X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

এবার গিয়াস উদ্দিন সেলিমের ‘অপারেশন জ্যাকপট’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ এপ্রিল ২০১৮, ০০:০০আপডেট : ১৯ এপ্রিল ২০১৮, ১৬:০৯

গিয়াস উদ্দিন সেলিম (ছবি: নাসিরুল ইসলাম) ‘মনপুরা’র মাধ্যমে সাড়া জাগানোর ৯ বছর পর কয়েক দিন আগে ‘স্বপ্নজাল’ নিয়ে চলচ্চিত্র পরিচালনায় ফিরেছেন গিয়াস উদ্দিন সেলিম। তবে নিজের তৃতীয় ছবি বানাতে অত সময় নেবেন না তিনি। তার এবারের ছবির নাম ‘অপারেশন জ্যাকপট’। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সমুদ্র ও নদী বন্দরগুলোতে নৌ-কমান্ডোদের একযোগে পরিচালিত সফল অভিযান অবলম্বনে তৈরি হবে এটি।

মুক্তিযুদ্ধে চট্টগ্রাম বন্দরের অবদান ও নৌ-কমান্ডোদের দুঃসাহসী অভিযানকে স্মরণীয় করে রাখতে ছবিটি নির্মাণের উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। এর পান্ডুলিপি তৈরি ও পরিচালনার দায়িত্ব পেয়েছেন গিয়াস উদ্দিন সেলিম। বুধবার (১৮ এপ্রিল) সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব তথ্য জানানো হয়।

অপারেশন জ্যাকপটের চূড়ান্ত তারিখ ছিল পাকিস্তানের জাতীয় দিবস ১৫ আগস্টে। ১৯৭১ সালের ১৫ ও ১৬ আগস্ট মুক্তিবাহিনীর প্রশিক্ষণপ্রাপ্ত নৌ-কমান্ডোরা তৎকালীন পূর্ব পাকিস্তানের সমুদ্রবন্দর ও প্রধান নদী বন্দরগুলোতে একযোগে অভিযান চালান। আকাশবাণী রেডিওতে প্রচারিত ‘আমার পুতুল আজকে যাবে প্রথম শ্বশুরবাড়ি’ গানটি ছিল কমান্ডোদের জন্য এই অভিযানের সংকেত। এর বিশালতা ও ক্ষয়ক্ষতি ছিল ব্যাপক, যা পাকিস্তানসহ বিশ্বকে হতভম্ব করে দেয়। বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে ফলাও করে প্রচার হয়েছিল এই অভিযানের খবর।

বুধবারের বৈঠকে আরও জানানো হয়েছে, সমুদ্রপথে বাণিজ্যের প্রসারসহ আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধি ও মংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ২০০৯ সাল থেকে গত বছরের জুন পর্যন্ত মোট আটটি উন্নয়ন প্রকল্প ও চারটি উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে। এগুলোর মোট ব্যয় ৪২৩ কোটি ৬৯ লাখ ৪০ হাজার টাকা। এখন চলছে আটটি প্রকল্পের কাজ।

বৈঠকে অংশ নেন কমিটির সদস্য নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান, মো. নূরুল ইসলাম সুজন, এম আব্দুল লতিফ, রণজিৎ কুমার রায়, মমতাজ বেগম ও বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন। সভাপতিত্ব করেন কমিটির সভাপতি রফিকুল ইসলাম।
এদিকে ‘স্বপ্নজাল’ এখন চলছে দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে। এতে অপু চরিত্রে ইয়াশ রোহান ও শুভ্রার ভূমিকায় অভিনয় করেছেন পরীমনি। এছাড়াও আছেন মিশা সওদাগর, ফজলুর রহমান বাবু, শাহানা সুমী, শহিদুল আলম সাচ্চু, শিল্পী সরকার, ইরফান সেলিম, ফারহানা মিঠু, ইরেশ যাকের, মুনিয়া, শাহেদ আলী, আহসানুল হক মিনু প্রমুখ। এর কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন গিয়াস উদ্দিন সেলিম নিজেই। এটি যৌথভাবে প্রযোজনা করেছে বাংলাদেশের বেঙ্গল ক্রিয়েশনস ও ভারতের বেঙ্গল বারতা। পরিবেশনায় আশীর্বাদ চলচ্চিত্র।
‘স্বপ্নজাল’ ছবির গান:


 

/ইএইচএস/জেএইচ/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…