X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

স্বাধীনতার নাটক-টেলিছবি

বিনোদন রিপোর্ট
২৬ মার্চ ২০১৮, ০০:০৬আপডেট : ২৬ মার্চ ২০১৮, ১৭:২১

চার নাটকের কোলাজ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ও দেশের বীরদের শ্রদ্ধা জানাতে টেলিভিশন চ্যানেলগুলোর থাকছে আজ (২৬ মার্চ) বিশেষ আয়োজন। অনুষ্ঠান সূচিতে এবারও থাকবে বেশ কিছু নাটক ও টেলিছবি। যেগুলোর মাধ্যমে উঠে আসবে মুক্তিযুদ্ধ ও যোদ্ধাদের ত্যাগের কাহিনি। এবারের স্বাধীনতা দিবসের এমন কিছু নাটক ও টেলিছবি দিয়ে সাজানো হলো এ আয়োজন-

আজ পুরবীর দিন

এ নাটকের গল্প মুক্তিযুদ্ধ ও পরবর্তী সময় নিয়ে। দেশ স্বাধীনের পর কয়েকজন বীরাঙ্গনাকে নরওয়ে নিয়ে যাওয়া হয়। তাদের মধ্যে পুরবী একজন। স্বাধীনতার ৪৬ বছর পর সে দেশে আসে বীরাঙ্গনার সার্টিফিকেট নেওয়ার জন্য। এতে কেন্দ্রীয় ভূমিকায় অভিনয় করেছেন অর্পণা ঘোষ। আরও অভিনয় করেছেন ওমর আয়াজ অনি। রচনা করেছেন মাসুম রেজা ও পরিচালনায় আছেন মাহমুদ দিদার। এনটিভিতে রাত ৯টা ৫ মিনিটে প্রচার হবে।

তোমার ভয় নেই মা
একটি মুক্তিযোদ্ধা পরিবারকে নিয়ে এর গল্প। দেখানো হবে ১৯৭১ থেকে ২০১৮ সাল পর্যন্ত। নাটকে ফারিয়ার বিপরীতে আছেন রওনক হাসান। এটি পরিচালনা করেছেন সাইদুর রহমান রাসেল। রাত ৯টা ৫মিনিটে নাটকটি প্রচার হবে বাংলাভিশনে।

সাহস

১৯৭১ সালে ইন্টার্ন ছাত্র জাহিদকে হোস্টেল থেকে ধরে নিয়ে যায় পাকিস্তানি মিলিটারি। তাকে বলা হয়, মিলিটারিদের চিকিৎসাসেবা দেওয়ার জন্য। কিন্তু জাহিদ তা করেননি। শেষ পর্যন্ত পাকিস্তানি মিলিটারির বুলেটের আঘাতে শহীদ হন রাজশাহী মেডিক্যাল কলেজের ছাত্র জাহিদ। সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে নাটকটি। গুঞ্জন রহমানের কাহিনি, চিত্রনাট্য ও সংলাপে নাটকটি নির্মাণ করেছেন ওয়াহিদ পলাশ। এতে জাহিদ চরিত্রে অভিনয় করেছেন তৌকীর আহমেদ। আরও আছেন নরেশ ভূঁইয়া, শাহাদাৎ হোসেন, শশাঙ্ক সাহা, চারু সাইফুলসহ অনেকে। মাছরাঙা টিভিতে রাত ৯টায় নাটকটি প্রচারিত হবে।

যুদ্ধশিশু
একাত্তর সালের যুদ্ধশিশুকে সুইডিশ এক দম্পতি পালক নেয়। বিদেশিদের কাছে থেকে বড় হয় যুদ্ধশিশুটি। দুই দশক পর সেই যুদ্ধশিশুর যুবক বয়সে পুরনো ঘটনা খুলে বলে সুইডিশ দম্পতি। তখনই বিপত্তি বাঁধে। পিতা-মাতার খোঁজে দেশে জোভান আসেন। সঙ্গে হবু স্ত্রীকে। এই স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন জার্মান শিল্পী দোরোথিয়া বরকসকি। টেলিছবিতে অভিনয় করেছেন তানিয়া আহমেদ (দেলদুয়ারা), ফারহান আহমেদ জোভান (যুদ্ধশিশু), জার্মান শিল্পী দোরোথিয়া বরকসকি, আফরোজা বানু প্রমুখ। রাত ৮টায় এটি প্রচার হবে চ্যানেল আইতে।

সাদাসিধে মানুষের কথা
১৯৭১ সালে চারিদিকে যুদ্ধ চলছে। তখন স্কুলশিক্ষক হিমাংশু তার অসুস্থ মা ও গর্ভবতী স্ত্রীকে নিয়ে বিপাকে পড়ে। পরিবারের সবাই ভারতে চলে গেলেও সে যেতে পারে না। সেটা নিয়েই এ নাটক। অভিনয় করেছেন মোশাররফ করিম, অপর্ণা ঘোষ, বিজরী বরকতউল্লাহ, রুমি প্রমুখ। মেজবাহ উদ্দিনের রচনায় এটি পরিচালনা করেছেন হাসান মোর্শেদ। আরটিভিতে রাত ৮টায় প্রচার হবে এটি।


স্বাধীনতা তুমি
আমেরিকায় থাকা এক যুবককে নিয়ে এর গল্প। দেশে ফিরে স্বাধীনতা দিবসের উদযাপনের পার্টি নিয়েই এর কাহিনি এগুবে। এতে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব। রুম্মান রশীদ খানের রচনায় পরিচালনা করেছেন তরুণ নির্মাতা নাজমুল রনি। আরও অভিনয় করেছেন আশরাফুল আলম সোহাগ, আফরিন খান প্রমুখ। নাটকটি ২৬ মার্চ রাত ৮টা ৪৫ মিনিটে এটিএন বাংলায় প্রচারিত হবে।

/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল