X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

মঞ্চে উঠছে শুভাশিস সিনহার ‘হৃৎমঞ্চ’

বিনোদন রিপোর্ট
২৫ এপ্রিল ২০১৮, ১৩:৪৯আপডেট : ২৫ এপ্রিল ২০১৮, ১৪:৫২

বাংলাদেশের নাট্যাঙ্গনে যুক্ত হতে যাচ্ছে নতুন রেপার্টরি নাট্যদল ‘হৃৎমঞ্চ’। দলটির প্রথম প্রযোজনা হিসেবে মঞ্চে আসছে শুভাশিস সিনহার লেখা ও নির্দেশনায় নাটক ‘রুধিররঙ্গিণী’। এই নাটকের মাধ্যমে প্রথমবার মণিপুরি থিয়েটারের বাইরে কোনও নাটক নির্দেশনা দিতে যাচ্ছেন শুভাশিস সিনহা।
শুভাশিস সিনহা বাংলাদেশের নাট্যাঙ্গনের তিন প্রজন্মের তিন গুণী অভিনয়শিল্পী অভিনয় করবেন নাটকটিতে। শিল্পীদের নাম ও নাটকের বিস্তারিত তথ্য শিগগিরই জানানো হবে বলে জানান হৃৎমঞ্চের সমন্বয়ক পাভেল রহমান।
তিনি বলেন, ‘‘বাংলাদেশের সমকালীন নাট্যমঞ্চের তরুণ মেধাবী নাট্যকার ও নির্দেশক শুভাশিস সিনহা। ‘হৃৎমঞ্চ’ প্রথম প্রযোজনা হিসেবে শুভাশিস সিনহার লেখা নাটক ‘রুধিররঙ্গিণী’ মঞ্চে আনছে তারই নির্দেশনায়। আগামী মে মাসের মাঝামাঝিতে নাটকটি মঞ্চে আসবে। প্রায়শই বলা হয়ে থাকে, আমাদের সমকালীন নাট্যসাহিত্য দুর্বল। ‘রুধিররঙ্গিণী’ সেই মতকে খারিজ করবে বলেই আশা করা যায়। ‘হৃৎমঞ্চ’ নাট্যসাহিত্যের উচ্চমানের দিকে খেয়াল রেখেই আগামী প্রযোজনাগুলো মঞ্চে আনবে।’  
‘হৃৎমঞ্চ’ মূলত হৃদয়ের মঞ্চ। নিজস্ব মাটি ও প্রকৃতির সঙ্গে সম্পৃক্ত থেকে আন্তর্জাতিক মানের নাটক মঞ্চে আনবে এই রেপার্টরি নাট্যদলটি। এই বাসনা নিয়েই দলটির যাত্রা হলো শুরু। এমনটাই জানান শুভাশিস সিনহা।
হৃৎমঞ্চের প্রথম প্রযোজনা ‘রুধিররঙ্গিণী’ নির্দেশনা দেবার পাশাপাশি দলটির আর্টিস্টিক ডিরেক্টর হিসেবেও যুক্ত আছেন শুভাশিস সিনহা। কবি, নাট্যকার, নির্দেশক শুভাশিস সিনহা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করে এখন মৌলভীবাজারের কমলগঞ্জের ঘোড়ামারা গ্রামে মণিপুরি থিয়েটার পরিচালনা করছেন।
সেখানে গড়ে তুলেছেন দেশের একমাত্র গ্রামীণ স্টুডিও থিয়েটার। গ্রামে থেকেও জাতীয় মানের নাট্যচর্চার মধ্য দিয়ে দেশজুড়ে খ্যাতি অর্জন করেছেন। শুভাশিস সিনহা রচিত ও নির্দেশিত নাটক দেশ-বিদেশে প্রশংসিত হয়েছে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!