X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

কলম্বোতে বাংলাদেশ চলচ্চিত্র উৎসব শুরু

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৪ মার্চ ২০১৮, ০০:০২আপডেট : ২৪ মার্চ ২০১৮, ০০:০২

‘আয়নাবাজি’র দৃশ্যে পার্থ বড়ুয়া ও চঞ্চল চৌধুরী শ্রীলঙ্কার কলম্বোতে শুরু হয়েছে তিন দিনের ‘বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’। শুক্রবার (২৩ মার্চ) মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ প্রদর্শনের মাধ্যমে এর পর্দা ওঠে। এই আয়োজন চলবে ২৫ মার্চ পর্যন্ত। 
উদ্বোধনী অনুষ্ঠানে সাধারণ দর্শকসহ শ্রীলঙ্কার অনেক বোদ্ধা বাংলাদেশের চলচ্চিত্র নিয়ে আগ্রহ দেখিয়েছেন। কলম্বো থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য বলা হয়।

শ্রীলঙ্কায় বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ বলেছেন, ‘বাংলাদেশে চলচ্চিত্র শিল্প নির্মাণে গত এক দশকে যুগান্তকারী পরিবর্তন ঘটেছে। বাংলাদেশের তরুণ প্রজন্মের চলচ্চিত্র পরিচালকরা বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষার ভেতর দিয়ে আমাদের চলচ্চিত্রকে একটি স্বতন্ত্র রূপ দিতে পেরেছেন। এজন্য এখন কান, ভেনিস, লোকার্নো, বুসান চলচ্চিত্র উৎসবসহ বিশ্বের বড় বড় আয়োজনে বাংলাদেশের চলচ্চিত্র অংশ নিতে পারছে ও সমালোচকদের প্রশংসা অর্জন করছে।’

উৎসবে প্রদর্শনের জন্য আরও রয়েছে মোরশেদুল ইসলামের ‘অনিল বাগচীর একদিন’, মোস্তফা সরয়ার ফারুকীর ‘টেলিভিশন’, অমিতাভ রেজা চৌধুরীর ‘আয়নাবাজি’, রুবাইয়াত হোসেনের ‘আন্ডার কনস্ট্রাকশন’ ও ফখরুল আরেফীনের ‘ভুবন মাঝি’।

ইতোমধ্যে বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের ওপর প্রায় দেড় মিনিট ব্যাপ্তির প্রচারণামূলক একটি ভয়েস-কাট সামাজিক যোগাযোগ মাধ্যমে ছাড়া হয়েছে। এটি তরুণ দর্শকদের মধ্যে সাড়া ফেলেছে বলে দাবি আয়োজকদের।

এদিকে শুক্রবার সন্ধ্যায় কলম্বোর পাঁচতারা হোটেল কিংসবেরিতে বাংলাদেশি খাবারের উৎসব শুরু হয়েছে। সেখানে ঢাকা থেকে যাওয়া চার জন রন্ধনশিল্পী কাচ্চি বিরিয়ানিসহ বাংলাদেশের বিভিন্ন মুখরোচক খাবার পরিবেশন করবেন বলে জানা গেছে।

/এসএসজেড/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’