X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ফরাসি উপকূলে নন্দিতার ‘মান্টো’

বিনোদন ডেস্ক
১৩ এপ্রিল ২০১৮, ১০:০০আপডেট : ১৩ এপ্রিল ২০১৮, ১৭:০৬

নন্দিতা দাস, (ডানে) ‘মান্টো’র পোস্টারে নওয়াজুদ্দিন সিদ্দিকি ভারতীয় অভিনেত্রী-নির্মাতা নন্দিতা দাস জায়গা করে নিলেন কান চলচ্চিত্র উৎসবে। তার পরিচালিত ‘মান্টো’ আছে আঁ সার্তেন রিগার্দ বিভাগে নির্বাচিত ১৫টি ছবির তালিকায়। পাকিস্তানি চিন্তাবিদ ও লেখক সাদাত হাসান মান্টোকে ঘিরেই এর গল্প।

ফ্রান্সের প্যারিসে বৃহস্পতিবার (১২ এপ্রিল) সকাল ১১টায় (বাংলাদেশ সময় বিকাল ৩টা) অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে কানের প্রতিযোগিতা বিভাগসহ আঁ সার্তেন রিগার্দ বিভাগে নির্বাচিত ছবির তালিকা ঘোষণা করেন উৎসব পরিচালক থিয়েরি ফ্রেমো। পাশে ছিলেন কানের সভাপতি পিয়েরে লেসকিউ।

২০০৮ সালে ‘ফিরাক’ ছবির মাধ্যমে পরিচালনায় আসেন নন্দিতা দাস। ২০০২ সালে গুজরাটে সংঘটিত দাঙ্গার এক মাস পরের ঘটনা নিয়ে এর গল্প। এরপর ১০ বছরের বিরতি। ‘মান্টো’ ফিরিয়ে এনেছে পরিচালক নন্দিতাকে।

গত বছরের কান উৎসবে ‘মান্টো’র টিজার উন্মোচন করেছিলেন নন্দিতা। এরও আগে কানে প্রতিযোগিতা বিভাগে বিচারক প্যানেলে কাজ করেছেন তিনি।

‘মান্টো’তে নাম ভূমিকায় অভিনয় করেছেন নওয়াজুদ্দিন সিদ্দিকী। মান্টোর স্ত্রী সাফিয়ার চরিত্রে আছেন রাসিকা দুগ্গাল। মান্টোর বন্ধু ও আরেক চিন্তাবিদ ইসমত চুগাতকে ফুটিয়ে তুলেছেন রাজশ্রী দেশপান্ডে। এছাড়াও স্বল্প উপস্থিতি থাকছে ঋষি কাপুরের। ১৯৪০ সালের বলিউড সুপারস্টার শ্যাম চাড্ডার ভূমিকায় দেখা যাবে ‘মারদানি’র ভিলেন তাহির রাজ ভাসিনকে। শ্যাম ছিলেন মান্টোর ঘনিষ্ঠ বন্ধু। তার লেখা অনেক গল্পের অনুপ্রেরণার উৎস এই শ্যাম চাড্ডা।

সর্বশেষ ২০১৫ সালে আঁ সার্তেন রিগার্দ বিভাগে ভারতের নীরাজ গাইয়ান পরিচালিত ‘মাসান’ স্থান পেয়েছিল। এটি তখন পুরস্কারও জেতে। আঁ সার্তেন রিগার্দকে মূলত নিরীক্ষাধর্মী সাহসী নির্মাণের ক্যানভাস বলা হয়ে থাকে।

বৃহস্পতিবার বিকাল ৪টার কিছুক্ষণ আগে টুইটারে নন্দিতা দাস লিখেছেন, “আমরা কানে! আঁ সার্তেন রিগার্দে অফিসিয়াল সিলেকশনে আছে ‘মান্টো’। সব কলাকুশলীর জন্য দারুণ ব্যাপার।”

কান প্রসঙ্গে ৪৮ বছর বয়সী এই অভিনেত্রী সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, “চলচ্চিত্রপ্রেমীদের জন্য এটি সত্যিকার অর্থেই স্বর্গ। সাত বছর ধরে যে ছবির মধ্যে বসবাস করছি, সেই ‘মান্টো’কে সেখানে দর্শকরা কীভাবে নেন তা দেখতে মুখিয়ে আছি।”

এদিকে নওয়াজুদ্দিন সিদ্দিকী টুইট করেছেন, “সাদাত হাসান মৃত্যুবরণ করে থাকতে পারেন, কিন্তু মান্টো অমর হয়ে থাকবে। আনন্দের সঙ্গে জানাচ্ছি, এবারের কান উৎসবের আঁ সার্তেন রিগার্দে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে ‘মান্টো’। অভিনন্দন, নন্দিতা দাস ও টিম মান্টো।”

পরে বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে ৪৩ বছর বয়সী এই অভিনেতা বলেছেন, ‘কান দারুণ একটা উৎসব। বিশ্বের বেশ কিছু সেরা ছবি প্রতি বছর সেখানে দেখানো হয়। তাই প্রতিটি প্রদর্শনীই স্পেশাল। ছোট-বড় সব অভিনেতা-অভিনেত্রীকে সম্মান দেওয়া হয় কানে।’

কান উৎসবে এর আগে নওয়াজুদ্দিন সিদ্দিকীর ‘দ্য লাঞ্চবক্স’, ‘গ্যাংস অব ওয়াসেপুর’, ‘মিস লাভলি’, ‘লায়ারস ডাইস’ ও ‘রমণ রাঘব ২.০’ ছবিগুলোর প্রদর্শনী হয়েছে বিভিন্ন বিভাগে।

/জেএইচ/এমএম/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া