X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

হাড্ডাহাড্ডি লড়াইয়ে বাঘা নির্মাতাদের ছবি

জনি হক
১৩ এপ্রিল ২০১৮, ০০:০০আপডেট : ১৩ এপ্রিল ২০১৮, ০৪:৩৭

(বাঁ থেকে) ‘থ্রি ফেসেস’, ‘আন্ডার দ্য সিলভার লেক’ ও ‘গার্লস অব দ্য সান’ ছবির দৃশ্য কে জিতবে স্বর্ণ পাম (পাম দ’র)? আর কিছুদিন পর শুরু হয়ে যাবে সেই ফয়সালার আসর কান চলচ্চিত্র উৎসব। এই আয়োজনের ৭১তম আসরের সর্বোচ্চ পুরস্কার জেতার জন্য লড়বেন ফ্রেঞ্চ নিউওয়েভের রূপকার জ্যঁ-লুক গদার, স্পাইক লি, আসগর ফারহাদি, জাফর পানাহি, পাওয়েল পাওলিকোস্কির মতো বাঘা নির্মাতারা। তালিকাটা দেখেই বোঝা যাচ্ছে হাড্ডাহাড্ডি লড়াই হবে তাদের মধ্যে। 

ফ্রান্সের প্যারিসে বৃহস্পতিবার (১২ এপ্রিল) সকাল ১১টায় (বাংলাদেশ সময় বিকাল ৩টা) অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে কানের প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ১৮টি ছবির নাম ঘোষণা করেন উৎসব পরিচালক থিয়েরি ফ্রেমো। পাশে ছিলেন কানের সভাপতি পিয়েরে লেসকিউ।

তবে থিয়েরি ফ্রেমো জানিয়ে রাখলেন, পরে আরও দুই-তিনটি ছবি যুক্ত হতে পারে তালিকায়। এক্ষেত্রে তিনি মনে করিয়ে দিয়েছেন, গতবার স্বর্ণ পাম জয়ী ‘দ্য স্কয়ার’ কিন্তু প্রাথমিক লাইনআপে ছিল না।

ধারণা করা হচ্ছে, ১৮১৯ সালে সংঘটিত পিটারলু গণহত্যা নিয়ে ব্রিটিশ নির্মাতা মাইক লেই’র নতুন ছবি জায়গা করে নিতে পারে মর্যাদাসম্পন্ন এই প্রতিযোগিতায়। আপাতত তালিকায় নেই কোনও ব্রিটিশ ছবি।

প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ছবিগুলোর মধ্যে সর্বোচ্চ চারটি হলো ফ্রান্সের। ইরান, জাপান, ইতালি ও যুক্তরাষ্ট্রের দুটি করে ছবি রয়েছে তালিকায়। এছাড়া চীন, দক্ষিণ কোরিয়া, মিসর, লেবানন, পোল্যান্ড ও রাশিয়ার একটি করে ছবি রয়েছে। এগুলোর মধ্য থেকেই একটি জিতবে উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম (পাম দ’র)।

পাম দ’র লড়াইয়ে নিশ্চিতভাবেই সামনের সারিতে থাকবে ইরানের দুই ছবি। এর মধ্যে আগামী ৮ মে দু’বারের অস্কারজয়ী আসগর ফারহাদির ‘এভরিবডি নৌস’ প্রদর্শনের মাধ্যমে পর্দা উঠবে উৎসবের। মনস্তাত্ত্বিক থ্রিলার ধাঁচের ছবিটিতে দম্পতির ভূমিকায় অভিনয় করেছেন অস্কারজয়ী দুই স্প্যানিশ তারকা হাভিয়ার বারদেম ও পেনেলোপি ক্রুজ।

