X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
জাতীয় চলচ্চিত্র পুরস্কার- ২০১৬

‘মুখ্য’ ও ‘বিকল্প’ তালিকায় ৪ ছবির জয়জয়কার

বিনোদন রিপোর্ট
৩০ মার্চ ২০১৮, ১৫:৩৪আপডেট : ৩০ মার্চ ২০১৮, ১৯:৩৯

আয়নাবাজি, অজ্ঞাতনামা, শঙ্খচিল ও কৃষ্ণপক্ষ—মূলত এই ৪টি ছবির মধ্যেই ঘুরপাক খাবে ২০১৬ সালের জাতীয় পুরস্কার বিজয়ীদের নাম। একটি নির্ভরযোগ্য সূত্র বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করে বলেছে, এবার মূলত এই ছবিগুলোর ঘরেই যাচ্ছে বেশিরভাগ পদক। প্রস্তাবিত নামের তালিকা থেকে সেই সম্ভাবনাই দেখা গেছে।
‘মুখ্য’ ও ‘বিকল্প’ তালিকায় ৪ ছবির জয়জয়কার জানা গেছে, প্রস্তাবিত তালিকা অনুমোদনের জন্য জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ২৯ মার্চ সচিবালয়ে একটি বৈঠক করেন। যদিও সেই বৈঠকে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি। শিগগিরই এটি চূড়ান্ত করার জন্য আরেকটি বৈঠক হবে। সেই বৈঠক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সভাপতিত্বে করার কথা রয়েছে।
এদিকে একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার- ২০১৬’-এর জন্য চলচ্চিত্র জুরিবোর্ড থেকে প্রস্তাবিত নামের তালিকায় রাখা হয়েছে ‘মুখ্য’ ও ‘বিকল্প’ শিল্পীদের নাম।
প্রস্তাবকৃত নামের তালিকা থেকে জানা গেছে, এবার (২০১৬ সালের জন্য) যৌথভাবে আজীবন সম্মাননা পাচ্ছেন চলচ্চিত্রের দুই কিংবদন্তি ববিতা ও ফারুক।
অন্যদিকে মুখ্য তালিকায় এবার শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে নাম রয়েছে ‘অজ্ঞাতনামা’, সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ‘ঘ্রাণ’ এবং শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র ‘জন্মসাথী’।
সেরা পরিচালকের মুখ্য তালিকায় রয়েছে ‘আয়নাবাজি’র জন্য অমিতাভ রেজা চৌধুরীর নাম।
প্রধান চরিত্রের অভিনেতা হিসেবে ‘আয়নাবাজি’র জন্য চঞ্চল চৌধুরী ও অভিনেত্রী হিসেবে ‘অস্তিত্ব’ সিনেমার জন্য নুসরাত ইমরোজ তিশা মুখ্য তালিকায় প্রস্তাবিত হয়েছেন। পার্শ্বচরিত্রের সেরা অভিনেতা হিসেবে যৌথভাবে আলীরাজ (পুড়ে যায় মন) ও ফজলুর রহমান বাবুর (অজ্ঞাতনামা) নাম প্রস্তাব করা হয়েছে। ‘কৃষ্ণপক্ষ’ সিনেমার জন্য চূড়ান্তভাবে পার্শ্বচরিত্রের সেরা অভিনেত্রী হিসেবে রাখা হয়েছে তানিয়া আহমেদের নাম।
‘অজ্ঞাতনামা’ সিনেমার জন্য সেরা খল চরিত্রের অভিনেতা হিসেবে নির্বাচিত আছেন শহিদুজ্জামান সেলিম। ‘শঙ্খচিল’ ছবির আ.ন.ম. রহমান খান বিবেচনায় আছেন শ্রেষ্ঠ শিশুশিল্পী হিসেবে।
‘মেয়েটি এখন কোথায় যাবে’ ছবির জন্য শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে মুখ্য তালিকায় প্রস্তাব করা হয়েছে ইমন সাহার নাম। একই সিনেমার ‘বিধিরে ও বিধি’ গানের জন্য গীতিকার হিসেবে গাজী মাজহারুল আনোয়ার ও শ্রেষ্ঠ সুরকার হিসেবে ইমন সাহার নাম এসেছে।
‘অজ্ঞাতনামা’ সিনেমার জন্য সেরা কাহিনিকার তৌকীর আহমেদ এবং ‘আন্ডার কনস্ট্রাকশন’ সিনেমার জন্য রুবাইয়াত হোসেন পেয়েছেন সেরা চিত্রনাট্যকারের মুখ্য প্রস্তাব।
