X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

চলে যাওয়ার দুই বছর

বিনোদন রিপোর্ট
২০ মার্চ ২০১৮, ১৩:১৭আপডেট : ২০ মার্চ ২০১৮, ১৩:২১

দিতি ক্যানসারের সঙ্গে যুদ্ধ করে দুই বছর আগের এই দিনে (২০ মার্চ, ২০১৬) বিকাল ৪টা ৫ মিনিটের দিকে না ফেরার দেশে চলে গেছেন নন্দিত অভিনেত্রী দিতি।
এ উপলক্ষে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি বিশেষ মিলাদ ও স্মরণসভার উদ্যোগ নিয়েছে। আজ (২০ মার্চ) বাদ আসর এফডিসির শিল্পী সমিতির স্টাডি রুমে এটি অনুষ্ঠিত হবে। অন্যদিকে পারিবারিক সূত্রে জানা গেছে, দিতির জন্মস্থান নারায়ণগঞ্জের সোনারগাঁ জামে মসজিদে মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করা হয়েছে। পাশাপাশি সেখানকার অসহায়, গরিব ও স্কুল থেকে আসা বাচ্চাদের খাওয়ানোর ব্যবস্থা করা হয়েছে।
অকাল প্রয়াত অভিনেত্রী-পরিচালক দিতির পুরো নাম পারভীন সুলতানা দিতি। ১৯৬৫ সালের ৩১ মার্চ তার জন্ম নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁওয়ে। ১৯৮৪ সালে নতুন মুখের সন্ধানের মাধ্যমে দেশীয় চলচ্চিত্রে দিতির সম্পৃক্ততা ঘটে। তার অভিনীত প্রথম চলচ্চিত্র উদয়ন চৌধুরী পরিচালিত ‘ডাক দিয়ে যাই’। কিন্তু ছবিটি শেষ পর্যন্ত মুক্তি পায়নি। দিতি অভিনীত মুক্তিপ্রাপ্ত প্রথম চলচ্চিত্র ছিল ‘আমিই ওস্তাদ’। ছবিটি পরিচালনা করেছিলেন আজমল হুদা মিঠু।
এরপর দিতি প্রায় দুই শতাধিক ছবিতে কাজ করেছেন। সুভাষ দত্ত পরিচালিত ‘স্বামী স্ত্রী’ ছবিতে তিনি আলমগীরের স্ত্রীর চরিত্রে অভিনয় করেন। এই ছবিতেই অভিনয় করে দিতি প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।
তার অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে- হীরামতি, দুই জীবন, ভাই বন্ধু, উসিলা, লেডি ইন্সপেক্টর, খুনের বদলা, আজকের হাঙ্গামা, শেষ উপহার, চরম আঘাত, অপরাধী, কালিয়া, আকাশ ছোঁয়া ভালোবাসা প্রভৃতি।
দিতি অসুস্থ হওয়ার আগে সর্বশেষ অভিনয় করেছেন রেদওয়ান রনির ‘আইসক্রিম’ ছবিতে। যা মুক্তি পেয়েছে একই বছরের ২৯ এপ্রিল।
দিতির পাশে পুত্র-কন্যা মৃত্যুর কয়েক বছর আগে দিতি ছোট পর্দায়ও নিজেকে ব্যস্ত রাখেন। একক ও ধারাবাহিক নাটকে নিয়মিত অভিনয় করতেন। সঙ্গে রান্না বিষয়ক অনুষ্ঠান উপস্থাপনাও করেছেন সাফল্যের সঙ্গে। এছাড়া তিনি বেশ কিছু নাটকও পরিচালনা করেছেন।
প্রয়াত চিত্রনায়ক সোহেল চৌধুরীকে ভালোবেসে বিয়ে করেছিলেন দিতি। তাদের সংসারে লামিয়া ও দীপ্ত নামের দুই সন্তান রয়েছে। সোহেল চৌধুরীর মৃত্যুর পর চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের সঙ্গে ঘর বাঁধেন এই অভিনেত্রী। তবে সেই সংসারও বেশি সময় টেকেনি।
মৃত্যুর আগ পর্যন্ত দুই ছেলে-মেয়েকে নিয়ে ভালোই ছিলেন তিনি।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!