আরেক ইরানি নির্মাতা জাফর পানাহির ‘থ্রি ফেসেস’ নির্বাচিত হওয়ায় তৈরি হয়েছে আলোচনা। কারণ দেশের বাইরে ভ্রমণে তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে ইরান সরকার। চলচ্চিত্র নির্মাণে ২০ বছরের জন্য নিষিদ্ধ হয়ে তেহরানে গৃহবন্দি আছেন তিনি। তবে বার্লিন উৎসবে সোনার ভালুক (গোল্ডেন বিয়ার) জয়ী এই নির্মাতার কানে অংশগ্রহণের পক্ষে কথা বলেছেন ফ্রেমো। ‘থ্রি ফেসেস’ ছবির প্রতি সমর্থনের জন্য পানাহির ফ্রান্সে এসে উৎসবে থাকা ও পরে ইরানে ফেরার ব্যাপারে আয়োজকরা একটি চিঠি লিখবেন বলে জানান তিনি। তাদের আশা, দুই দেশের সরকার এক্ষেত্রে সহায়তা করবে। 

 

(বাঁ থেকে) কান উৎসব পরিচালক থিয়েরি ফ্রেমো ও সভাপতি পিয়েরে লেসকিউ পানাহির অংশগ্রহণ অনিশ্চিত হলেও আমেরিকা থেকে ‘ব্ল্যাকল্যান্সম্যান’ নিয়ে আসছেন স্পাইক লি। তার পরিচালিত ছবিটির বিষয়বস্তু আমেরিকার ইতিহাসে তিনটি স্বতন্ত্র নীরব আন্দোলনকে ঘিরে। এটাকে বলা হয় ‘কেকেকে’। একই আদর্শে উদ্বুদ্ধ হওয়া একজন পুলিশ কর্মকর্তার চরিত্রে অভিনয় করেছেন জন ডেভিড ওয়াশিংটন। তার বড় পরিচয় অস্কারজয়ী অভিনেতা ডেনজেল ওয়াশিংটনের ছেলে তিনি। ‘ব্ল্যাকল্যান্সম্যান’ প্রযোজনা করেছেন ‘গেট আউট’ খ্যাত জর্ডান পিলে। তারা উভয়ে কৃষ্ণাঙ্গ।

কান উৎসব পরিচালক থিয়েরি ফ্রেমো স্পাইক লি’র স্বদেশি ডেভিড রবার্ট মিচেলের ‘আন্ডার দ্য সিলভার লেক’ প্রতিযোগিতায় নির্বাচিত আরেক মার্কিন ছবি। এতে অভিনয় করেছেন ‘দ্য অ্যামাজিং স্পাইডারম্যান’ তারকা অ্যান্ড্রু গারফিল্ড।

প্রতিযোগিতা বিভাগে এবার মার্কিন বিনোদন প্রতিষ্ঠান নেটফ্লিক্সের কোনও ছবি নেই। কারণ কানে গতবার প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ‘ওকজা’ ও ‘দ্য মেয়ারোউইৎজ স্টোরিস’ ফ্রান্সের কোনও প্রেক্ষাগৃহে মুক্তি পায়নি। এ কারণে নেটফ্লিক্সকে নিষিদ্ধ করেছেন আয়োজকরা। এ প্রসঙ্গে অনুতাপ নিয়ে ফ্রেমো বলেছেন, ‘এটা দুঃখের বিষয়। প্রত্যেকেরই ছবি দুটি প্রেক্ষাগৃহে দেখার ইচ্ছে ছিল।’

তবে প্রতিযোগিতার বাইরে নেটফ্লিক্সের জন্য কানের দুয়ার খোলা ছিল। কিন্তু প্রতিষ্ঠানটির চিফ কনটেন্ট অফিসার টেড সারানডোস ভ্যারাইটিকে জানিয়েছেন, উৎসবে ছবি দেখানো তাদের কাছে অর্থহীন। তাই বিতর্কের কারণে তারা সরিয়ে নিয়েছে ওরসন ওয়েলেসের বানানো ‘দ্য আদার সাইড অব দ্য উইন্ড’। এর শুটিং হয়েছিল ১৯৭০ সালে। তবে ১৯৮৫ সালের নিজের মৃত্যুর আগে সম্পাদনা শেষ করতে পারেননি তিনি। একইভাবে তার জীবনের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র “দে’ইল লাভ মি হোয়েন আই’ম ডেড”ও ফিরিয়ে নেওয়া হয়েছে।

