X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

মিশরের বিচ থিয়েটারে অংশ নিচ্ছেন ড. ইসরাফিল শাহীন

বিনোদন রিপোর্ট
২৯ মার্চ ২০১৮, ১৭:৫৫আপডেট : ২৯ মার্চ ২০১৮, ১৮:০০

মিশরের সবচেয়ে জনপ্রিয় পর্যটনকেন্দ্রগুলোর অন্যতম ঐতিহাসিক শার্ম আল শেখ শহর। আগামী ১ এপ্রিল থেকে সেখানে শুরু হতে যাচ্ছে ইয়ুথ থিয়েটার ফেস্টিভাল। বিশ্বের ৪৫টি দেশের নাটক ছাড়াও লোহিত সাগরের পাড়ে অনুষ্ঠিতব্য এ উৎসবে অংশ নেবেন সহস্রাধিক নাট্য ব্যক্তিত্ব, নির্দেশক ও অভিনেতারা।
ড. ইসরাফিল শাহীন উৎসবের ‘বিচ থিয়েটার’ থার্ড এডিশনে ১১টি দেশের মোট ১৪ জন নাট্যনির্দেশক অংশ নেবেন। সেখানে বাংলাদেশ থেকে প্রথমবারের মতো অংশ নেবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ও নাট্যব্যক্তিত্ব ড. ইসরাফিল শাহীন।
বাংলাদেশ ছাড়াও অংশগ্রহণকারী অন্য দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, তুরস্ক, মিশর, ফ্রান্স, ইরাক, কানাডা, জার্মানি ও লেবানন। উৎসবস্থল সমুদ্র সৈকতে উম্মুক্ত স্থানে সপ্তাহব্যাপী কর্মশালা ও সেমিনার পরিচালনা করবেন ড. ইসরাফিল শাহীন। যেখানে ১১টি দেশের মোট ১৪ জন নাট্যনির্দেশক ছাড়াও বিশ্বের কয়েকশত নাট্য ব্যক্তিত্ব, নির্দেশক, অভিনেতা, নাট্যকর্মী ও নাট্যশিক্ষার্থিরা অংশ নেবেন।
জানা গেছে, ৯ এপ্রিল পর্যন্ত চলা এ উৎসবে অংশ নিতে আগামী ৩০ মার্চ ঢাকা ছাড়বেন ড. শাহীন।
এ প্রসঙ্গে তিনি বলেন, ‘এটি প্রথাগত কোনও থিয়েটার নয় বরং একটি নতুন ধারণা। কিছুদিন আগে কক্সবাজারের বিচ থিয়েটার নিয়ে আমার সঙ্গে কাজ করেছিল যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, গবেষক ও নির্দেশক ড. ডেরেক গোল্ডম্যান। শার্ম আল শেখে কর্মশালা ও সেমিনারে আমি আমার দেশের বিচ থিয়েটার করার অভিজ্ঞতা যেমন ব্যক্ত করবো তেমনি ওখান থেকে অর্জিত বিভিন্ন বিষয় দেশে এসে বিচ থিয়েটারে প্রয়োগ করবো। অমার মূল লক্ষ্য বাংলাদেশের সমুদ্র তীরবর্তী সৈকতগুলোতে পর্যটনের যে অপার সম্ভাবনা আছে তাকে আরও নান্দনিক করতে সেখানে আগত বিভিন্ন দেশের নানান শ্রেণী-পেশার মানুষকে বিচ থিয়েটারের মাধ্যমে আনন্দিত-নস্টালজিক করার পাশাপাশি দেশের লোকজ সংস্কৃতিকে তুলে ধরা।’
তিনি জানান, এক্ষেত্রে সার্কাস, অ্যাক্রোবেটিক, ম্যাজিক শো, বানর নাচ, সাপের খেলাসহ হরেকরকম স্ট্রিট শো এবং গ্রামবাংলার ঐতিহ্যবাহী খেলা, গান, পালা উপস্থাপন করা যেতে পারে। ইতিমধ্যেই দেশের পর্যটন মন্ত্রণালয় ও পর্যটন কর্পোরেশনের সঙ্গে এ বিষয়ে প্রাথমিক কথা হয়েছে তার।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য