X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

কানে ফিরছে হুইটনির জীবন ও নিষিদ্ধ পরিচালক

জনি হক
২০ এপ্রিল ২০১৮, ১৬:৫৭আপডেট : ২০ এপ্রিল ২০১৮, ১৯:২২

আর ১৭ দিন বাকি। তারপরেই শুরু হয়ে যাবে কানাকানি! বলছি ৭১তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের কথা। প্রতিযোগিতা বিভাগ, প্রতিযোগিতা বিভাগের বাইরে, আঁ সার্তেন রিগার্দ, মিডনাইট স্ক্রিনিং ও স্পেশাল স্ক্রিনিংয়ের তালিকায় আরও কয়েকটি ছবিকে যুক্ত করেছেন আয়োজকরা। ঘোষণা করা হয়েছে সমাপনী ছবির নামও।
আয়োজকরা জানান, এবার জমা পড়েছে মোট ১ হাজার ৯০৬টি ছবি। সব ছবি দেখে সেরাগুলো বেছে নিয়েছে বিভিন্ন নির্বাচক কমিটি। এগুলোর শিল্পী, প্রযোজক, পরিবেশকসহ সবাইকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন কান উৎসব কর্তৃপক্ষ।
ডেনিশ পরিচালক লার্স ভন ট্রিয়ার ও প্রয়াত গায়িকা হুইটনি হিউস্টন প্রতিযোগিতা বিভাগে আরও তিন ছবি
ফ্রান্সের প্যারিসে গত ১২ এপ্রিল সংবাদ সম্মেলনে প্রতিযোগিতা বিভাগের নির্বাচিত ১৮টি ছবির নাম ঘোষণা করা হয়। এবার এর সঙ্গে যুক্ত হলো আরও তিনটি ছবি। সব মিলিয়ে সংখ্যাটা দাঁড়ালো ২১। নতুন তিনটির মধ্যে অন্যতম ২০১৪ সালে স্বর্ণ পাম জয়ী তুরস্কের নুরি বিলগে সেলানের ‘দ্য ওয়াইল্ড পিয়ার ট্রি’।
প্রতিযোগিতা বিভাগে যুক্ত হয়েছে ২০০৮ সালে আঁ সার্তেন রিগার্দ জয়ী রাশিয়ার সের্গেই দিভোর্তসেভয়ের ‘আইকা’। অন্য ছবিটি হলো ফ্রান্সের ইয়ান গঞ্জালেজের ‘নাইফ প্লাস হার্ট’ (ভ্যানেসা প্যারাডিস)। ইয়ান ও সের্গেই উভয়ে প্রথমবার প্রতিযোগিতা বিভাগে স্থান পেলেন।  
নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা
সাত বছর পর ডেনিশ পরিচালক লার্স ভন ট্রিয়ারের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলেন কান উৎসবের সভাপতি পিয়েরে লেসকিউ ও তার পরিচালনা পর্ষদ। ৬১ বছর বয়সী এই নির্মাতার নতুন ছবি ‘দ্য হাউস দ্যাট জ্যাক বিল্ট’ দেখানো হবে প্রতিযোগিতা বিভাগের বাইরে। এতে অভিনয় করেছেন ম্যাট ডিলন ও উমা থারম্যান।
২০০০ সালে ‘ড্যান্সার ইন দ্য ডার্ক’ ছবির সুবাদে স্বর্ণ পাম জেতেন লার্স ভন ট্রিয়ার। ২০১১ সালে প্রতিযোগিতা বিভাগে ছিল তার ‘মেলানকোলিয়া’। এর সংবাদ সম্মেলনে নিজেকে নাৎসি উল্লেখ করা ও অ্যাডলফ হিটলারকে নিয়ে বিতর্কিত মন্তব্য করায় কান উৎসবে নিষিদ্ধ হন তিনি।
তালিকায় আরও নতুন
কান উৎসবের অন্যান্য বিভাগেও যুক্ত হয়েছে কয়েকটি ছবি। আঁ সার্তেন রিগার্দে আর্জেন্টিনার আলেহান্দ্রো ফাদেল পরিচালিত ‘মেওর্স, মনট্রি, মেওর্স’, পর্তুগালের জোয়াও সালাভিজা ও ব্রাজিলের রেনে নাদের মেসোরার ‘দ্য ডেড অ্যান্ড দ্য আদারস’। এই বিভাগের উদ্বোধনী ছবি ইউক্রেনের সের্গেই লজনিৎসার ‘ডনবেস’ দেখানো হবে আগামী ৯ মে। স্পেশাল স্ক্রিনিং বিভাগে নতুন সংযোজন ড্যামিয়েন নিনাউ ও রাউল ডি লা ফুয়েন্ত পরিচালিত অ্যানিমেটেড ছবি ‘অ্যানাদার ডে অব লাইফ’।
হুইটনির জীবন
মিডনাইট স্ক্রিনিংয়ে নতুন যুক্ত হয়েছে প্রয়াত গায়িকা হুইটনি হিউস্টনের জীবন অবলম্বনে নির্মিত প্রামাণ্যচিত্র। ‘হুইটনি’ নামের ছবিটি নির্মাণ করেছেন স্কটিশ পরিচালক কেভিন ম্যাকডোনাল্ড।
এ বিভাগে আরেক নতুন সংযোজন আমেরিকার রামিন বাহরানি পরিচালিত ‘ফারেনহাইট ৪৫১’। এতে অভিনয় করেছেন সোফিয়া বুটেলা, মাইকেল বি. জর্ডাসন ও মাইকেল শ্যানন। ফ্রাঁসোয়া ত্রুফোর পর এ নিয়ে দ্বিতীয়বার কোনও নির্মাতা রে ব্র্যাডবুরির উপন্যাস নিয়ে কাজ করলেন।
সমাপনী ছবি
এবারের উৎসবে আয়োজকরা ফিরিয়ে আনছেন সমাপনী ছবির ঐতিহ্য। কানের ৭১তম আসরে এই সম্মান পাচ্ছে ব্রিটিশ নির্মাতা টেরি গিলিয়ামের ‘দ্য ম্যান হু কিল্ড ডন কিহোটে’। এতে অভিনয় করেছেন অ্যাডাম ড্রাইভার, জোনাথান প্রাইস ও জেমস বন্ড সিরিজের অভিনেত্রী ওলগা কুরিলেঙ্কো। আগামী ১৯ মে সমাপনী অনুষ্ঠানের পর দেখানো হবে এটি। একই দিন এটি মুক্তি পাবে ফ্রান্সের প্রেক্ষাগৃহে।
স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র
কানে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগেও দেওয়া হয় স্বর্ণ পাম তথা পাম দ’র। এবারের আসরে জমা পড়ে ৩ হাজার ৯৪৩টি ছোট দৈর্ঘ্যের ছবি। এর মধ্যে বেছে নেওয়া হয়েছে ৮টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। এগুলো হলো অস্ট্রেলিয়ার ‘অল দিস ক্রিয়েচার্স’, চীনের ‘অন দ্য বর্ডার’, ফ্রান্সের ‘গ্যাব্রিয়েল’, ইরানের ‘তারিকি’, জাপানের ‘ডুয়েলিটি’, ফিলিপাইনের ‘জাজমেন্ট’, পোল্যান্ডের অ্যানিমেশন ‘থ্রি’ ও আমেরিকার ‘ক্যারোলিন’।
এদিকে সিনেফঁদাসিউ বিভাগে জমা পড়ে বিশ্বের বিভিন্ন প্রান্তের ফিল্ম স্কুলের ২ হাজার ৪২৬টি ছবি। এর মধ্য থেকে বেছে নেওয়া হয়েছে চার মহাদেশের ১৪টি দেশের ১৭টি চলচ্চিত্র। যার তিনটি অ্যানিমেটেড। আগামী ১৭ মে বুনুয়েল থিয়েটারে এ বিভাগের তিনটি পুরস্কার প্রদান করা হবে। এবার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও সিনেফঁদাসিউ বিভাগে বিচারকদের সভাপতি থাকছেন বার্ট্রান্ড বোনেলো। আগামী ১৯ মে উৎসবের সমাপনী দিনে সেরা স্বল্পদৈর্ঘ্য  ছবির পরিচালকের হাতে পুরস্কার তুলে দেবেন তিনি।
থ্রি ডেজ ইন কান
প্রথমবারের মতো আগামী ১৭ থেকে ১৯ মে আয়োজন করা হয়েছে ‘থ্রি ডেজ ইন কান’। এতে অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন ১৮ থেকে ২৮ বছর বয়সী চলচ্চিত্রপ্রেমীরা। ‘থ্রি ডেজ ইন কান’ ব্যাজ দিয়ে প্রতিযোগিতা বিভাগ, প্রতিযোগিতা বিভাগের বাইরে, স্পেশাল স্ক্রিনিং, আঁ সার্তেন রিগার্দ, কান ক্লাসিকস ও সিনেমা ডি লা প্লাজের ছবি দেখার পাশাপাশি ঘুরে দেখা যাবে পালে দো ফেস্টিভাল ভবন। ব্যাজ সংগ্রহ করা যাবে ১৬ মে পালে দো ফেস্টিভাল ভবন থেকে।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)