(বাঁ থেকে) কান সভাপতি পিয়েরে লেসকিউ ও উৎসব পরিচালক থিয়েরি ফ্রেমো অবশ্য ফ্রেমো যোগ করেছেন, অস্কারজয়ী পোলিশ নির্মাতা পাওয়েল পাওলিকোস্কির ‘কোল্ড ওয়ার’ অ্যামাজন স্টুডিওর প্রযোজনা হলেও প্রতিযোগিতা বিভাগে ঠিকই স্থান পেয়েছে। একইসঙ্গে তিনি জানান, কানের লালগালিচায় সেলফি পুরোপুরি নিষিদ্ধ।

বাঘা নির্মাতাদের মধ্যে পাম দ’র জয়ের লড়াইয়ে এবার শক্ত প্রতিদ্বন্দ্বী ৮৭ বছর বয়সী প্রখ্যাত ফরাসি চলচ্চিত্রকার জ্যঁ-লুক গদারের ছবিও স্থান পেয়েছে তালিকায়। তার পরিচালিত ‘দ্য ইমেজ বুক’-এ পাঁচ অধ্যায়ে থাকছে একটাই গল্প, অনেকটা হাতের পাঁচ আঙুলের মতো।

এবারের আয়োজনের অফিসিয়াল পোস্টার সাজানো হয়েছে জ্যঁ-লুক গদারের ‘পিয়েরে দ্য ম্যাডম্যান’ (১৯৬৫) ছবির শুটিংয়ে আলোকচিত্রী জর্জেস পিয়েরের তোলা একটি স্থিরচিত্র নিয়ে। এতে দেখা যাচ্ছে, ফরাসি অভিনেতা জ্যঁ-পল বেলমন্দো ও ডেনিশ অভিনেত্রী আনা কারিনার চুম্বন। ২০১৬ সালেও কানের পোস্টার ছিল গদারের কাজে অনুপ্রাণিত। 

নারী নির্মাতাদের ছবির মধ্যে রয়েছে ফ্রান্সের ইভা হুসোর ‘গার্লস অব দ্য সান’, লেবাননের নাদিন লাবাকির ‘কেপারনম’ ও ইতালির অ্যালিস রোরওয়াচারের ‘ল্যাজারো ফেলিস’। তাদের জন্য ইতিবাচক ব্যাপার হলো, এবার প্রতিযোগিতা বিভাগে বিচারকদের সভাপতি অস্ট্রেলীয় অভিনেত্রী কেট ব্ল্যানচেট। তার নেতৃত্বে জুরি প্যানেল নির্বাচন করবে স্বর্ণ পাম জয়ী ছবির নাম।

এছাড়া জানানো হয়েছে এবার প্রতিযোগিতা বিভাগের বাইরে দেখানো হবে দুটি ছবি। এগুলো হলো রন হাওয়ার্ড পরিচালিত ‘সলো: অ্যা স্টার ওয়ারস স্টোরি’ ও ফ্রান্সের জিল লোলুচের ‘দ্য বিগ বাথ’। আঁ সার্তেন রিগার্দ বিভাগে নির্বাচিত হয়েছে ১৫টি ছবি। এর মধ্যে আছে ভারতীয় তারকা নন্দিতা দাসের ‘মান্টো’।

প্রতি বছর মে মাসে কানে বিশ্ব চলচ্চিত্রের সঙ্গে সংশ্লিষ্টদের ব্যাপক ভিড় জমে। তাই এই শহরকে বলা হয় সেলুলয়েডের তীর্থস্থান। ফ্রান্সের সাগরপাড়ের শহর কানে ১২ দিনের উৎসবটি শেষ হবে আগামী ১৯ মে।