এছাড়াও মুখ্য তালিকায় রয়েছে শ্রেষ্ঠ সম্পাদক ইকবাল আহসানুল কবির (আয়নাবাজি), শ্রেষ্ঠ শিল্পনির্দেশক উত্তম গুহ (শঙ্খচিল), সেরা চিত্রগ্রাহক রাশেদ জামান (আয়নাবাজি), রিপন নাথ সেরা শব্দগ্রাহক (আয়নাবাজি), শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা বিভাগে সাত্তার (নিয়তি) এবং শ্রেষ্ঠ মেকাপম্যান বিভাগে মানিক (আন্ডার কনস্ট্রাকশন)।
সূত্র জানিয়েছে, আজীবন সম্মাননা বিভাগ ছাড়া বাকি প্রায় সব বিভাগেই রাখা হয়েছে বিকল্প নাম। শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে ‘অজ্ঞাতনামা’র বিকল্প হিসেবে রাখা হয়েছে ‘শঙ্খচিল’-এর নাম।
বিকল্প তালিকায় আরও রয়েছে, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক তৌকীর আহমেদ (অজ্ঞাতনামা), প্রধান চরিত্রে অভিনেতা শাকিব খান (শিকারি), প্রধান চরিত্রে অভিনেত্রী কুসুম শিকদার (শঙ্খচিল) এবং পার্শ্বচরিত্রে সেরা অভিনেতা ফজলুর রহমান বাবু (অজ্ঞাতনামা)।
সেরা সংগীত পরিচালক হিসেবে এস আই টুটুল (কৃষ্ণপক্ষ), নৃত্য পরিচালক মো. হাবিব (অনেক দামে কেনা), শ্রেষ্ঠ গায়ক জেমস (আমি আকাশের কাছে জানতে চাই- সুইট হার্ট) রয়েছেন বিকল্প তালিকায়।
‘কৃষ্ণপক্ষ’ সিনেমায় ‘ঠিকানা আমার নোটবুকে লেখা’ গানের জন্য সেরা গীতিকার বিভাগে বিকল্প তালিকায় রয়েছেন গীতিকার হুমায়ুন আহমেদ এবং সেরা সুরকার ‘কৃষ্ণপক্ষ’-এর জন্য এস আই টুটুল।
বিকল্প তালিকায় শ্রেষ্ঠ কাহিনিকার হিসেবে আছেন রুবাইয়াত হোসেন (আন্ডার কনস্ট্রাকশন), ‘আয়নাবাজি’র জন্য সেরা চিত্রনাট্যকার অ.ন.ম. বিশ্বাস ও গাউসুল আলম। বিকল্প তালিকায় আরও রয়েছেন সেরা সংলাপ রচয়িতা রুবাইয়াত হোসেন (আন্ডার কনস্ট্রাকশন), শ্রেষ্ঠ সম্পাদক ক্যাটাগরিতে সুজন মাহমুদ (আন্ডার কনস্ট্রাকশন), শ্রেষ্ঠ শিল্পনির্দেশক শহিদুল ইসলাম (আয়নাবাজি), সেরা চিত্রগ্রাহক এনামুল হক সোহেল (অজ্ঞাতনামা), সেরা শব্দগ্রাহক বিভাগে রিপন নাথ (আইসক্রিম), শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা বিভাগে ফারজানা সান (আয়নাবাজি) এবং শ্রেষ্ঠ মেকাপম্যান বিভাগে মো. সেলিম (শঙ্খচিল)।
ওপরের মুখ্য ও বিকল্প তালিকা থেকে জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির চূড়ান্ত অনুমোদনের পর সেটি প্রকাশ করা হবে গেজেট আকারে। বিজয়ীদের হাতে ট্রফি তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৬ সালে মুক্তি পাওয়া চলচ্চিত্রের বিভিন্ন ক্ষেত্রে সেরাদের দেয়া হবে পুরস্কার। ২৮টির মধ্যে এবার ২৫টি বিভাগে পুরস্কার দেওয়া হবে। এ বছর শ্রেষ্ঠ গায়িকা, শ্রেষ্ঠ কৌতুক অভিনয়শিল্পী এবং শিশুশিল্পী (বিশেষ)- এই ৩ বিভাগে কোনও শিল্পী যোগ্য হিসেবে বিবেচিত হননি বলে জানা গেছে।

এদিকে সম্ভাব্য এই তালিকায় থাকা বিভিন্ন শিল্পী-নির্মাতার সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানান, এই বিষয়ে এখনও কিছুই জানেন না। বিস্ময় প্রকাশ করেছেন বেশিরভাগই।

 

/এস/এমএম/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)