X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

জুলফিকার রাসেল হাতে পেলেন মিরচি মিউজিক অ্যাওয়ার্ড

বিনোদন রিপোর্ট
২৩ মার্চ ২০১৮, ১৮:০২আপডেট : ২৪ মার্চ ২০১৮, ১২:৫৭

জুলফিকার রাসেলের হাতে ট্রফি তুলে দিচ্ছেন মহুয়া লাহিড়ী ও টুনাই দেবাশীষ গাঙ্গুলি দুই বাংলার অন্যতম গীতিকবি জুলফিকার রাসেল হাতে পেলেন অনন্য অর্জন। দেশের বাইরের এই স্বীকৃতির নাম মিরচি মিউজিক অ্যাওয়ার্ড। গত ৭ মার্চ সন্ধ্যায় মিরচি মিউজিক অ্যাওয়ার্ডস (বাংলা) অনুষ্ঠানে সবাইকে ছাপিয়ে ২০১৭ সালের সেরা আধুনিক বাংলা গানের পুরস্কার জিতেছে এই গীতিকবির লেখা গান ‘সবুজ ছিল’। এটি স্থান পেয়েছিল আশা অডিও থেকে প্রকাশিত নচিকেতার ‘বেঁচে থাকার মানে’ অ্যালবামে। এ অ্যালবামের সবক’টি গানই লিখেছেন জুলফিকার রাসেল।
এবারের মিরচি মিউজিক অ্যাওয়ার্ডস (বাংলা) অনুষ্ঠানটি হয়েছে কলকাতার নজরুল মঞ্চে। কিন্তু এই আয়োজনে উপস্থিত ছিলেন না ‘সবুজ ছিল’ গানের শিল্পী নচিকেতা ও গীতিকবি জুলফিকার রাসেল। এ কারণে সেদিন সেরা গানের ট্রফিটি তাদের পক্ষ থেকে গ্রহণ করেন আরেক খ্যাতিমান সংগীতশিল্পী অঞ্জন দত্ত।
এদিকে বৃহস্পতিবার (২২ মার্চ) ওই ট্রফি হাতে পান জুলফিকার রাসেল। শুক্রবার (২৩ মার্চ) ট্রফি নিয়ে কলকাতা থেকে দেশে ফিরেছেন তিনি। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এই গীতিকবি বলেন, ‘বৃহস্পতিবার রাতে সংগীতায়োজক টুনাই দেবাশীষ গাঙ্গুলিকে সঙ্গে নিয়ে আশা অডিও’র কর্ণধার মহুয়া লাহিড়ী যখন ট্রফিটি আমার হাতে তুলে দিলেন, দারুণ এক অনুভূতি হলো। দেশের বাইরে এটাই আমার প্রথম স্বীকৃতি। স্বাভাবিকভাবেই এই অনুভূতি অন্যরকম। তবে মঞ্চে সবার উপস্থিতিতে ট্রফিটি হাতে নিতে পারলে আরও বেশি ভালো লাগতো। নানা কারণে তা হয়নি। গানটির সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে কৃতজ্ঞতা জানাই।’
নচিকেতা জানা গেছে, মিরচি মিউজিক অ্যাওয়ার্ডসের (বাংলা) রীতি অনুযায়ী সেরা গান বা অ্যালবাম পুরস্কার পেলে শিল্পীর ট্রফি মঞ্চে দেওয়া হয়। তখন অন্যরাও উপস্থিত থাকলে শিল্পীর সঙ্গে যুক্ত হন। এরপর গান সংশ্লিষ্ট গীতিকবি, সুরকার, সংগীতায়োজক, প্রযোজকের জন্য আলাদা আলাদা ট্রফি পাঠিয়ে দেওয়া হয় সেরা গানের প্রযোজনা প্রতিষ্ঠানে। সেই নিয়মের মধ্য দিয়েই ২২ মার্চ ট্রফিটি হাতে পেলেন জুলফিকার রাসেল।
এই আসরের মধ্য দিয়ে বাংলাদেশের প্রথম কোনও গীতিকবি মিরচি মিউজিক অ্যাওয়ার্ডস (বাংলা) জিতে নিলেন। এর আগে গানে অবদানের জন্য বাংলাদেশ থেকে এই আসরে সম্মানিত হন একমাত্র আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কণ্ঠশিল্পী রুনা লায়লা।
এদিকে মিরচি কর্তৃপক্ষ জানান, ‘সবুজ ছিল’ বছরের সেরা গান হিসেবে নির্বাচিত হওয়ায় এর গীতিকবি জুলফিকার রাসেল, সুরকার ও কণ্ঠশিল্পী নচিকেতা, সংগীতায়োজক টুনাই দেবাশীষ গাঙ্গুলি ও প্রযোজনা সংস্থা আশা অডিওকে পুরস্কারটি প্রদান করা হয়েছে।
মিরচি মিউজিক অ্যাওয়ার্ডসের (বাংলা) এবারের আসরে আধুনিক বাংলা গান বিভাগে আরও পুরস্কার পেয়েছেন—সেরা পুরুষ কণ্ঠশিল্পী শোভন (ছুঁয়ে যাই ভেজা আঙুল), সেরা নারী কণ্ঠশিল্পী শ্রীরাধা বন্দ্যোপাধ্যায় (আমি তো বুঝিনি ঠিক), সেরা কম্পোজার পূর্বশীল আচার্য (কোনও চিঠি আসবে না), সেরা লিরিসিস্ট রুপম ইসলাম (ডানিকেন)।

‘বেঁচে থাকার মানে’ অ্যালবামের ইউটিউব লিংক:


অন্যদিকে, জুলফিকার রাসেলের কথায় নচিকেতার অ্যালবাম ‘বেঁচে থাকার মানে’ এবারের মিরচি মিউজিক অ্যাওয়ার্ডসে (বাংলা) আরও কয়েকটি বিভাগে মনোনয়ন পায়। এর মধ্যে রয়েছে বর্ষসেরা আধুনিক মিউজিক কম্পোজার হিসেবে নচিকেতা, বর্ষসেরা আধুনিক গান বিভাগে ‘সবুজ ছিল’ গানটি ছাড়াও একই অ্যালবামের ‘তুমি কি শেখাবে’ গানটিও মনোনয়ন পেয়েছে। এছাড়া এই দুটি গানের (সবুজ ছিল ও তুমি কি শেখাবে) জন্য বর্ষসেরা আধুনিক গায়কের মনোনয়ন পান নচিকেতা।

/এমএম/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…