নাচ-গানের জমজমাট দৃশ্য। বিষয়টি নিয়ে কী ভাবছেন জ্যোতি! ‘কমার্শিয়াল ছবির প্রস্তাব প্রথম দিকে অনেক পেয়েছি। এখনও পাই। কিন্তু কেন জানি ব্যাটে-বলে মেলে না। বেশিরভাগ সময়ই আমার ভালো লাগে না। এটা ঠিক, একদিন আমিও নাচ-গানের ছবিতে অভিনয় করবো। তবে এর জন্য কোনও তাড়া নাই।’ ‘একদিন আমিও নাচ-গানের ছবিতে অভিনয় করবো’

/এম/এমএম/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!