প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ১৮ ছবি
* এভরিবডি নৌস (আসগর ফারহাদি, ইরান)
* অ্যাট ওয়ার (স্টেফানি ব্রিজে, ফ্রান্স)
* ডগম্যান (মাত্তিও গারোন, ইতালি)
* দ্য ইমেজ বুক (জ্যঁ-লুক গদার, ফ্রান্স)
* নেতেমো সেমেতেমো (আসাকো ওয়ান অ্যান্ড টু) (রাইয়ুসকি হামাগুচি, জাপান)
* সরি অ্যাঞ্জেল (ক্রিস্তফ নুহে, ফ্রান্স)
* গার্লস অব দ্য সান (ইভা হুসো, ফ্রান্স)
* অ্যাশ ইজ পিউরেস্ট হোয়াইট (জিয়া ঝ্যাং-কি, চীন)
* শপলিফটার্স (কোরি-ইদা হিরোকাজু, জাপান)
* কেপারনম (নাদিন লাবাকি, লেবানন)
* বার্নিং (লি চ্যাং-ডং, দক্ষিণ কোরিয়া)
* ব্ল্যাকল্যান্সম্যান (স্পাইক লি, যুক্তরাষ্ট্র)
* আন্ডার দ্য সিলভার লেক (ডেভিড রবার্ট মিচেল, যুক্তরাষ্ট্র)
* থ্রি ফেসেস (জাফর পানাহি, ইরান)
* কোল্ড ওয়ার (পাওয়েল পাওলিকোস্কি, পোল্যান্ড)
* ল্যাজারো ফেলিস (অ্যালিস রোরওয়াচার, ইতালি)
* ইওমেদিন (আবু বকর শকি, মিসর)
* লেটো (কিরিল সেরেব্রেনিকভ, রাশিয়া)

 

প্রতিযোগিতার বাইরে
* সলো: অ্যা স্টার ওয়ারস স্টোরি (রন হাওয়ার্ড, যুক্তরাষ্ট্র)
* দ্য বিগ বাথ (জিল লোলুচ, ফ্রান্স)

 

আঁ সার্তেন রিগার্দ

* বর্ডার (আলি আব্বাসি, ইরান)
* সোফিয়া (মরিয়ম বেনেমবারেক, মরক্কো)
* লং ডে'স জার্নি ইনটু নাইট (বাই গান, চীন)
* মান্টো (নন্দিতা দাস, ভারত)
* গার্ল (লুকাস ডোন্ট, নেদারল্যান্ডস)
* অ্যাঞ্জেল ফেস (ভ্যানেসা ফিলো, ফ্রান্স)
* ইউফোরিয়া (ভ্যালেরিয়া গলিনো, ইতালি)
* ফ্রেন্ড (ওয়ানুরি কাহিয়ু, কেনিয়া)
* মাই ফেবারিট ফেব্রিক (গায়া জিজি, সিরিয়া)
* দ্য হারভেস্টারস (আতিয়েন কালোস, দক্ষিণ আফ্রিকা)
* ইন মাই রুম (ওলরিক কোলার, জার্মানি)
* এল অ্যাঞ্জেল (লুই ওর্তেগা, আর্জেন্টিনা)
* দ্য জেন্টেল ইনডিফারেন্স অব দ্য ওয়ার্ল্ড (আদিলখান ইয়েরজানভ, কাজাখস্তান)
* সেক্সটেপ (অনতোইন দোরোইজা, ফ্রান্স)
* লিটল টিকেলস (অন্দ্রিয়া বিসকু ও এরিক মিতায়ে, ফ্রান্স)

 

স্পেশাল স্ক্রিনিং
* টেন ইয়ারস ইন থাইল্যান্ড (আপিচ্যাটপং বীরাসেথাকুল, আদিত্য আসারাত, বিজিত সাসানাতিয়েং, চুলায়ারনন স্রিফল; থাইল্যান্ড)
* দ্য স্টেট অ্যাগেইনস্ট ম্যান্ডেলা অ্যান্ড দ্য আদারস (নিকোলাস শপো ও জিল পোর্ত, ফ্রান্স)
* লে গ্র্যান্ড সার্ক মিস্টিক (কার্লো ডিয়েগ, ব্রাজিল)
* ডেড সৌলস (ওয়াং বিং, চীন)
* টু দ্য ফোর উইন্ডস (মিশেল তোয়েসকা, ফ্রান্স)
* লা ত্রাভাসি (হোমা গোপিল, ফ্রান্স)
* পোপ ফ্রান্সিস: অ্যা ম্যান অব হিজ ওয়ার্ডস (উইম ওয়েন্দার্স, জার্মানি)

 

মিডনাইট স্ক্রিনিং
* আর্কটিক (জো পেনা, ব্রাজিল)
* দ্য স্পাই গন নর্থ (ইয়ুন জং-বিং, দক্ষিণ কোরিয়া)

 

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
‘ওপারে ভালো থেকো বন্ধু’
অভিনেতা রুমির মৃত্যু‘ওপারে ভালো থেকো বন্ধু’
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী