X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

একই উৎসবে ৩৫ দেশের ৪৬৫টি নাটক!

বিনোদন রিপোর্ট
১৫ মার্চ ২০১৮, ১৮:৫৪আপডেট : ১৬ মার্চ ২০১৮, ১২:৪০

একই উৎসবে ৩৫ দেশের ৪৬৫টি নাটক! বিশ্ব নাটকের সবচেয়ে বড় আসর থিয়েটার অলিম্পিকস-এ যাচ্ছে দেশের ৯টি নাট্য ও নৃত্যদল। এ বছর ভারতে বসছে থিয়েটার অলিম্পিকসের ৮ম আসর। গত ১৭ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এই উৎসব শেষ হবে আগামী ৮ এপ্রিল। এর আয়োজক ভারতের ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি) ও সংস্কৃতি মন্ত্রণালয়।
জানা যায়, বিশ্বের ৩৫টি দেশের ৪৬৫টি নাটকের ৬০০টি প্রদর্শনী হবে এই আসরে। উৎসবে অংশ নিচ্ছে বিশ্বের ২৫ হাজার থিয়েটার শিল্পী। দিল্লি, মুম্বাই, কলকাতাসহ ভারতজুড়ে চলছে এই উৎসব।
উৎসবে অংশ নেওয়া বাংলাদেশের ৯ সংগঠনের নাটকগুলো হলো-
মহাজনের নাও
সুবচন নাট্য সংসদ তাদের ‘মহাজনের নাও’ নাটকটি নিয়ে ‘৮ম থিয়েটার অলিম্পিকস- ২০১৮’-এ অংশ নেয়। গত ২৬ ফেব্রুয়ারি ভুবনেশ্বর রবীন্দ্রমণ্ডপে এবং ২৮ ফেব্রুয়ারি দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামার (এনএসডি) অভিমঞ্চে নাটকটি মঞ্চস্থ হয়। শাকুর মজিদের লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। মরমী সাধক শাহ আবদুল করিমের জীবন ও দর্শননির্ভর এই নাটকে অভিনয় করেছেন আহাম্মেদ গিয়াস, শাহ সালাউদ্দিন, সোনিয়া হাসান, লিঠু মণ্ডল, তানভীর, রাসেল, ইমরান, ইমতিয়াজ, সোহেল, ইরা আহাম্মেদ, মারুফ, আল আমিন, সোহান, মহিউদ্দিন, সবুজ, আরিফ। আলোক নিয়ন্ত্রণ করেন গর্গ আমিন।
মাতব্রিং
গত ২৭ ফেব্রুয়ারি উড়িষ্যার ভুবনেশ্বরে এবং ১ মার্চ দিল্লির কামানী মিলনায়তনে মঞ্চায়িত হয় বিবর্তন যশোরের নাটক ‘মাতব্রিং’। সাধনা আহমেদের লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন ইউসুফ হাসান অর্ক।
মর্ষকাম
গত ৫ মার্চ দিল্লির কামানী মিলনায়তনে এবং ৭ মার্চ কলকাতার ইস্টার্ন জোনাল কালচারাল সেন্টারে মঞ্চায়িত হয় থিয়েটার আর্ট ইউনিটের নাট্য প্রযোজনা ‘মর্ষকাম’। নাটকটি লিখেছেন আনিকা মাহিন, নির্দেশনা দিয়েছেন রোকেয়া রফিক বেবী। অভিনয় করেছেন নুরুজ্জামান বাবু, মাহফুজ সুমন, মেহমুদ সিদ্দিকি, সাথীরঞ্জন দে, সম্পদ, সেলিম মাহবুব, হাসনাত প্রদীপ, সরকার জামান, স্বাধীন শাহ, সুজন রেজাউল, ফেরদৌস আমিন বিপ্লব, মোহাম্মদ বারী, পিয়ার মোহাম্মদ, চন্দন রেজা, লেমন, মোহাম্মদ রাকিব।
বাংলাদেশের ৯ নাটকের স্থিরচিত্র ঈর্ষা

আগরতলার রবীন্দ্র শতবার্ষিকী ভবনে ৮ মার্চ ও দিল্লির এল টি জি অডিটোরিয়ামে ১০ মার্চ মঞ্চায়িত হয় প্রাঙ্গণেমোর এর নাটক ‘ঈর্ষা’। সৈয়দ শামসুল হক রচিত কাব্য-নাটক ‘ঈর্ষা’ নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা। অভিনয় করেছেন নূনা আফরোজ, রামিজ রাজু ও অনন্ত হিরা।
ক্যালিগুলা
চট্টগ্রামের অন্যতম সংস্কৃতি চর্চা কেন্দ্র ফেম স্কুল অব ডান্স ড্রামা অ্যান্ড মিউজিক। এই প্রতিষ্ঠানটির নাট্যকলা বিভাগ গত ১০ মার্চ পাটনার প্রেমচাঁদ রঙ্গশালা মিলনায়তন এবং ১২ মার্চ দিল্লির কামানী মিলনায়তনে মঞ্চায়িত করে ‘ক্যালিগুলা’। আলব্যের ক্যামু রচিত নাটকটি নির্দেশনা দিয়েছেন ফেম নাট্যকলা বিভাগের পরিচালক অসীম দাশ।
বারামখানা
থিয়েটার (নাটক সরণী) তাদের ‘বারামখানা’ নাটকটি নিয়ে অংশ নিচ্ছে থিয়েটার অলিম্পিকসে। আগামী ১৬ মার্চ আগরতলা এবং ১৮ মার্চ দিল্লির কামানী মিলনায়তনে নাটকটি মঞ্চস্থ হবে। সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘মনের মানুষ’ উপন্যাসটির প্রেরণায় নাটকটি লিখেছেন পান্থ শাহরিয়ার, নির্দেশনা দিয়েছেন ত্রপা মজুমদার।
রাই-কৃষ্ণ পদাবলী
১৪ মার্চ ভারতের পাটনার প্রেমচাঁদ রঙ্গশালা মিলনায়তনে গীতি নৃত্যনাট্য ‘রাই-কৃষ্ণ পদাবলী’ মঞ্চস্থ হয়। ১৬ মার্চ দিল্লির কামানী মিলনায়তনে ফের মঞ্চস্থ করবে নৃত্যাঞ্চল। এটি রচনা করেছেন কবি শেখ হাফিজুর রহমান ও পরিচালনা করেছেন ভারতীয় নৃত্যগুরু সুকল্যাণ ভট্টাচার্য। এর প্রধান ভূমিকায় অংশগ্রহণ করছেন শামীম আরা নীপা ও শিবলী মোহাম্মদ। এতে অংশ নিচ্ছেন নৃত্য সংগঠন নৃত্যাঞ্চলের আরও কয়েকজন সদস্য।
কিনু কাহারের থেটার
আগামী ২১ মার্চ দিল্লির অভিমঞ্চে এবং ২৩ মার্চ উত্তর প্রদেশের ভূপালে নাট্য সংগঠন প্রাচ্যনাট মঞ্চস্থ করবে নাটক ‘কিনু কাহারের থেটার’। এ উপলক্ষে ১৯ মার্চ ২৭ সদস্যের দল নিয়ে প্রাচ্যনাট ভারতে যাবে। মনোজ মিত্রের লেখা নাটকটির নির্দেশনা দিয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন।
ফেইড্রা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ ‘ফেইড্রা’ নিয়ে অংশ নিবে থিয়েটার অলিম্পিকসে। গত ১৩ মার্চ পাটনায় এবং ১৫ মার্চ দিল্লিতে মঞ্চায়িত হয়েছে এটি। একই উৎসবে ৩৫ দেশের ৪৬৫টি নাটক! সূত্র:  থিয়েটার বিষয়ক পত্রিকা ক্ষ্যাপা, থিয়েটার অলিম্পিকস ওয়েবসাইট

/এমআই/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার