X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

‘ইত্যাদি’তে নাচলেন ব্রাহ্মণবাড়িয়ার মেয়ে মম

বিনোদন রিপোর্ট
২৫ মার্চ ২০১৮, ০০:০১আপডেট : ২৫ মার্চ ২০১৮, ১৪:৫৯

সহশিল্পীদের সঙ্গে নিয়ে নাচছেন মম হানিফ সংকেতের ‘ইত্যাদি’ এবার ধারণ করা হয়েছে শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতিতে সমৃদ্ধ জেলা ব্রাহ্মণবাড়িয়ায়। গত ১৬ মার্চ জেলার তিতাস নদীর তীরে তিতাসপাড়ার তিতাস গ্যাসফিল্ডের এক নম্বর কূপের সামনে সাজানো সেই মঞ্চে নাচ পরিবেশন করে তাক লাগিয়ে দেন ব্রাহ্মণবাড়িয়ার মেয়ে অভিনেত্রী জাকিয়া বারী মম।

ব্রাহ্মণবাড়িয়াকে নিয়ে তৈরি সেই গানে মমর সঙ্গে আরও নেচেছেন স্থানীয় একদল নৃত্যশিল্পী। নাচটির কোরিওগ্রাফি করেছেন মনিরুল ইসলাম মুকুল, সংগীতায়োজন করেছেন মেহেদী।
লক্ষাধিক দর্শকদের সামনে কথা বলছেন ‘ইত্যাদি’র জনক হানিফ সংকেত ‘ইত্যাদি’র এবারের পর্ব ধারণের দিন প্রায় লক্ষাধিক দর্শক সমাগম হয়েছিল। অনুষ্ঠানস্থলে তিল ধারণের ঠাঁই ছিল না।
শিকড়-সন্ধানী ইত্যাদি’র এবারের পর্বে আরও রয়েছে ব্রাহ্মণবাড়িয়ার ইতিহাস, ঐতিহ্য এবং প্রাকৃতিক গ্যাসের ওপর একটি তথ্যসমৃদ্ধ প্রতিবেদন। রয়েছে এক ব্যতিক্রমী অটোরিকশা চালক দুলাল চন্দ্র দাসের ওপর একটি মানবিক প্রতিবেদন। বরিশালের বাবুগঞ্জের অবসরপ্রাপ্ত অধ্যাপক ইসাহাক শরীফের ওপর রয়েছে একটি শিক্ষণীয় প্রতিবেদন। রয়েছে বাংলাদেশি বংশোদ্ভূত নেদারল্যান্ডসের নাগরিক আনোয়ারা বেগমের নিজের শিকড়ের সন্ধানের ওপর একটি অনুসন্ধানী প্রতিবেদন। বিদেশি প্রতিবেদনে রয়েছে পবিত্র মদিনা শরীফের একটি ব্যতিক্রমী রাস্তা।
গাইছেন সৈয়দ আব্দুল হাদী এবারের পর্বে একটি দেশাত্মবোধক গান গেয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার সন্তান কিংবদন্তি কণ্ঠশিল্পী সৈয়দ আব্দুল হাদী। গানটি লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান এবং সুর ও সংগীতায়োজন করেছেন রাজেশ। গানটির সঙ্গে কোরিওগ্রাফি করেছেন স্থানীয় শিল্পীরা। দর্শক পর্বের নিয়ম অনুযায়ী ধারণস্থান ব্রাহ্মণবাড়িয়াকে ঘিরে প্রশ্নোত্তরের মাধ্যমে হাজার হাজার দর্শকের মাঝখান থেকে ৪ জন দর্শক নির্বাচন করা হয়। দ্বিতীয় পর্বে নির্বাচিত দর্শকদের সঙ্গে ব্রাহ্মণবাড়িয়ার অভিনেতা সাজু খাদেম অভিনয় করেন, যা ছিল বেশ উপভোগ্য।
এক দর্শকের সঙ্গে অভিনয় করছেন সাজু খাদেম নিয়মিত পর্বসহ এবারও রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ।
বরাবরের মতো এবারও ইত্যাদি’র শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন মুকিমুল আনোয়ার মুকিম।
নানী-নাতির খুনসুটি পর্ব পরিচালকের সহকারী হিসেবে ছিলেন যথারীতি রানা ও মামুন। গণমানুষের প্রিয় অনুষ্ঠান ইত্যাদি’র এবারের পর্বটি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে ৩০ মার্চ, শুক্রবার রাত ৮টার বাংলা সংবাদের পর।
‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ হয়েছে ফাগুন অডিও ভিশনের ব্যানারে। অনুষ্ঠানটির স্পন্সর যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড। মঞ্চে বসে কোনও এক অতিথির সঙ্গে কথা বলছেন হানিফ সংকেত

/এমএম/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জ্বীন ২: পোস্টার নকলের অভিযোগ, জবাব দিলেন প্রযোজক
জ্বীন ২: পোস্টার নকলের অভিযোগ, জবাব দিলেন প্রযোজক
শুটিংয়ের অন্তরালে...
শুটিংয়ের অন্তরালে...
গানের শহরে খালিদ খালিদ কান্না...
গানের শহরে খালিদ খালিদ কান্না...
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি