X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

কানে আসছে আমূল পরিবর্তন

জনি হক
৩০ মার্চ ২০১৮, ১৯:৩৫আপডেট : ৩১ মার্চ ২০১৮, ১৩:০০

noname ফরাসি উপকূলে কান চলচ্চিত্র উৎসবের ৭১তম আসর অনুষ্ঠিত হবে এ বছরের মে মাসে। এবারের আয়োজনে আমূল পরিবর্তন আনছেন আয়োজকরা। সবচেয়ে বড় পরিবর্তন আসছে প্রেস শো ও পাবলিক স্ক্রিনিংয়ে।
সাধারণত প্রতিদিন সকালে সাংবাদিকদের দেখানো হয় প্রতিযোগিতা বিভাগের ছবি। এরপর থাকে ওই ছবির কলাকুশলীদের নিয়ে সংবাদ সম্মেলন। দিনের শেষে সন্ধ্যা কিংবা রাতে অথবা পরদিন এর প্রদর্শনী হয় সাধারণ দর্শকদের জন্য। এ কারণে সমালোচকদের দুয়োধ্বনি পাওয়ায় ভালো মানের ছবিও প্রত্যাশিত সাড়া পাওয়া থেকে বঞ্চিত হয় বলে মনে করেন আয়োজকরা।
কান কর্তৃপক্ষের অভিযোগ- ছবির ক্রেতা, ফেস্টিভ্যাল প্রোগ্রামার ও অন্যদেরকে মুক্তমন নিয়ে ছবিটি দেখতে দেয় না সমালোচকদের নেতিবাচক মন্তব্য। তাই এবারের আসরে সাংবাদিক ও অতিথিদের জন্য প্রতিযোগিতা বিভাগের ছবির প্রদর্শনী হবে একসঙ্গে।
কানে প্রতি বছর চার হাজারেরও বেশি সংবাদকর্মী অংশ নেন। তাদের অনেকে উৎসবের প্রেক্ষাগৃহগুলোতে প্রদর্শনী চলাকালেই টুইট করে রিভিউ জানিয়ে দেন। কানে সাংবাদিকরা কোনও ছবিকে ছি-ছি করলে তা দর্শকদের মাঝেও নেতিবাচক প্রতিক্রিয়া ফেলে। যেমন,  সাংবাদিকদের রোষানলে পড়ে বিনষ্ট হয়েছে শন পেনের ‘দ্য লাস্ট ফেস’ (২০১৬) ও গাস ভ্যান স্যান্টের ‘সি অব ট্রিস’ (২০১৫) ছবি দুটি।
কিছুদিন আগে স্পেনের সান সেবাস্তিয়ানে কান উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো সরসভাবে বলেন, ‘আমরা নতুন এক বিশ্বে বাস করছি। সাধারণ দর্শকদের থেকে ২৪ ঘণ্টা আগে প্রিমিয়ার দেখে অভ্যস্ত সাংবাদিকরা। কারণ তাদের লেখার জন্য সময় প্রয়োজন। এরপর তা ছাপা কিংবা প্রকাশিত হয়। কিন্তু এখন তো আমরা ২০১৮ সালে এসে পৌঁছেছি। এই সময়ে সবকিছুই মুহূর্তের মধ্যে সম্ভব।’
প্রেস শো ও পাবলিক স্ক্রিনিংকে মিলিয়ে ফেলার সিদ্ধান্তে থিয়েরি ফ্রেমো অটল। তবে উৎসবের বোর্ডরুম সদস্যদের মধ্যে এ নিয়ে দ্বিধা রয়েছে। যদিও তিনি বলেছেন, ‘প্রেস স্ক্রিনিং ও গালা স্ক্রিনিং একই দিন একই সময়ে করা যে ভালো ব্যাপার হবে না তা বুঝতে পারছি। কারণ দুটোই বড় ইভেন্ট।’
থিয়েরি ফ্রেমো আরও বলেছেন, ‘সবাই জানে, প্রেস স্ক্রিনিংয়ের আবহাওয়া ভয়ঙ্করও হয়ে উঠতে পারে। অনেক সময় সবাই মিলে প্রদর্শনী থেকে ওয়াকআউট করে বেরিয়ে গেছেন, এমন ঘটনাও দেখা গেছে। সাংবাদিকরাই মূলত ছবি নিয়ে নেতিবাচক মন্তব্য করেন বেশি। তাই সাধারণ দর্শকদের নিয়ে গালা স্ক্রিনিং আর প্রেস শো একই সময়ে করতে চাই। তখনই তুলনা করা যাবে দুই ধরনের দর্শকের মন্তব্য। তাই এটাই হবে নিখাদ ওয়ার্ল্ড প্রিমিয়ার।’
৭০ পেরিয়ে ৭১তম আসর তথা নতুন দশক শুরু হচ্ছে বলেই নতুন পন্থার জন্য বর্তমান সময়কেই যুতসই মনে করছেন থিয়েরি ফ্রেমো। তার ভাষ্য, ‘আমাদেরকে ভবিষ্যৎ নিয়ে ভাবতে হবে এখনই। চলচ্চিত্র দুনিয়াসহ সাংবাদিকদের জন্যও কান কতটা কার্যকর হবে তা নিয়ে ভাবছি। কারণ কান উৎসব তৈরিই হয়েছে সংবাদমাধ্যমের সুবাদে। তারা আমার কাছে খুব গুরুত্বপূর্ণ। তাই তাদের সঙ্গে তর্কবিতর্কে যাচ্ছি।’
কান উৎসবের আমূল পরিবর্তন নিয়ে উদ্বিগ্ন গণমাধ্যম। তারা মনে করেন, এর কারণে কিছু সংবাদপত্র নির্দিষ্ট সময়সীমার মধ্যে কানের খবর পাবে না। তাই এগুলোর শিরোনামেও থাকবে না উৎসবটি। কিছু সাংবাদিকের পরামর্শ, স্ক্রিনিংয়ে পরিবর্তন না এনে রিভিউর ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারেন আয়োজকরা।
এদিকে কান উৎসব সাধারণত বুধবার শুরু হয়ে শেষ হয় রবিবার। কিন্তু এবার ১২ দিনের উৎসবটি শুরু হবে মঙ্গলবার (৮ মে)। আর ৭১তম কানের পর্দা নামবে শনিবার (১৯ মে)।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
সমুদ্র সৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্র সৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’
২৪ বছর পরে আবার একসঙ্গে...
২৪ বছর পরে আবার একসঙ্গে...
সুবিধাবঞ্চিত ৪ শতাধিক বাচ্চার সঙ্গে ‘মেঘনা কন্যা’র ইফতার
সুবিধাবঞ্চিত ৪ শতাধিক বাচ্চার সঙ্গে ‘মেঘনা কন্যা’র ইফতার